এমবিএ চাই ওয়ালা সাফল্যের গল্প|MBA চা ওয়ালা সাফল্যের গল্প

এমবিএ চাই ওয়ালা সাফল্যের গল্প|MBA চা ওয়ালা সাফল্যের গল্প
এমবিএ চাই ওয়ালা সাফল্যের গল্প|MBA চা ওয়ালা সাফল্যের গল্প
MBA চা ওয়ালা সাফল্যের গল্প

বাংলাতে এমবিএ চাই ওয়ালা সাফল্যের গল্প - বলা হয় যে আপনি যদি জীবনে বড় কিছু অর্জন করতে চান তবে এটি একটি ছোট পদক্ষেপ দিয়ে শুরু হয়। আজকের গল্পটি শোনার পরে, আপনি সত্যিই বিশ্বাস করবেন যে আপনি যদি বড় কিছু করতে চান তবে আপনার কোনও বড় পদক্ষেপ নেওয়ার দরকার নেই।

আপনি ছোট পদক্ষেপ দিয়ে শুরু করেও বড় কিছু করতে পারেন। তাই আজকের গল্পটি প্রফুল্ল বিল্লোরের , যাকে আমরা এমবিএ চাই ওয়ালা নামেও চিনি।

যদি চা বিক্রি করে কেউ তার জীবন বদলে ফেলেছে এমন কথা বলা হয়, তাহলে শুধু মোদীজির কথাই বলা হয়, কিন্তু আমাদের দেশে এমন একজন চা বিক্রেতা আছেন যিনি চা বিক্রি করে তার পুরো জীবনটাই পাল্টে দিয়েছিলেন এবং মাত্র 24 বছর বয়সে কোটিপতি হয়েছিলেন। চা বিক্রি করে।

তার পুরো নাম প্রফুল্ল বিল্লোর।তার স্বপ্ন ছিল সে এমবিএ করবে।তাছাড়া সে ৭ ঘন্টা পড়াশুনা করত। তারপরও এত লেখাপড়া করার পরও সে পরপর ৩ বার পরীক্ষায় ফেল করেছে, যার কারণে সে খুবই বিষণ্ণ হয়ে পড়েছে এবং কয়েকদিনের জন্য নিজেকে একটি ঘরে আটকে রেখেছে।

রুমে বসে ভাবতেন এখন কি করব? এরপর তিনি চেন্নাই, মুম্বাই, হায়দ্রাবাদের মতো বিভিন্ন শহরে নতুন কিছু খুঁজতে শুরু করেন, তিনি এই সমস্ত জায়গায় ভ্রমণ করেন এবং তারপরে ভেবেছিলেন যে এভাবে আর কতদিন চলবে, আর কতদিন এভাবে ঘুরতে থাকব, যদি বেঁচে থাকতে চাই। তাহলে জীবনে কিছু করুন তাই করতে হবে।

তারপর তিনি আহমেদাবাদের ম্যাকডোনাল্ডসে ডেলিভারি বয় হিসাবে কাজ শুরু করেন যেখানে তিনি এক ঘন্টার জন্য 37 টাকা পেতেন। কিছুদিন পর প্রমোশন পেয়ে ওয়েটার হয়ে গেল। তিনি বলেছিলেন যে তার বই পড়ার চেয়ে এটি ভাল কারণ তিনি প্রতিদিন নতুন নতুন লোকের কাছ থেকে নতুন অভিজ্ঞতা এবং নতুন ধারণা পাচ্ছেন।

তিনি যখন ম্যাকডোনাল্ডসে কাজ করতেন, তখন তার মাথায় একটা কথা এসেছিল যে, আমাদের দেশের বাইরের কোম্পানিগুলো যদি বার্গার বিক্রি করে এত বেশি আয় করে, তাহলে আমি কেন আমার নিজের একটা পণ্য বেছে নেব না যেটা পুরো ভারতকে সংযুক্ত করে। একটি ব্যবসা শুরু করা যাক. অনেক চিন্তাভাবনা এবং বোঝার পরে, তার মাথায় কেবল একটি জিনিস এসেছিল তা হল চা এবং তিনি ব্যক্তিগতভাবে চা খুব পছন্দ করতেন।

