অনুপ্রেরণামূলক সাফল্যের গল্প|Short Motivational Story|অনুপ্রেরণামূলক সাফল্যের গল্প |প্রেরণামূলক সাফল্যের গল্প এবং টিপস

প্রেরণামূলক গল্প|Short Motivational Story|অনুপ্রেরণামূলক সাফল্যের গল্প |প্রেরণামূলক সাফল্যের গল্প এবং টিপস


আপনি যদি অলস হয়ে থাকেন
শক্তিশালী সংক্ষিপ্ত অনুপ্রেরণামূলক গল্প - একজন ব্যবসায়ী ব্যবসা করার জন্য এক শহর থেকে অন্য শহরে যেতেন, মাঝখানে কিছু মরুভূমি ছিল। সেই মানুষটি ছিল নেতিবাচক চিন্তার মানুষ, সবসময় অভিযোগ করতেন যে আমার এটা নেই, তার এটা নেই, এই অভাব, তার অভাব।

একদিন সে মরুভূমির মধ্য দিয়ে যাচ্ছিল, তখন তার পানির বোতল খালি হয়ে যায়, তার খুব তৃষ্ণা লাগে, কিন্তু মরুভূমিতে পানি না পাওয়ায় সে খুব রেগে যায় এবং বলে যে এটি একটি বাজে জায়গা, গাছ নেই, জল নেই। পথও দীর্ঘ, মরুভূমি পার হতে হয়।

সেজন্য আকাশের দিকে তাকিয়ে বলে যে, ঈশ্বর তুমি এ কেমন জায়গা বানিয়েছ। আমার যদি প্রচুর জল থাকত, প্রচুর সম্পদ থাকত, আমি এই জায়গাটিকে আরও সবুজ করতাম, আমি প্রচুর গাছ লাগাতাম। ঐ লোকটা উপরের দিকে তাকিয়ে এই সব কথা বলছিল আর মনে হল সে যেন উপর থেকে উত্তরের অপেক্ষায় যে ঈশ্বর কিছু বলুক।

এখন অলৌকিক ঘটনা ঘটল যে তিনি নিচের দিকে তাকালেই চোখের সামনে একটি কূপ দেখতে পেলেন, তিনি সম্পূর্ণ আতঙ্কিত হয়ে গেলেন কারণ তিনি সেই মরুভূমিতে কখনও একটি কূপ দেখেননি ।


তিনি কূপের কাছে পৌঁছে দেখলেন, কূপটি পানিতে ভরে গেছে কিন্তু লোকটি নেতিবাচক চিন্তাভাবনা করে এবং সর্বদা অভিযোগ করতে থাকে এবং আবার আকাশের দিকে তাকিয়ে বলে আল্লাহ কূপের পানি পূর্ণ দিয়েছেন কিন্তু পানি কিভাবে বের হবে। তাই এইবার যখন সে নিচের দিকে তাকালো, তখন আবার একটা অলৌকিক ঘটনা ঘটল, সে কূপের কাছে একটি দড়ি এবং একটি বালতি দেখতে পেল, কিন্তু লোকটি আবার উপরে তাকিয়ে বলল, ঈশ্বর, আমি এখন এই জল কীভাবে নেব।

তখন সে বুঝতে পারল তার পিছনে কেউ আছে।পেছন ফিরে দেখল একটা উট দাঁড়িয়ে আছে।আর গাছ লাগানোর দায়িত্ব নিতে হবে।

লোকটা একটা কূপ জল পেল, একটা বালতি আর একটা দড়ি পেল, জল নিয়ে যাওয়ার জন্য একটা উট পেল, সবই পেল। এখন সেই লোকটি ভাবছিল যে সে কথোপকথনে কী বলেছিল, তা এলোমেলো হয়ে গেল। এবার সে দ্রুত দৌড়াতে শুরু করল। সে সেই দায়িত্ব থেকে পালিয়ে বেড়াচ্ছিল যখন এক টুকরো কাগজ উড়ে এসে তার শরীরে আটকে গেল।

