স্মার্টফোন বা মোবাইল আসক্তি থেকে মুক্তি পাওয়ার ৭টি সহজ উপায়|7 Easy Ways to Get Rid of Mobile Addiction in bengali

স্মার্টফোন আসক্তি থেকে মুক্তি পাওয়ার ৭টি সহজ উপায়

স্মার্টফোন আসক্তি বাংলাতে- আপনি কি কখনও নিজেকে প্রতিশ্রুতি দিয়েছেন যে এই সময় জিনিসগুলি ভিন্ন হবে, এই সময় আমি ধারাবাহিক থাকব, আমি তাড়াতাড়ি ঘুম থেকে উঠব, পড়াশোনা করব এবং সবচেয়ে গুরুত্বপূর্ণভাবে আমি বিভ্রান্ত হব না। এবং কয়েক ঘন্টা পরে আপনি এটি করছেন, আপনি হোয়াটসঅ্যাপ, ফেসবুক, ইনস্টাগ্রাম স্ক্রোল করেছেন কিন্তু একটি কাজ করেননি এবং তা হল পড়াশোনা। অধ্যয়নের সময়ও যদিএটি আপনার সাথে ঘটে থাকে

মোবাইল আসক্তি থেকে মুক্তি পাওয়ার ৭টি সহজ উপায় হল,--

   1. কালো এবং সাদা মোড ব্যবহার করুন।      

অ্যান্ড্রয়েড এবং আইওএস উভয়েই এই বিকল্পটি রয়েছে যে আপনি আপনার ফোনের ডিসপ্লে কালো এবং সাদা মোডে বা গ্রেস্কেল মোডে পরিবর্তন করতে পারেন। এই বৈশিষ্ট্যটির সাথে, এই রঙিন অ্যাপগুলির ভিজ্যুয়াল আবেদন শেষ হয়ে যায়, তাই আপনি বিজ্ঞপ্তি এবং স্ক্রোলিংকে আকর্ষণীয় মনে করেন না, তাই এটি আপনাকে কম আসক্ত করে তোলে।

    2. ফোনে আপনার স্ক্রীন টাইম ট্র্যাক করুন৷        

যেকোন সামান্য লাইফস্টাইল পরিবর্তনের জন্য মতামত রাখা অপরিহার্য। আপনি সিদ্ধান্ত নিন আপনার সোশ্যাল মিডিয়া ব্রেক কতক্ষণ রিন্সেবল, আধা ঘন্টা, এক ঘন্টা, আপনি যা মনে করেন এবং তারপরে বিভিন্ন ফোকাস অ্যাপের সাহায্যে নিজের জন্য একটি স্ক্রিন টাইম লক্ষ্য করুন।

অনেক ফোনে একটি অন্তর্নির্মিত বিকল্প থাকে যাতে আপনি বিভিন্ন অ্যাপের ব্যবহার ট্র্যাক করতে পারেন। আপনি কতক্ষণ ইনস্টাগ্রাম, ফেসবুক বা ইউটিউবে ব্যয় করেছেন? আপনি দৈনিক এবং মাসিক ভিত্তিতে এই সমস্ত একটি সম্পূর্ণ রিপোর্ট পাবেন। সুতরাং আপনি যদি আবার পুরানো প্যাটার্নগুলি অনুসরণ করা শুরু করেন, তাহলে অন্তত আপনি সেই জিনিসটির ট্র্যাক রাখবেন তারপর আপনি জানবেন আপনার সমস্ত সময় কোথায় ব্যয় হচ্ছে এবং তারপরে আপনি আপনার অগ্রাধিকারগুলি পরিবর্তন করবেন।


    3. দিনে একবার ফোন চার্জ করুন।   

পড়াশোনার সময় যদি আপনার ফোনের প্রয়োজন না হয় তবে এই ট্রিকটি আপনার জন্য। আপনার ফোন দিনে মাত্র একবার চার্জ করুন, সম্ভবত দিনের শেষে এবং যতটা প্রয়োজন ততটা চার্জ করুন। আপনি যদি এটি 80-100% চার্জ করেন, তাহলে আপনি সারা দিনের জন্য একই চার্জ পাবেন এবং আপনাকে এটি বুদ্ধিমানের সাথে ব্যবহার করতে হবে, একবার চার্জ শেষ হয়ে গেলে, তার মানে ফোনটি বাকি দিনের জন্য বন্ধ থাকবে। তাই এই কৌশলের মাধ্যমে আপনার ফোনের ব্যবহার স্বয়ংক্রিয়ভাবে সীমিত হয়ে যাবে।


