৫টি ভুল জীবনকে নষ্ট করে দেবে|5 Mistakes That Will Ruin Your Life

৫টি ভুল জীবনকে নষ্ট করে দেবে|5টি ভুল যা আপনার জীবনকে ধ্বংস করবে


যৌবনে উদ্যম অনেক থাকে, কিন্তু চেতনা থাকে খুব কম, উদ্যম থাকাটা খুব ভালো জিনিস, কিন্তু এর সাথে সচেতন হওয়াটাও খুব জরুরি। এই যৌবন একজন ব্যক্তির জীবনের সবচেয়ে সুন্দর সময়, এটি নষ্ট করার এবং কিছু হওয়ার সময়। এই বয়সে, আপনি যদি কোনও খারাপ অভ্যাসের মধ্যে পড়ে যান, তবে এই অভ্যাসগুলি আপনাকে পুরোপুরি ধ্বংস না করা পর্যন্ত আপনাকে ছাড়বে না ।


এটা দেখে খুব খারাপ লাগছে যে আজকাল ছোট বাচ্চারা তাদের ভুল অভ্যাসের কারণে তাদের নিজের জীবন নষ্ট করছে। এই যুগে প্রতিটি নোংরা জিনিস খুব পছন্দ হয়, মনকে অনেক আকর্ষণ করে, কিন্তু এই বয়স এমন যে সঠিক এবং অন্যায়ের কোনো বোধগম্য হয় না। তাই আজকে আমরা আমাদের তরুণ প্রজন্মের জন্য এমন পাঁচটি বিষয়কে সতর্কতার সাথে বিবেচনা করেছি যা আমাদের ছোট বাচ্চাদের জীবনকে নষ্ট করে দিচ্ছে এবং আপনি যাই করুন না কেন এই পাঁচটি জিনিস থেকে দূরে থাকুন।


1. যেকোনো ধরনের নেশা থেকে দূরে থাকুন।

প্রথমত, নিজেকে যেকোনো ধরনের নেশা থেকে দূরে রাখুন, আসক্তি ছোট হোক বা বড় হোক, এটা যদি আপনার অভ্যাসে পরিণত হয়, তাহলে তা আপনার জীবনকে ধ্বংস করে দেয়, তা সে ধূমপান, মদ্যপান বা তামাক বা অন্য কোনো ধরনের খাবারই হোক। যৌবন বয়সে কোন নেশায় আটকা পড়লে আবার সেই রাস্তা থেকে বের হওয়া খুব কঠিন। অভ্যাস গঠন করা খুবই সহজ কিন্তু অভ্যাস ত্যাগ করা খুবই কঠিন। এমন সঙ্গে থেকো না, ধ্বংসকারীদের থেকে দূরে থাকো।


এমন লোকদের সাথে থাকুন যারা ক্যারিয়ার ভিত্তিক এবং জীবনে কিছু করতে চান। যারা নেশা করে, তাদের থেকে নিজেকে দূরে রাখাই তোমার মঙ্গল। আজকালকার যুবকদের এই বলে বিভ্রান্ত করা হয় যে, তোমরা মাদক করো না, তোমরা আধুনিক নও, তোমরা সেকেলে, আজকাল সবাই মাদক করে অথবা তারা বলবে যে, মাঝে মাঝে কিছু কাজ করে না পান করতে পারলে নেশা হতে পারে।


আজকাল নেশাও হয়ে উঠেছে হাইফাই এবং আধুনিক হওয়ার পরিচয়। এই কথাটা মনে রাখবেন, যে কাজটা সবাই করছেন সেটাই ঠিক হবে এমনটাও জরুরি নয় এবং যে পথে একা হাঁটছেন সেটাও যেন ভুল হয় না।