সে কাগজ দেখে তাতে লেখা ছিল, আমি তোমাকে পানি, কূপ, দড়ি ও বালতি দিয়েছি, পানি বহনের মাধ্যম দিয়েছি, তবুও তুমি কেন পালাচ্ছো? সেই লোকটি অনুভব করেছিল যে সে জানে না আমার সাথে কী ঘটছে। তিনি দৌড়ে মরুভূমি পার করলেন কিন্তু সেই মরুভূমিকে সবুজ করলেন না।

এই গল্পটি আমাদের শেখায় যে আমরা অনেকেই বলে যে আমি যদি একটি বড় স্কুলে পড়তাম বা একটি বড় কলেজে পড়তাম তবে আমি এটি করতাম, আমার কাছে অনেক টাকা থাকলে আমি এটি করতাম, আমার বস সাথে আছেন। আমাকে দেয় না, অন্যথায় আমি জানি না আমি কি করতাম। আমরা সবসময় অভিযোগ খুঁজছি, আমাদের দায়িত্ব থেকে পালিয়ে বেড়াচ্ছি। এই গল্পটি আমাদের শেখায় যে আমরা জীবনে যাই করি না কেন, 100% দায়িত্ব আমাদের সেই কাজটি কোনও অভিযোগ ছাড়াই সম্পূর্ণ করার, তারপর অন্যকে দোষ দেওয়া এবং তাদের ভুল বলা বন্ধ করুন, নিজের ভুলগুলি সংশোধন করা শুরু করুন।

গ্রামের ছেলের গল্প
সংক্ষিপ্ত অনুপ্রেরণামূলক গল্প – আজকের গল্পটি শোনার পরে, আপনি সম্পূর্ণ সততা এবং কঠোর পরিশ্রমের সাথে প্রতিটি কাজ করবেন বা বলুন এই গল্পটি আপনাকে সম্পূর্ণ সততা এবং কঠোর পরিশ্রমের সাথে আপনার কাজ করতে বাধ্য করবে।

এটি একটি গ্রামের ছেলের গল্প যে বাড়ির বাধ্যবাধকতা এবং অর্থের অভাবে দূরের একটি শহরে কাজ করতে যায় যাতে সে সেখান থেকে কিছু অর্থ উপার্জন করতে পারে যাতে তার এবং তার পরিবারের খরচ মেটানো যায়।

ছেলেটি অনেক দিন ধরে চাকরি খোঁজে অবশেষে পায়। ছেলেটি সারাদিন পূর্ণ সততা ও পরিশ্রমের সাথে তার সমস্ত কাজ করে দেখে তার মনিব খুশি হন।

এখন এভাবেই চলে ৬ মাস, ৬ মাস পর সেই ছেলেটি তার বসকে বলে যে এখন আমি কয়েকদিনের জন্য আমার বাড়িতে ফিরে যেতে চাই এবং সেই ছেলেটির পূর্ণ আশা ছিল যে তার বস তাকে বাড়ি যেতে বাধা দেবেন না।


কিন্তু ছেলেটির চিন্তার বিপরীতে তার বস বলেন, না, আপনাকে দুই মাস একটু বেশি কাজ করতে হবে তারপর আপনি আপনার বাড়িতে যেতে পারবেন।

ছেলেটি একটু রেগে গেলেও রাগ শান্ত করে মালিককে জিজ্ঞেস করে, মালিকের কাজ কি বলুন।তার মালিক বলে যে আমরা একটি বাড়ি কিনতে চাই। কাজ শেষ হলেই আপনি ফিরে যেতে পারেন। কয়েক দিনের জন্য আপনার বাড়িতে।

একথা শুনে গ্রামের ছেলেটি খুশি হয়ে যায় এবং দ্রুত বাড়ি কেনার কাজ শেষ করে, সে মালিকের কাছে গিয়ে বলে, "মালিক, আমি আপনার জন্য সেরা বাড়িটি কিনেছি।"

মালিক অবাক হয়ে বলে যে মাত্র 10 দিনের মধ্যে আপনি একটি সুন্দর বাড়ি কিনেছেন। গ্রামের ছেলেটি বলে হ্যাঁ, এই বাড়িটি খুব সুন্দর ছিল, তাই আমি এটি কিনেছিলাম এবং বলে আমি কি এখন কয়েক দিনের জন্য আমার বাড়িতে ফিরে যেতে পারি? .

