ডাঃ. এপিজে আবদুল কালাম বাংলাতে সাফল্যের জন্য 4 নিয়ম|Dr. APJ Abdul Kalam 4 Rules for Success in Bengali

ডাঃ. এপিজে আবদুল কালাম হিন্দিতে সাফল্যের জন্য 4 নিয়ম|Dr. APJ Abdul Kalam 4 Rules for Success in Bengali

ডাঃ. এপিজে আবদুল কালাম বাংলাতে সাফল্যের জন্য 4 নিয়ম|Dr. APJ Abdul Kalam 4 Rules for Success in Bengali
এপিজে আবদুল কালাম বাংলাতে সাফল্যের জন্য 4 নিয়ম

সাফল্যের মাত্র 4টি নিয়ম – আজ আমরা সেই 4টি নীতি সম্পর্কে কথা বলব, সেই চারটি নীতি সম্পর্কে যা আমাদের প্রাক্তন রাষ্ট্রপতি জনাব এপিজে আব্দুল কালাম স্যার (ড. এপিজে আব্দুল কালাম) বলেছিলেন। তিনি বিশ্বাস করতেন যে এই চারটি নিয়ম প্রতিটি ছাত্র এবং প্রতিটি মানুষের নিজের উপর প্রয়োগ করা উচিত।

যদি কোন ছাত্র বা কোন ব্যক্তি তাদের জীবনে গ্রহণ করে এবং তাদের অনুসরণ করে তবে এই পৃথিবীতে এমন কোন জিনিস নেই যা সেই ব্যক্তির পায়ে পড়ে না। আমরা এই চারটি নীতিকে পূর্ণাঙ্গভাবে বুঝব যাতে আপনার পক্ষে সেগুলি অনুসরণ করা সহজ হয়।

1. আমার একটি মহান উদ্দেশ্য আছে. I Will Have Great Aim

সর্বদা নিজেকে মনে করিয়ে দিন যে আপনার লক্ষ্য অনেক বড়, নিজেকে বলুন যে (I Will Have Great Aim)। বন্ধুরা, এটা ১৯৫৮ সালের কথা, ডাঃ এপিজে আব্দুল কালাম পাইলট হতে চেয়েছিলেন। তিনি কঠোর পরিশ্রম করেছিলেন এবং পাইলট হওয়ার জন্য সমস্ত পরীক্ষায় উত্তীর্ণ হন। কিন্তু পাইলটের শূন্যপদে মাত্র 8টি শীট ছিল এবং ডাঃ এপিজে আব্দুল কালাম নয় নম্বরে ছিলেন, এখন তার নির্বাচন কেবল তখনই করা যেতে পারে যখন তার উপরে 8 জন প্রার্থীর মধ্যে একজন তার শূন্যপদ ছেড়ে যান বা মেডিকেলে বেরিয়ে যান।

কিন্তু তিনি খুব হতাশ ছিলেন যে তিনি শুধুমাত্র একটি র‌্যাঙ্কের কারণে নির্বাচনের বাইরে ছিলেন, কিন্তু তিনি মনে করেছিলেন যে এটি আমার জন্য একটি হতাশা ছিল কিন্তু হতাশা আমাকে অস্বীকার করতে পারেনি। কিন্তু হতাশা কখনোই আমাকে পরাজিত করতে পারেনি।

তিনি সিদ্ধান্ত নিয়েছিলেন যে, পাইলট হয়ে বিমান না চালালেও, ইঞ্জিনিয়ার হয়ে, বিজ্ঞানী হয়ে আমি অবশ্যই বিমান বানাতে পারব, মিসাইল বানাতে পারব, রকেট বানাতে পারব, বন্ধুবান্ধবও করতে পারব, কেউ জানে না যদি ড. এ.পি.জে. আবদুল হাদ কালাম পাইলট হয়ে গেলে কতদূর পৌঁছতেন, কিন্তু তিনি নিশ্চিতভাবেই প্রমাণ করেছেন যে তিনি পাইলট না হলে রকেট ও মিসাইল তৈরি করতেন।

