লতা মঙ্গেশকরের সাফল্যের গল্প|Lata Mangeshkar's success story in bengali

লতা মঙ্গেশকরের সাফল্যের গল্প

Lata Mangeshkar's success story in bengali
লতা মঙ্গেশকরের সাফল্যের গল্প

নাম হারিয়ে যাবে, মুখ বদলাবে,

আমার কণ্ঠস্বরই একমাত্র পরিচয় যদি মনে পড়ে।


কণ্ঠ সম্রাজ্ঞী লতা মঙ্গেশকর - ভারতের সবচেয়ে বিখ্যাত কণ্ঠ, ভারতরত্ন লতা মঙ্গেশকর যাকে আমরা আদর করে লতা দিদি বলে ডাকি। 28 সেপ্টেম্বর 1929 সালে জন্মগ্রহণ করেন, তাঁর পিতা প্রয়াত দীননাথ মঙ্গেশকর নিজে একজন সুপরিচিত ব্যক্তিত্ব ছিলেন। নাটক হোক বা সঙ্গীত, তিনি নিজের জন্য একটি কুলুঙ্গি তৈরি করেছিলেন।এটা বিখ্যাত যে শুরুতে লতা মঙ্গেশকরকে সঙ্গীত শেখানো হত না এবং তার বাবা দীনানাথ মঙ্গেশকরের অনেক শিক্ষক ছিলেন।

একবার এমন হল যে বাবার অনুপস্থিতিতে তাদের একজন ছাত্র একটি ভুল গান গাইছিল, ছোট লতা সেই শিশুটিকে সংশোধন করতে শুরু করে এবং বলে যে এই সুর এভাবে চলে না, সেই ছোট্ট মেয়েটি এই ঘটনাটি জানত না, তার বাবা পিছনে দাঁড়িয়ে আছে। তাকে. দীননাথ মঙ্গেশকর জি লতাজির মাকে বলেছিলেন যে আরে, আমি বাইরে থেকে বাচ্চাদের পড়াচ্ছি, আমার ধারণা ছিল না যে আমাদের বাড়িতেও একজন গায়ক আছে এবং সেই দিন থেকেই বাড়িতে লতাজির শিক্ষা শুরু হয়।

ছোটবেলায় বাবা দীনানাথ মঙ্গেশকরের সঙ্গে মঞ্চে পারফর্ম করতেন লতা মঙ্গেশকর। এক সময় এমন একটি নাটক চলছিল যাতে নারদ চরিত্রে অভিনয়কারী অভিনেতা পৌঁছতে পারেননি। দীননাথ মঙ্গেশকর খুব বিরক্ত হলেন এবং লতা ছোটটির কাছে গিয়ে তাকে বললেন, বাবা, কোন সমস্যা নেই, তিনি আসেন না, আপনি যদি জিজ্ঞাসা করেন, আমি তার ভূমিকা পালন করব।

দীননাথ মঙ্গেশকর ব্যাপারটা একটু অদ্ভুত মনে করলেন এবং বললেন, তুমি এত ছোট আর আমার সঙ্গে মঞ্চে গান গাওয়াটা অদ্ভুত হবে। কিন্তু লতাজি বললেন, বাবাকে দেখতে আমি একবার ময়ূর নিয়ে আসব, অন্তত আমাকে একটা সুযোগ দাও আর কোনো উপায় নেই। সেই অভিনেতা এবং গায়ক এখনও আসেননি এবং এইভাবে লতা জি তার বাবার সাথে পারফর্ম করেছিলেন এবং অবশ্যই তিনি আরও একবার এসেছিলেন।


লতাজির কণ্ঠের জাদু ফিল্ম জগতে ছড়িয়ে পড়েছিল, কিন্তু এই জায়গায় পৌঁছানোর আগে লতাজির জীবনে অনেক উত্থান-পতন ছিল । শৈশবে তার বাবা দীননাথ মঙ্গেশকর, যিনি নিজে একজন বড় জ্যোতিষী ছিলেন, লতাজিকে বলেছিলেন, দেখ কন্যা, তুমি এগিয়ে যাও এবং এত সফল হবে যে কেউ কল্পনাও করতে পারবে না, কিন্তু সেই সাফল্য দেখতে আমি সেখানে থাকব না। আর হ্যাঁ, তুমিও বিয়ে করবে না।


পুরো পরিবারের দায়িত্ব আপনার উপর বর্তাবে।ছোট লতা তখন বুঝতে পারেনি যে তার বাবা খুব তাড়াতাড়ি চলে যাচ্ছেন এবং ঠিক তাই ঘটেছে। দীননাথ মঙ্গেশকর মারা যান, পুরো দায়িত্ব এসে পড়ে লতা মঙ্গেশকরের কাঁধে এবং মঞ্চের পাশাপাশি তিনি চলচ্চিত্রে ছোট ছোট চরিত্রে অভিনয় করতে শুরু করেন। তিনি এই কাজটি মাস্টার বিনায়কের সাথে করতেন, সেই মাস্টার বিনায়কের সাথে যার কন্যা নন্দা এগিয়ে গিয়ে একজন দুর্দান্ত অভিনেত্রী হয়েছিলেন।