মালিক বলল না, আপনি মাত্র দুই দিনের জন্য আপনার বাড়িতে ফিরে যেতে পারেন।গ্রামের ছেলেটি বলে, ওহ মালিক, গ্রামে যেতে আমার এক দিন লাগবে, তাহলে আমি কীভাবে দুই দিনে ফিরে আসব।

আমিও আমার পরিবারের সাথে সময় কাটাতে চাই । মালিক খুশি হয়ে বলেছেন যে এখন থেকে আপনি সবসময় আপনার পরিবারের সাথে থাকবেন। আমি আপনাকে যে বাড়িটি কিনতে বলেছি তা আপনার এবং আপনার পরিবারের জন্য আমার পক্ষ থেকে একটি উপহার।


এই কথা শুনে গ্রামের ছেলেটি খুশি হওয়ার পরিবর্তে হতাশ হয়ে পড়ে এবং বলে যে আপনি যদি আমাকে আগে বলতেন যে আপনি আমার জন্য এই বাড়িটি কিনছেন তবে আমি আরও কিছু তথ্য পেলে আরও ভাল বাড়ি কিনতাম।

মালিক বললো আমি তোমাকে দুই মাস সময় দিয়েছি আর দশ দিনে কিনে তোমার লোকসান করেছো।

একইভাবে আমাদের জীবনেও একই ঘটনা ঘটে , গল্পে, মালিক আসলে সময় ছিল এবং সবসময় সময় পার করার পরে, সে বলে যে আমাকে যদি সে পেত তবে সে এর চেয়ে ভাল করত, তাই আপনি যাই হোক না কেন জীবনে এখন করছেন সম্পূর্ণ আবেগ এবং পরিশ্রমের সাথে করুন, আপনি আজ যে কাজটি করছেন তা যদি আগামী সময়ে আপনার জীবনকে বদলে দিতে পারে।

গুরু এবং শিষ্যের গল্প
অনুপ্রেরণামূলক ছোট গল্প  একজন শিক্ষক এবং শিষ্য বনের মধ্য দিয়ে তাদের গ্রামে যাচ্ছিলেন, যথেষ্ট অন্ধকার ছিল। শিষ্য তার গুরুকে বলল, শিক্ষকের অনেক রাত হয়েছে, যদি বলেন, তাহলে এই রাতটা পাশের গ্রামে কাটান, শিক্ষক মাথা নেড়ে পাশের গ্রামের একটি ছোট বাড়িতে গিয়ে থামলেন।

এখন আমরা সেখানে যেতেই গুরুজীর শিষ্য দরজায় কড়া নাড়ল, সেই বাড়ি থেকে একজন গরিব লোক বেরিয়ে এল, তখন গুরুজী বললেন আমরা আমাদের গ্রামে যাচ্ছি, কিন্তু গভীর রাত হওয়ায় আমরা এখানেই থাকার কথা ভাবলাম। গ্রাম আমরা কি আজ রাতে আপনার জায়গায় থাকতে পারি?

বেচারা বলল, হ্যাঁ, তোমরা দুজনে ভিতরে এসো না কেন, এখন গুরুজী ভিতরে যেতেই দেখলেন, ওই লোকটির বাড়িতে অনেক দারিদ্র্য।

গুরুজী তাকে জিজ্ঞেস করলেন তুমি কি কাজ করো?গরীব বলল আমার অনেক জমি আছে, তখন গুরুজী বললেন, তোমার যদি অনেক জমি থাকে তাহলে তুমি এভাবে বসবাস করছ কেন?