জীবনে প্রায়শই তারাই সফল হয়, যারা বড় কিছু করে তারা নিজের পথ দেখায়, যারা নিজের পথ ঠিক করে সেই পথে একাই হাঁটে, তখন আমি আজকের যুবক-যুবতীদের কাছে অনুরোধ করব যে কোনো না কোনোভাবে নিজেকে বাঁচান নেশা থেকে। সউক, কারণ আপনি মজা করার সময় সউকে প্রবেশ করতে পারেন, কিন্তু বের হওয়া আপনার নিয়ন্ত্রণের বাইরে।


আপনি যদি জীবনে কিছু করতে চান তাহলে দয়া করে নিজেকে কোনো ধরনের নেশায় আসক্ত হতে দেবেন না, তা সে মদ্যপান, ধূমপান, তামাক চিবানো বা যেকোনো ধরনের নেশাই হোক, নেশা থেকে দূরে থাকুন।


2. অশ্লীল জিনিস শোনা এবং দেখা থেকে নিজেকে দূরে রাখুন।

দ্বিতীয় কথা, অশ্লীল জিনিস শোনা ও দেখা থেকে নিজেকে দূরে রাখুন। এসব অশ্লীল ছবি আর এসব অশ্লীল জিনিস আমাদের তরুণ প্রজন্মকে নষ্ট করে দিচ্ছে। মানুষ বলে একবার দেখলে কি হয়, আপনি কি জানেন একবার যা দেখেছেন তা আপনার অবচেতন মনে গেঁথে যায় এবং তারপর সেখান থেকে বের হওয়া খুব কঠিন হয়ে পড়ে।

আপনি সহজেই আপনার মনের মধ্যে যে কোনও জিনিস রাখতে পারেন তবে তা দূর করা খুব কঠিন হয়ে যায় এবং যখনই আপনি এই জাতীয় জিনিসগুলি দেখেন বা শোনেন তখনই আপনার মন সেই জিনিসগুলি বারবার দেখতে চায়, বারবার শুনতে চায় এবং তারপরে এইগুলি হয়ে যায়। আপনার অভ্যাস এবং তারপর এই অভ্যাস আপনাকে আবার ধ্বংস করে। তাই এ ধরনের কথা শোনা বা দেখা থেকে দূরে থাকুন। যারা আপনার চরিত্র ধ্বংস করে, যারা আপনার সমস্ত শক্তি ধ্বংস করে।


3. পড়াশোনা করুন এবং সম্পর্ক থেকে দূরে থাকুন।

আজকালকার বেশিরভাগ তরুণ-তরুণী শিক্ষার যুগে, ক্যারিয়ার গড়ার যুগে সম্পর্ক করে, লায়লা-মজনুর মতো ঘুরে বেড়ায় আর বলে যে সে আমাদের ছেড়ে চলে গেছে, সে আমাদের সাথে বিশ্বাসঘাতকতা করেছে, আমি তাকে ছাড়া থাকতে পারব না, আমি পারব। তার স্মৃতি ভুলো না। আরে, এটা কি তোমার বয়স?

এই বয়স আপনার ক্যারিয়ার গড়ার, আপনার জীবন গড়ার, যখন আপনি সম্পর্ক বজায় রাখার জন্য যথেষ্ট বয়সী হন, তখন সম্পর্ক তৈরি করুন। এই মুহূর্তে নিজেকে সামলাতে পারছেন না, তাহলে কোথা থেকে নিজেকে সামলাবেন। সম্পর্ক পরিচালনা করা কোন রসিকতা নয়। তুমি এখনো শৈশব ছেড়ে লায়লা-মজনুর মতো বসে থাকোনি।


তুমিও জানো লায়লা-মজনুর প্রেমের গভীর উপলব্ধি কতটা গভীর, তোমার মতো ভালোবাসা তাদের ছিল না। আপনি ফিল্মে যা দেখেছেন, শুনেছেন যার গল্পগুলি কেবল আপনার মনে ছাপা হয়ে যায় এবং তারপরে আপনি নিজেই এটি করতে শুরু করেন। তখন না পড়াশোনায় মন থাকে না কোনো কাজে মন থাকে না।