লতা মঙ্গেশকর পছন্দ করেননি যে তার অভিনয় করা উচিত এবং তিনি একবার শুটিং থেকে ফিরে এসে বাড়িতে এসে কাঁদতে শুরু করেছিলেন, জেনেছিলেন যে তার ছোট ভাই-বোন এবং পরিবারের দায়িত্ব তার উপর, তাকে অভিনয় করতে হবে এবং যখন তার মা জিজ্ঞাসা করলেন কেন তিনি কাঁদলেন, তারপর তিনি বলতে শুরু করলেন যে আমার এই জমিন নেই, আমি কেবল গান করতে চাই।

সাফল্যের গল্প- লতা মঙ্গেশকর 

ভাগ্য তার কথা শুনেছে, গানের তালিম পেলেও চলচ্চিত্রে সহজে কাজ পাননি। মুম্বাই ফিল্ম ইন্ডাস্ট্রিতে তার কণ্ঠ শোনার পর বলা হয়েছিল যে তার কণ্ঠ এতটাই পাতলা যে এটি প্লেব্যাক গানের জন্য উপযুক্ত নয় এবং তার পরামর্শদাতা এবং গডফাদার মাস্টার গোলাম হায়দার প্রমাণ করার জন্য কষ্ট করেছিলেন যে লতার মতো কণ্ঠস্বর আর কারো নেই। হয়।

মাস্টার গোলাম হায়দার লতাজির জীবনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। তিনি বড় ব্রেকও পাননি, তবে এই বিশ্বাসও রেখেছিলেন যে একদিন কেবল তাঁর কণ্ঠই অনুরণিত হবে, অন্য সমস্ত কণ্ঠ তাঁর সামনে বিবর্ণ হবে এবং ঠিক তাই ঘটেছে। লতা মঙ্গেশকর একাধিক সঙ্গীতজ্ঞের সাথে কাজ করেছেন তা সে মাস্টার গোলাম হায়দার হোক বা নওশাদ সাহেব, শঙ্কর জয়কিশানের জুটি হোক বা মদন মোহন সাহেব। সলিল চৌধুরী মুখতালিব সঙ্গীতের ওস্তাদ ছিলেন নাকি রওশন সাহেব।


তিনি লক্ষ্মীকান্ত পেয়ারেলাল এবং আর ডি বর্মণ এবং বদলতি জেনারেশনে কল্যাণজি আনন্দজির সাথেও অনেক গান গেয়েছেন। লতা মঙ্গেশকরই একমাত্র গায়িকা যিনি বলেছিলেন যে গায়কেরও গানের রয়্যালিটি পাওয়া উচিত। রেকর্ডিংয়ের অর্থ পরিশোধের পরেও, যতক্ষণ সেই রেকর্ড বিক্রি হচ্ছে, তার উপার্জনের একটি ছোট অংশও গায়কের ভাগে আসা উচিত এবং তিনি রয়্যালিটি পেয়েছেন।

যদিও প্রযোজকরা এর বিপক্ষে ছিলেন, রাজ কাপুর এমনকি বলেছিলেন যে লতা আমি আপনাকে রয়্যালটি দিতে পারি না, আমি এখানে ব্যবসা করতে এসেছি, এবং তখন লতাজি উত্তর দিয়েছিলেন যে রাজ সাহেব, আপনি যদি ব্যবসা করতে আসেন, আমিও দেব। ফিল্ম ইন্ডাস্ট্রি, রানি বাগে বেড়াতে আসেননি এবং লতাজি তাকে রাজি করান।

অনেকেই জানেন যে লতা মঙ্গেশকর সঙ্গীত পরিচালক হিসাবেও কাজ করেছেন, তার উপর অনেক চাপ ছিল যে লতা মঙ্গেশকরেরও সঙ্গীত পরিচালক হওয়া উচিত। কিন্তু লতাজি সঙ্গীত পরিচালক হয়ে অন্য সঙ্গীতজ্ঞদের সাথে প্রতিযোগিতা করতে চাননি, তাই তিনি তার শুভাকাঙ্ক্ষীদের পীড়াপীড়িতে তার নাম পরিবর্তন করে সঙ্গীত দিয়েছিলেন।

মারাঠি ছবি ছিল " রাম-রাম পাভনে" এবং সুরকার হিসেবে লতা জি নিজের নাম রেখেছিলেন "আনন্দ গান" এবং এই রহস্যটিও প্রকাশ্যে আসে যখন আনন্দ ঘনকে একটি অ্যাওয়ার্ড অনুষ্ঠানে বারবার মঞ্চে ডাকা হচ্ছিল এবং তিনি সেখানে ছিলেন। কিন্তু উপস্থিত থাকা সত্ত্বেও তিনি মঞ্চে উঠছিলেন না। এটা স্পষ্ট যে লতা মঙ্গেশকর কীভাবে প্রকাশ করেছেন যে তিনি লতা এবং আনন্দঘনও। কিন্তু লতা জিকে মঞ্চে যেতে হয়েছিল এবং এভাবেই এই রহস্য উন্মোচিত হয়।