আমাদের দেশে অনেক ভাষা এবং অনেক ভিন্ন ভিন্ন মানুষ, ভিন্ন সংস্কৃতি কিন্তু একটা জিনিস কমন আর সেটা হলো চা। উত্তর হোক বা দক্ষিণ, সবাই চা খেতে খুব পছন্দ করে। এই ধারণা তার মনে ক্লিক করে এবং সে সিদ্ধান্ত নেয় যে সে এখন শুধু চায়ের ব্যবসা করবে।

এর পরে তিনি নিজের একটি ক্যাফে শুরু করতে চেয়েছিলেন কিন্তু ক্যাফে শুরু করতে তার প্রায় 15 লাখ টাকার প্রয়োজন ছিল, তিনি একটি মধ্যবিত্ত পরিবারের ছিলেন এবং এই জিনিসটি তার জন্য খুব বড় ছিল এবং আপনি যদি বলেন তবে এটি অসম্ভব ছিল।

তারপর সে ভাবল যে তার যা আছে তা দিয়েই শুরু করা উচিত এবং মনে মনে বলল "স্বপ্ন বড় কিন্তু ছোট শুরু কর" এবং একটি চায়ের স্টল স্থাপন করার সিদ্ধান্ত নিয়েছিল যার জন্য তার বাসনপত্র, স্টল এবং অন্যান্য প্রয়োজনীয় জিনিসপত্রের প্রয়োজন ছিল এবং জিনিসপত্র কেনার জন্য তার কাছে ছিল না। সব টাকা

তাই সে তার বাবাকে মিথ্যা বলে যে তাকে কিছু কোর্স করতে হবে যার জন্য সে তার বাবার কাছে 1500 টাকা চেয়েছিল এবং সেই টাকা দিয়ে সে প্রয়োজনীয় জিনিসপত্র কিনে তার স্টল শুরু করে। যখন তিনি তার চায়ের স্টল স্থাপন করেছিলেন, তখন তার বন্ধুরা তাকে অনেক মজা করেছিল, তাকে উত্যক্ত করেছিল এবং তাকে অনেক ডিমোটিভেট করেছিল, কিন্তু সে তাতে খুব একটা আপত্তি করেনি এবং তার কাজটি অবিরত করেছিল।

যখন তার প্রথম দিন ছিল, প্রথম দিনে কোন গ্রাহক তার কাছে আসেনি এবং তিনি এক কাপ চাও বিক্রি করেননি। তখন তার মনে হলো তার প্রচার করা উচিত, তবেই মানুষ জানতে পারবে এবং তার কাছে চা খেতে আসবে। তাই তিনি তার স্টলের প্রচারও করেন এবং লোকজনকে বলেন আমি একটি চায়ের স্টল খুলেছি এবং আপনারা আমার জায়গায় এসে চা খাবেন। তারপর দ্বিতীয় দিনে তিনি 5 কাপ চা বিক্রি করে প্রায় 150 টাকা আয় করেন।

তিনি সকাল ৯টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ম্যাকডোনাল্ডসে কাজ করতেন এবং ফিরে এসে সন্ধ্যা ৭টা থেকে ১১টা পর্যন্ত চা বিক্রি করতেন। তার চা বিক্রির ধরনটা ছিল অন্যদের থেকে একটু আলাদা। তিনি তার গ্রাহকদের সাথে ইংরেজিতে কথা বলতেন, সেজন্য তিনি লোকের চোখে পড়তেন এবং সবাই তাকে লক্ষ্য করত। লোকে ভাবতো, এই ছেলেটা কে যে চা বিক্রি করে আর ইংরেজিতে কথা বলে।