4. বিজ্ঞপ্তি

আপনাকে প্রতিটি লাইক, প্রতিটি বার্তা বা প্রতিটি বিক্রয় সম্পর্কে সতর্ক করার দরকার নেই, বা একই সময়ে আপনার সেগুলি পরীক্ষা করার দরকার নেই৷ সেজন্য ধ্বংসাত্মক এবং অপ্রয়োজনীয় অ্যাপের নোটিফিকেশন বন্ধ করে দেওয়া উচিত। যত কম বিজ্ঞপ্তি আসবে, তত কম আপনি আপনার ফোন চেক করবেন।


  5. কম কথা বলার উপায়।    

অর্থাৎ, লোকেরা কীভাবে আপনার সাথে যোগাযোগ করতে পারে তা নির্ধারণ করুন। আমার জীবনের সেরা সিদ্ধান্তগুলির মধ্যে একটি হল আমি নিজের জন্য সীমিত সংখ্যক যোগাযোগের প্ল্যাটফর্ম রেখেছি। কিছু লোক What's App, Snapchat, Instagram, Twitter, Messenger, Facebook, LinkedIn, Duo, Zoom ব্যবহার করে এবং তাদের বন্ধু, পরিবার এবং সহকর্মীদের সাথে অন্য কোন প্ল্যাটফর্মে কথা বলতে হয় তা জানে না।

কিন্তু আমি নিজেকে মাত্র ৪টি মিডিয়ামে সীমাবদ্ধ রাখি। কল, ইমেল, টেক্সট এবং হোয়াটস অ্যাপ তাই আমাকে 20টি ভিন্ন অ্যাপের ইনবক্স 50 বার চেক করতে হবে না কারণ আমি জানি যে আমার কাছে গুরুত্বপূর্ণ লোকেরা এই চ্যানেলগুলির মাধ্যমে আমার কাছে যাবে। তাই আপনিও আপনার জীবনে অপ্রয়োজনীয় বিশৃঙ্খলা এড়াতে এই পদ্ধতিটি প্রয়োগ করতে পারেন ।


  6. পড়াশোনার সময় ফোন ব্যবহার করবেন না।      

লোকেরা যেভাবে চপ্পল পরে মন্দিরে প্রবেশ করে না, একইভাবে আপনার ফোনটি আপনার পড়াশোনার মন্দিরে নিয়ে যাবেন না। পড়াশোনার জন্য ফোনের প্রয়োজন হলে অবাঞ্ছিত অ্যাপ ব্লক বা লক করতে পারেন। তবে ফোনটি যদি এড়ানো যায় তাহলে অন্য ঘরে রাখুন। এটির সাথে, আপনার বারবার ফোন চেক করার তাড়না থাকবে না এবং আপনি কারও মেসেজ বা কলে বিরক্ত হবেন না।


     7. ভিন্ন Gmail ব্যবহার করুন।    

সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিস যা আপনি দুটি ভিন্ন অ্যাকাউন্ট ব্যবহার করেন, একটি অধ্যয়ন এবং কাজের উদ্দেশ্যে এবং অন্যটি বিনোদনের জন্য। সুতরাং এটি দিয়ে আপনি আপনার ফোকাস সময়, আপনার অবসর সময়কে সমর্থন করতে সক্ষম হবেন। আপনি যদি অধ্যয়নের সময় বিরতি নিতে চান এবং আপনি YouTube ব্যবহার করতে চান, তাহলে আপনার অধ্যয়ন অ্যাকাউন্ট ব্যবহার করুন, এটি আপনাকে অনুরূপ পরামর্শ দেবে যা আপনাকে অধ্যয়নে অনুপ্রাণিত করবে এবং অনুপ্রাণিত করবে। সুতরাং শেষ পর্যন্ত, এটি দ্বারা বিভ্রান্ত হওয়ার পরিবর্তে, আপনি আরও চালিত বোধ করবেন।


তাই এই ছিল কিছু টিপস যা আপনি অধ্যয়নের সময় বিভ্রান্ত হওয়া থেকে নিজেকে বাঁচাতে পারেন। মন্তব্য করুন এবং আমাকে বলুন আপনি কোন অ্যাপটি সবচেয়ে বেশি চেক করেন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

WhatsAp Group Join Now
Telegram Group Join Now