এই পূর্ণ যৌবনে ছেলে-মেয়েরা দেবদাসের মতো বসে থাকে, যে বয়সে উদ্যম, সুখ , শান্তি পূর্ণ, সেই বয়সে আপনি সমস্ত শক্তি হারিয়ে ফেলেন। আপনি যদি কোনও ব্যক্তির সাথে সংযোগ স্থাপন করতে চান তবে প্রথমে আপনি আপনার জীবনে কিছু হয়ে উঠুন। তুমি নিজেই হয়ে উঠোনি, নিজের জন্য কিছুই করোনি, তাহলে অন্যের জন্য কি করবে। যৌবন ভরা উদ্যমে, যাকে দেখো কাঁদছে, সে আমাকে ছেড়ে চলে গেছে, সে আমার সাথে বিশ্বাসঘাতকতা করেছে, পাগলামির সীমা আছে।


আরে, কিছু দুর্দান্ত কাজ করুন, এমন কিছু করুন যা আপনার পরিবারকে আপনার জন্য গর্বিত করে, আপনার পিতামাতাকে আপনার জন্য গর্বিত করে। তাই আগে ক্যারিয়ার তৈরি করুন, জীবন তৈরি করুন এবং যখন আপনি জীবনে কিছু হয়ে উঠবেন, তখন সম্পর্কও তৈরি করুন।


4. যেকোনো ধরনের বাজি এবং জুয়া থেকে দূরে থাকুন।

এমন অনেক লোক আছে যারা জুয়ায় লাখ লাখ টাকা হেরে জীবন নষ্ট করে। এই লোকেরা যারা আপনাকে কোটিপতি হওয়ার স্বপ্ন দেখায়, রাতারাতি ধনী হওয়ার, এগুলো সবই শুধু দেখানোর জন্য। এই সব আপনার জীবন নষ্ট করার, আপনার টাকা লুট করার ষড়যন্ত্র মাত্র। কেউ রাতারাতি কোটিপতি বা ধনী হয় না, এটা মন থেকে বের করে দিন।

যে কোনো ব্যক্তি যে ধনী, হয় তার পরিবারের কেউ আগে মেনহাট করেছে বা সে ব্যক্তি নিজেই তার জীবনে মেনহাট করেছে। আপনি আপনার বড়দের কাছে একটা কথা শুনেছেন যে, পাপের উপার্জন থেকে যে টাকা আসে, রাতারাতি আসে, সেই টাকাও রাতারাতি শেষ হয়ে যায়। এজন্য কঠোর পরিশ্রম করুন, কিছু ভাল কাজ করুন, আপনার দক্ষতা বাড়ান। এই জুয়া এবং বাজির ব্যাপারে আপনার জীবন নষ্ট করবেন না।


5. আপনার সময় নষ্ট করবেন না.

আমাদের আজকের ছোট ছেলেমেয়েরা বাতাসে উড়ে, মাটিতে তাদের পা নেই। ঘুমানোর সময় নেই, ঘুম থেকে ওঠার সময় নেই, খাওয়ার সময় নেই, পান করার সময় নেই, যে কোনও জায়গায়, যে কোনও সময় খাওয়ার সময় নেই। আমি আপনাদের সকলের উদ্দেশ্যে এই কথাটি বলতে চাই যে, এই যৌবনের উৎসাহে ভেসে যাবেন না এবং নিজের মধ্যে খারাপ অভ্যাস গড়ে তুলুন। যাদের ঘুম ও তাড়াতাড়ি ওঠা, খাওয়া-দাওয়া করার কোনো সময় ও নিয়ম নেই, তাদের বয়স দ্রুত নষ্ট হয়ে যায়, তারা দ্রুত অসুস্থ হয়ে পড়ে। এই সময়ে অসুস্থ হওয়া বার্ধক্যের লক্ষণ বলে মনে করা হয়।