এবং যদিও তিনি ভারতীয় বিমানের পাইলট হতে পারেননি, তবে তিনি অবশ্যই রাষ্ট্রপতি হয়েছিলেন যিনি তিনটি বাহিনীর সর্বাধিনায়ক এবং তিনটি বাহিনীতে সেনাবাহিনী, নৌবাহিনী এবং বিমানবাহিনী রয়েছে। বন্ধুরা, কোথায় গেল তার নিয়ম নং। 1 সর্বদা নিজেকে বলুন যে আমার লক্ষ্য থাকবে । সর্বদা নিজেকে এই প্রতিশ্রুতির কথা মনে করিয়ে দিন।


2. আমি ক্রমাগত জ্ঞান অর্জন করব।

বন্ধুরা, এই নিয়ম বলে যে আমি ক্রমাগত জ্ঞান অর্জন করব। এখন তার জীবনী থেকে তার এই দ্বিতীয় নিয়মটি বোঝা যাক। ডঃ এপিজে আব্দুল কালাম মিসাইল ম্যান নামেও পরিচিত। তিনি ছিলেন প্রকৌশলী, বিজ্ঞানী। তিনি অনেক মিশনের নেতৃত্ব দিয়েছেন এবং সফলও হয়েছেন।তিনি পদ্মভূষণ, পদ্মবিভূষণ এবং ভারতরত্ন-এর মতো সর্বোচ্চ বেসামরিক পুরস্কার জিতেছেন।তিনি ভারতের 11 তম রাষ্ট্রপতিও হয়েছেন।

কিন্তু তা সত্ত্বেও তিনি স্বীকার করেন যে তিনি নিজেকে একজন শিক্ষক মনে করেন, তিনি নিজেকে একজন শিক্ষক মনে করেন এবং তিনি সবচেয়ে বেশি আনন্দ পান যখন তার একজন ছাত্র পিএইচডি সম্পন্ন করে।

অর্থাৎ তার জীবনে যদি সবচেয়ে বেশি কিছুর প্রয়োজন ছিল তা হল শিক্ষা, জ্ঞান।তিনি বিশ্বাস করতেন যে শিক্ষার সর্বোত্তম সময়, অর্থাৎ জ্ঞান অর্জনের সময় হল ছাত্রজীবন এবং এমনকি একজন ব্যক্তির সাফল্যের পিছনেও তার শিক্ষা। তার জ্ঞানের সবচেয়ে বড় হাত আছে।

তিনি বিশ্বাস করতেন একজন শিক্ষার্থীর সবচেয়ে প্রাথমিক কাজ হলে ভালো শিক্ষা অর্জন করা। একজন শিক্ষার্থীর লেখাপড়া ছাড়া অন্য কিছু নিয়ে চিন্তা করা উচিত নয়। কোনো ছাত্র যদি পড়ালেখা ছাড়া অন্য কিছু করতে চায়, তাহলে সপ্তাহান্তে হাসপাতালের বাইরে গরিব মানুষের প্রতি সমবেদনা জানাতে পারে। তাদের খাবার দিতে পারে, সুখ দিতে পারে, গাছ-গাছালি লাগাতে পারে, অন্য মানুষকেও শিক্ষা দিতে পারে।

কিন্তু এতসব কাজের পরও একজন শিক্ষার্থীর প্রথম অগ্রাধিকার হওয়া উচিত শুধু জ্ঞান অর্জন করা। অর্থাৎ, আপনাকে সবসময় নিজেকে মনে করিয়ে দিতে হবে যে যাই ঘটুক না কেন, আমি শেখা বন্ধ করব না।

3. আমি কঠোর পরিশ্রম করব।

ডঃ এপিজে আব্দুল কালামের তৃতীয় নিয়মটি ছিল নিজেকে সর্বদা প্রতিজ্ঞা করা যে আমি সর্বদা কঠোর পরিশ্রম করবো । অর্থাৎ এমন একটি রকেট যাতে আমরা একটি স্যাটেলাইট স্থাপন করে মহাকাশে পাঠাতে পারি। ডঃ এপিজে আব্দুল কালাম সম্পূর্ণ দায়িত্ব নিয়ে এই কাজটি গ্রহণ করেন।