এই ব্যাপারটাও এগিয়ে গেল এবং জানা গেল যে ষাটের দশকে লতা মঙ্গেশকর যখন ভিন্ন অবস্থানে পৌঁছেছিলেন, তখন হঠাৎ করেই তাঁর স্বাস্থ্য খুব খারাপ হয়ে গিয়েছিল, তাঁকে মৃত্যুর মুখ থেকে বের করে আনা হয়েছিল এবং ডাক্তার তাঁকে বলেছিলেন যে কেউ একজন স্লো পয়জন দিচ্ছিল আর সেই ডাক্তার ঠিকই বলেছিল।

তার এক বাবুর্চি প্রতিদিন তাকে স্লো পয়জন দিতেন, যার কারণে লতাজির জীবন চলে যেতে পারত, কিন্তু অসুস্থ হয়ে পড়লেই সেই রাঁধুনি পালিয়ে যায়। পুরষ্কারের পরিপ্রেক্ষিতে, লতা মঙ্গেশকর রেকর্ড স্থাপন করেছেন তা "পদ্মভূষণ" বা "পদ্ম বিভূষণ" বা ভারতের সর্বোচ্চ সম্মান "ভারতরত্ন"।

যখন ফিল্মফেয়ার পুরস্কারের কথা আসে, লতা মঙ্গেশকর সিদ্ধান্ত নিয়েছিলেন যে এখন নতুন গায়কদের সুযোগ দেওয়া উচিত, তাই এক পর্যায়ে তিনি পুরস্কার গ্রহণ করতে অস্বীকার করেন। লতা মঙ্গেশকর একজন খুব হাসিখুশি প্রতিভা এবং ফটোগ্রাফিতে তার প্রচুর আগ্রহ, এটা সত্য যে লতা মঙ্গেশকর বিবাহিত নন কিন্তু লতা জি সবসময় বলতেন যে আমার পরিবারে আমার ছোট ভাইবোনদের সন্তানরাও আমার নিজের সন্তান।

দাদা বর্মুন বা তাঁর ছেলে আর ডি বর্মুন বা পরিবর্তিত সময়ের সুরকার যতীন ললিত এবং এ আর রহমান, প্রত্যেক সঙ্গীতজ্ঞের সঙ্গে লতা মঙ্গেশকরের সম্পর্ক ছিল দৃঢ়। লতা মঙ্গেশকর প্রতিটি যুগে তার কণ্ঠ দিয়ে সবার মন জয় করেছেন। ভারত-চীনের মধ্যে যখন যুদ্ধ হয়েছিল, বহু সেনা শহীদ হয়েছিল, তখন লতা মঙ্গেশকরের কণ্ঠে এই গানটি বেজে ওঠে “অ্যায় মেরে ওয়াতন কে লোগো জরা আঁখ মে ভর লো পানি”।

একথা শুনে তৎকালীন প্রধানমন্ত্রী পন্ডিত জওহরলাল নেহেরু কেঁদে ফেলেন। এটিও একটি সুপরিচিত সত্য যে লতা মঙ্গেশকরই একমাত্র গায়ক যিনি একটি গানের কথা শুনেই রেকর্ড করেন৷ যদি কোনও আপত্তিকর শব্দ থাকত তবে লতাজি সেই গানটি রেকর্ড করতে অস্বীকার করতেন৷

গজল বা রোমান্টিক গান, ব্যথা ভরা গান বা স্বপ্ন ভরা গান। প্রতিটি আবেগ লতাজির কণ্ঠস্বর পেয়েছে। নাম হারিয়ে যাবে, মুখ বদলাবে , মনে থাকলে আমার কণ্ঠই একমাত্র পরিচয়।

আরও পড়রুনঃ 

সফল মানুষের 12টি ভালো অভ্যাস|জীবনে বেঁচে থাকার 12 টি নিয়ম

ছাত্রদের জন্য ৭টি খারাপ অভ্যাস |

শিক্ষার্থীদের জন্য অনুপ্রেরণামূলক বক্তৃতা

শিশুদের শিক্ষার জন্য 9 টি টিপস

জীবনে সফল হওয়ার 3 টিপস |সফল হওয়ার সঠিক উপায়

দ্রৌপদী মুর্মুর সাফল্যের গল্প|

অভিনেতা শাহরুখ খানের সাফল্যের গল্প

সৌরভ জোশীর সাফল্যের গল্প

অরবিন্দ অরোরার সাফল্যের গল্প

সালমান খানের সাফল্যের গল্প

এমবিএ চাই ওয়ালা সাফল্যের গল্প

ডাঃ. এপিজে আবদুল কালাম সাফল্যের জন্য 4 নিয়ম

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জীবন থেকে শেখার গুরুত্বপূর্ণ বিষয়

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

WhatsAp Group Join Now
Telegram Group Join Now