আজকালকার ছেলেমেয়েরা বড় বড় রোগ নিয়ে বসে আছে, অল্প বয়সে ডায়াবেটিস হয়, উচ্চ রক্তচাপ হয়, কারো অ্যাসিডিটি হয়, কারো হজমের সপ্তাহ, বার্ধক্যজনিত রোগে শিশু বয়সে আপনি ঘুরে বেড়ান, এটা আপনার। মানুষের স্বাস্থ্য তৈরি করার বয়স, আপনি নিজেই আপনার স্বাস্থ্যের শত্রু হয়ে উঠেছেন। অনেকে তখন বলে যে তারা এটা করতে চায়, কিন্তু তারা তাদের অভ্যাস ত্যাগ করে না।


একটা কথা মনে রাখবেন, অভ্যাস বদলানো সহজ নয়, কিন্তু যে অভ্যাস পরিবর্তন করে না সে মানুষ নয়। সবকিছু করা বা নষ্ট করা আপনার হাতে, কোন অজুহাত দেবেন না, আপনার দোষ কারও মাথায় চাপবেন না। নিজের দায়িত্ব বুঝুন, নিজের দায়িত্ব নিন। আমার কথাগুলো যদি তোমাকে দংশন করে, তবে এটা খুব ভালো জিনিস, এটাকে কাঁটা দেওয়া উচিত, যখন এটা কাঁটা দেয় তখনই তোমার জীবনে কিছু পরিবর্তন আসবে।


কেন জানিনা আজ আমাদের যৌবনের অবস্থা দেখে খুব খারাপ লাগলো যে এই যুগে আমাদের পূর্বপুরুষেরা তাদের শক্তির পতাকা, তাদের সূর্য এবং তাদের শিল্পের পতাকা সারা বিশ্বে তুলেছিলেন। আমাদের আজকের ছোট ছেলেমেয়েদের জীবনে কোন সুখ বা কোন ক্ষমতা নেই।

মনে রাখবেন এই সময়টি আপনার জীবনের খুব বিশেষ সময়, আপনি যা চান তা অর্জন করতে পারেন, আপনি যা চান তা হয়ে উঠতে পারেন, তাই দয়া করে নিজেকে এই খারাপ অভ্যাসগুলি থেকে বের করুন এবং জীবনে ভাল কিছু করুন, বড় কিছু করুন। বলা হয়ে থাকে পৃথিবীতে এলে আমরা কাঁদি আর পৃথিবী সেলিব্রেটি, কিন্তু পৃথিবী ছেড়ে চলে গেলে এমন কিছু করা উচিত যাতে আমরা হাসতে থাকি আর এই পৃথিবী আমাদের মনে রেখে কাঁদে।

আরও পড়রুনঃ 

সফল মানুষের 12টি ভালো অভ্যাস|জীবনে বেঁচে থাকার 12 টি নিয়ম

ছাত্রদের জন্য ৭টি খারাপ অভ্যাস |

শিক্ষার্থীদের জন্য অনুপ্রেরণামূলক বক্তৃতা

শিশুদের শিক্ষার জন্য 9 টি টিপস

জীবনে সফল হওয়ার 3 টিপস |সফল হওয়ার সঠিক উপায়

দ্রৌপদী মুর্মুর সাফল্যের গল্প|

অভিনেতা শাহরুখ খানের সাফল্যের গল্প

লতা মঙ্গেশকরের সাফল্যের গল্প|

সৌরভ জোশীর সাফল্যের গল্প

অরবিন্দ অরোরার সাফল্যের গল্প

সালমান খানের সাফল্যের গল্প

এমবিএ চাই ওয়ালা সাফল্যের গল্প

ডাঃ. এপিজে আবদুল কালাম সাফল্যের জন্য 4 নিয়ম

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জীবন থেকে শেখার গুরুত্বপূর্ণ বিষয়

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

পড়াশোনা বিষয়ক গুরুত্বপূর্ণ আপডেট পেতে তাড়াতাড়ি

WhatsAp Group Join Now
Telegram Group Join Now