তিনি এই মিশন এবং প্রকল্পের পরিচালক ছিলেন, তার মানে পুরো দলকে তার অধীনে কাজ করতে হয়েছিল, তার অধীনে আরও এক হাজারেরও বেশি প্রকৌশলী ছিল এবং প্রায় দশ হাজার শ্রমিক ছিল। এঁরা ছাড়াও এই মিশনের সঙ্গে পরোক্ষভাবে যুক্ত ছিলেন অনেকেই। প্রজেক্টের শুরু থেকে লঞ্চের দিন পর্যন্ত এত বিশাল দলের জন্য ছয় বছর লেগেছে।

17-আগস্ট-1979 এই তারিখে স্যাটেলাইট লঞ্চার পরীক্ষা করা হবে। উৎক্ষেপণের আট মিনিট আগে সব নিয়ন্ত্রণ কম্পিউটারে দেওয়া হলেও একই সঙ্গে সতর্কবার্তা এলো যে উৎক্ষেপণে কিছু সমস্যা রয়েছে। উৎক্ষেপণের মাত্র চার মিনিট আগে ধরা পড়ে কিছু লিক রয়েছে।

কিন্তু তার দলের বিশেষজ্ঞদের মতামত ছিল যে ফাঁস হওয়া সত্ত্বেও, রকেটে পর্যাপ্ত অক্সিডাইজার রয়েছে যা এটি তার উৎক্ষেপণ চালিয়ে যেতে পারে এবং মিশন লেটারের কারণে ডক্টর কালামকে সিদ্ধান্ত নিতে হয়েছিল যে তিনি রকেটটি উৎক্ষেপণ করবেন।

কিন্তু উৎক্ষেপণের কয়েক মিনিট পরই সেই রকেট পৃথিবীর কক্ষপথে না গিয়ে বঙ্গোপসাগরে গিয়ে পড়ে। ছয় বছরের পরিশ্রম, লাখ লাখ কর্মঘণ্টা, হাজারো মানুষের টাকা, জনগণের টাকা আর মিশন দুই মিনিটে ব্যর্থ।

কিন্তু ডাঃ এপিজে আব্দুল কালাম বিধি নং হিসাবে। 3-তে বলা হয়েছে যে নিজেকে সবসময় মনে করিয়ে দিন যে আপনি কঠোর পরিশ্রম করতে থাকবেন।একই নিয়ম অনুসরণ করে, ডঃ এপিজে আব্দুল কালাম তার দলের সাথে আরও এক বছর কঠোর পরিশ্রম করেছিলেন এবং প্রকল্পটি শুরু করার সাত বছর পর অবশেষে তিনি তা প্রমাণ করেছিলেন। দেখিয়েছেন যে কঠোর পরিশ্রম আপনার ব্যর্থতাকে সাফল্যে রূপান্তর করতে পারে। অর্থাৎ, আপনি সবসময় নিজেকে বলতে থাকেন (আই উইল ডু হার্ড ওয়ার্ক)।

4. আমি অধ্যবসায় এবং সফল হতে হবে.

বন্ধুরা, আমি যে গল্পটা বলেছিলাম নিয়ম নং-এ। 3-তে বলা হয়েছিল, যে মিশনটি সাত বছর পর সফল হয়েছিল , বিধি নং। 4 মানে সবসময় নিজেকে মনে করিয়ে দেওয়া যে (I Will Preserve where I Will Suicide) মানে একটানা কাজ করা, আমরা যে কঠোর পরিশ্রম করছি তা করতে থাকুন

যতই কষ্ট আসুক না কেন, প্রতিনিয়ত আপনার কথার উপর এগোতে থাকুন এবং আপনার কথায় লেগে থাকুন। আপনার প্রফুল্লতা হ্রাস করার সাহস কারও উচিত নয়। আমাদের মধ্যে অনেক মানুষ আছে যাদের চোখে কিছু স্বপ্ন থাকে, কিছু করতে চায়, তারা তাদের স্বপ্ন নিয়ে কাজ শুরু করে কিন্তু সময়ের সাথে সাথে তাদের চাকার শক্তি কমে যায়।

বন্ধুরা, কোনো মূল্যে তোমাদের আত্মাকে ভাঙতে দেওয়া উচিত নয়। ডঃ এপিজে আব্দুল কালাম বিশ্বাস করতেন যে আপনার লক্ষ্যে না পৌঁছানো পর্যন্ত আপনার জেদ ত্যাগ করা উচিত নয় এবং আপনার লক্ষ্য হল আপনার অনন্যতা, আপনার অনন্যতা, আপনার পরিচয় এবং আপনার অনন্য পরিচয়। সমস্যাগুলির সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