তারপর পরের দিন দোকান খোলার আগে কিছু লোক তার জন্য অপেক্ষা করছিল, লোকেরা তার সাথে দেখা করতে চায় এবং তার গল্প জানতে চায় , সেদিন সে প্রায় 600 টাকা, পরের দিন 1200, তারপর 4000, তারপর 5000 টাকা আয় করেছিল। , তার বাড়া বেড়ে গেল। তারপর যখন তিনি তার চা স্টল থেকে ভাল অর্থ উপার্জন করতে থাকেন, তখন তিনি ম্যাকডোনাল্ডের চাকরি ছেড়ে দেন এবং সারাদিন চা বিক্রি শুরু করেন।

তারপর কয়েকদিন পর তার বাবার ফোন আসে, তার বাবা তাকে দেওয়া টাকার কথা জিজ্ঞেস করছিল, তখন সে তার বাবাকে মিথ্যা বলে যে তার পরিবারের সদস্যদের সাথে মিথ্যা বলা ভাল নয়, তবুও সে তার বাবার সাথে মিথ্যা বলেছিল। এবং স্থানীয় একটি কলেজে ভর্তি হন।

তিনি যখন কলেজে গিয়েছিলেন, তিনি দেখেছিলেন যে সমস্ত ছাত্ররা তাদের সময় নষ্ট করছে, লোকেরা অকেজো কাজ করত, তারা তাদের ভবিষ্যতের চিন্তাও করে না। যার কারণে তাদের মনে হয়েছে আমি এখানে থাকলে আমার সময়ও  নষ্ট হয়ে যাবে, আমি আমার ব্যবসায় মনোযোগ দিয়ে এটিকে বাড়াতে এবং চায়ের স্টলে পুরো মনোযোগ দেওয়াই ভাল।

সবকিছু ঠিকঠাক চলছিল কিন্তু সব সময় এমন হয় না আজ যদি তোমার ভালো সময় কাটে তাহলে কাল তোমার খারাপ সময়ও আসবে। তার সাথেও একই ঘটনা ঘটে যখন তার ব্যবসা বাড়তে থাকে, আশেপাশের দোকানদাররা জ্বলতে থাকে এবং সে কারণে তার দোকান বন্ধ হয়ে যায়।

যার কারণে তিনি সম্পূর্ণ ভেঙ্গে পড়েন এবং আবার নিজের সিদ্ধান্ত নিয়ে ভাবতে শুরু করেন আমি কি ভুল সিদ্ধান্ত নিয়েছি এবং তিনি যখন লোকদের জন্য চা করতেন তখন তিনি তার পুরানো স্মৃতি মনে করতেন। কিন্তু যারা তার ভালো কাস্টমার ছিল তারা তাকে ইনস্টাগ্রাম ও ফেসবুকে মেসেজ করতেন যে, তুমি দোকান কেন বন্ধ করেছো এবং তাকে বলতেন তার দোকান আবার শুরু করতে।

তখন তার মনে হলো ভালো সাড়া আসছে, আবার কেন শুরু করবেন না, তার পর তিনি আহমেদাবাদে এমন একটা জায়গা খুঁজতে লাগলেন যেখান থেকে কেউ তাকে তাড়িয়ে দিতে পারবে না এবং সে হাসপাতালের সামনে ভাড়ায় জায়গা নিল, যার জন্য সে ১০০০০ টাকা পেল। প্রতি মাসে টাকা দিতে হতো

যখন তিনি তার নতুন স্টল স্থাপন করেন, তখন তিনি তার দোকানের নাম রাখেন এমবিএ চাই ওয়ালা, এর পুরো নাম "মিস্টার বিল্লোর আহমেদাবাদ চাই ওয়ালা" । করেননি এবং তার কাজ চালিয়ে যান।

ধীরে ধীরে তারা বাড়তে থাকে, তারা তাদের স্টলে নিজেই কিছু প্রোগ্রাম করতেন যেমন উদ্যোক্তা, প্রাকৃতিক দুর্যোগ বা কিছু সামাজিক সমস্যা যার উপর আলোচনা হত এবং লোকেরা তাদের নিজস্ব মতামত রাখে। লোকেরা এই জিনিসটি খুব পছন্দ করেছিল, যার কারণে ধীরে ধীরে তাদের নেটওয়ার্কিং বাড়তে থাকে, যার জনপ্রিয়তাও অনেক বেড়ে যায়।

ধীরে ধীরে তাদের ব্যবসা এতটাই বড় হয়ে গেছে যে আজ তাদের ব্যবসা কোটি কোটি টাকায় এবং সারা বিশ্বের বিভিন্ন দেশ থেকে তাদের কাছে অর্ডার আসে, তারা বিভিন্ন দেশে গিয়ে মানুষের জন্য চা তৈরি করে, তারা একদিনের জন্য এত টাকা নেয়। এক মাসে আয় করেন আইএএস অফিসার।

তিনি মাত্র 20 বছরে তার কর্মজীবন শুরু করেন এবং 4 বছরে তিনি অসাধারণ সাফল্য অর্জন করেন।

এটি তার দেওয়া কিছু সাক্ষাত্কারে বলে যে তার পুরোনো স্টলটি চালানোর সময় তার যাত্রা এত সহজ ছিল না, তারপরে তাকে এর জন্য চারবার জেলে যেতে হয়েছিল এবং লোকেরা তাকে খুব ট্রল করত যে আপনি হওয়ার পরে আপনি চা বিক্রি করছেন। এত শিক্ষিত, তুমি কি করছ।


এবং তার পরিবারের সদস্যদেরও অনেক ট্রোলড করা হয়েছিল যে আপনার ছেলে চা বিক্রি করে, সে জীবনে কী করবে, লোকেরা তাদের বাবা-মাকে অনেক টোকা দিত।

কিন্তু আজ যখন সে সাফল্য পেয়েছে, তখন পরিস্থিতি সম্পূর্ণ পাল্টে গেছে, লোকেরা তার বাবা-মায়ের অনেক প্রশংসা করে এবং প্রফুল্ল বিল্লোরও অনেক প্রশংসা করে যে আপনি সত্যিই বড় কিছু অর্জন করেছেন। আজ প্রফুল্ল বিল্লোর বড় বড় কলেজে তার বক্তৃতা দিচ্ছেন এবং মানুষকে বলছেন আপনিও কিছু করতে পারেন। প্রফুল্ল বিল্লোরও একজন দেবদূত বিনিয়োগকারী যিনি লোকেদের তাদের ব্যবসা শুরু করার জন্য অর্থ দেন।

তাই এই ছিল MBA চাই ওয়ালার আকর্ষণীয় যাত্রা, আমি আশা করি আপনি তার কাছ থেকে কিছু শিখতেন এবং এটি পছন্দ করতেন।

আরও পড়রুনঃ 

সফল মানুষের 12টি ভালো অভ্যাস|জীবনে বেঁচে থাকার 12 টি নিয়ম

ছাত্রদের জন্য ৭টি খারাপ অভ্যাস |

শিক্ষার্থীদের জন্য অনুপ্রেরণামূলক বক্তৃতা

শিশুদের শিক্ষার জন্য 9 টি টিপস

জীবনে সফল হওয়ার 3 টিপস |সফল হওয়ার সঠিক উপায়

দ্রৌপদী মুর্মুর সাফল্যের গল্প|

অভিনেতা শাহরুখ খানের সাফল্যের গল্প

লতা মঙ্গেশকরের সাফল্যের গল্প|

সৌরভ জোশীর সাফল্যের গল্প

অরবিন্দ অরোরার সাফল্যের গল্প

সালমান খানের সাফল্যের গল্প

ডাঃ. এপিজে আবদুল কালাম সাফল্যের জন্য 4 নিয়ম

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জীবন থেকে শেখার গুরুত্বপূর্ণ বিষয়

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

WhatsAp Group Join Now
Telegram Group Join Now