আপনি যদি আপনার সমস্যাগুলিকে ভয় পাওয়া বন্ধ করে দেন, তাদের থেকে আপনার মনোযোগ সরিয়ে নেন এবং তাদের সমাধান সম্পর্কে চিন্তা করতে শুরু করেন এবং সেগুলি নিয়ে কাজ শুরু করেন তবে একদিন আপনি অবশ্যই এই পৃথিবীতে সফল হবেন।


বন্ধুরা, গত এক বার আমি এই চারটি নিয়ম সংশোধন করেছি

1. নিজেকে মনে করিয়ে দিন যে আপনার একটি বড় স্বপ্ন আছে (You must have a Big Dream)।

2. সর্বদা নিজেকে মনে করিয়ে দিন যে আপনি শেখা বন্ধ করবেন না (আপনাকে অবশ্যই ক্রমাগত জ্ঞান অর্জন করতে হবে)।

3. কঠোর পরিশ্রম করুন এবং আপনার প্রচেষ্টায় কোনো ফাঁক রাখবেন না।

4. ক্রমাগত সেই মেনহাট করতে থাকুন।

আর এভাবে চলতে থাকলে একদিন অবশ্যই সফল হবেন। আজ আমাদের মিসাইল ম্যান, ইঞ্জিনিয়ার, বিজ্ঞানী ও প্রাক্তন রাষ্ট্রপতি ডঃ এপিজে আব্দুল কালাম স্যার নেই। যেহেতু তিনি বলেছিলেন যে তিনি নিজেকে একজন শিক্ষক হিসাবে বিবেচনা করেছিলেন।

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট শিলং-এর ছাত্রদের একটি বক্তৃতা দেওয়ার সময় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন যার বিষয় ছিল (একটি লেভিয়েবল প্ল্যানেট আর্থ তৈরি করা) এবং তার চার হাজার শব্দের বক্তৃতাটি অসম্পূর্ণ থেকে যায়। চলে যাওয়ার সময় যেন বলেছিল সে আবার ফিরে আসবে কিন্তু প্রকৃতির নিয়ম কে বদলাতে পারে।

আসুন আজ আমরা প্রতিজ্ঞা করি যে আমরা আমাদের ডক্টর এপিজে আব্দুল কালাম স্যারের দেখানো পথে এগিয়ে যাব। এবং আপনার কথায় অটল থাকুন এবং ডাঃ এপিজে আব্দুল কালাম স্যারকে অনন্তকাল পর্যন্ত আমাদের ভিতরে জীবিত রাখুন এবং সারা বিশ্বকে দেখান যে ভারতের চেয়ে ভাল আর কোন দেশ হতে পারে না।

আপনার প্রিয়জনকে পূর্ণ গতিতে অনুসরণ করুন এবং নিজের এবং বিশ্বের পাশাপাশি দেশের ক্ষতি করবেন না।

আরও পড়রুনঃ 

সফল মানুষের 12টি ভালো অভ্যাস|জীবনে বেঁচে থাকার 12 টি নিয়ম

ছাত্রদের জন্য ৭টি খারাপ অভ্যাস |

শিক্ষার্থীদের জন্য অনুপ্রেরণামূলক বক্তৃতা

শিশুদের শিক্ষার জন্য 9 টি টিপস

জীবনে সফল হওয়ার 3 টিপস |সফল হওয়ার সঠিক উপায়

দ্রৌপদী মুর্মুর সাফল্যের গল্প|

অভিনেতা শাহরুখ খানের সাফল্যের গল্প

লতা মঙ্গেশকরের সাফল্যের গল্প|

সৌরভ জোশীর সাফল্যের গল্প

অরবিন্দ অরোরার সাফল্যের গল্প

সালমান খানের সাফল্যের গল্প

এমবিএ চাই ওয়ালা সাফল্যের গল্প

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জীবন থেকে শেখার গুরুত্বপূর্ণ বিষয়

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

WhatsAp Group Join Now
Telegram Group Join Now