লোকটি বললো কোন লাভ নেই, গ্রামবাসী বলে যে এটা অনুর্বর জমি, এখানে কিছুই চাষ করা যায় না এবং সেখানে ফসল ফলানো বড়ই বোকামি।

গুরুজী বললেন তুমি কিভাবে থাকো, তিনি বললেন আমার একটা মহিষ আছে যেটা দিয়ে আমার সারা ঘর চলে, এই কথা শুনে গুরুজী ঘুমিয়ে যান এবং রাতে যখন সবাই ঘুমিয়ে থাকে তখন গুরুজী তার শিষ্যকে জাগিয়ে তোলেন। সেই গরীবের মহিষ নিয়ে গ্রামে যায়।

শিষ্য তার গুরুকে জিজ্ঞেস করে যে গুরুজী, আপনি কি এই অন্যায় করছেন না, এই মহিষের কারণে ওই গরীবের রোজকার রুটি চলে, তখন গুরুজি তার শিষ্যের দিকে তাকিয়ে হাসতে হাসতে এগিয়ে যান।

এরপর প্রায় 10 বছর কেটে যায় এবং যিনি গুরুর শিষ্য ছিলেন তিনি বড় গুরু হয়েছিলেন, তারপর একদিন সেই দরিদ্র লোকটির কথা মনে পড়ে যে আমার গুরু সেই লোকটির ভাল করেননি, একবার গিয়ে দেখি। এখন কি সেই লোকটার অবস্থা?

সেই শিষ্যটি সেই গ্রামের দিকে যায় এবং সেখানে পৌঁছানোর সাথে সাথে সে দেখে যে, সেই দরিদ্রের কুঁড়েঘর যেখানে ছিল, সেখানে একটি বিলাসবহুল প্রাসাদ তৈরি করা হয়েছে এবং সেই কুঁড়েঘরের বাইরের অনুর্বর জমিটি ফল-ফুলে পরিপূর্ণ, বাগান ছিল। .

তখনই সেই বাড়ির মালিক সেখান থেকে আসে, শিষ্য তাকে চিনতে পেরে সেই লোকটিকে বলে, আপনি আমাকে চিনতে পেরেছেন, আমি আমার গুরুজীর সাথে এসেছি, আমরা এক রাত আপনার বাড়িতে ছিলাম।


লোকটি তাকে চিনতে পেরে বলে যে তুমি সেই রাতে কোথায় গিয়েছিলে এবং সেই রাতের পর শুধু আমার মহিষটি কোথাও চলে গিয়েছিল, আমার কোন উপায় ছিল না তাই আমি আমার জমিতে কঠোর পরিশ্রম করেছি এবং ফসল বের হয়েছে এবং আজ আমি সবচেয়ে বড় এবং ধনী মানুষ হয়েছি। এই গ্রামের।

একথা শুনে শিষ্যের চোখে জল এসে গেল গুরুজীর জন্য এবং এখন সে বুঝতে পেরে কাঁদতে লাগল।

এই গল্প থেকে আমরা জানতে পারি যে আমাদের ভিতরে অনেক প্রতিভা লুকিয়ে আছে, কিন্তু কিছু না কিছু আমাদের থামিয়ে দিয়েছে, এটি আপনার পরিবার হতে পারে, আপনি চাকরি পেতে পারেন, অন্য কিছু হতে পারে, দেখুন আপনারও নেই। মহিষের মত অন্য কোন জিনিস যা আপনাকে এগিয়ে যেতে বাধা দিয়েছে।


চিন্তা উদ্দীপক গল্প
সংক্ষিপ্ত অনুপ্রেরণামূলক গল্প - একজন রাজা তার সৈন্যদেরকে রাস্তার মাঝখানে একটি বড় পাথর রাখতে বললেন। রাস্তার মাঝখানে পাথরটি রেখে রাজা তার সৈন্যদেরকে লুকিয়ে সেই পাথরের উপর নজর রাখতে বললেন কে সেই পাথরটি রাস্তা থেকে সরিয়ে দেয়।

লোকে সেই জায়গায় আসা-যাওয়া করতে থাকল কিন্তু কেউ সেই পাথর সরানোর চেষ্টা করল না। রাজার ঘনিষ্ঠ কিছু লোক এবং শহরের বড় ব্যবসায়ীরাও সেই পাথরের পাশ দিয়ে যাবার লোকদের মধ্যে অন্তর্ভুক্ত ছিল এবং তাদের কেউ কেউ রাজাকে অভিশাপ দিতে লাগল যে রাজা এই পাথরটি পথ থেকে সরাতে পারবেন না।

কিন্তু কেউ সেই পাথরকে পথ থেকে সরানোর চেষ্টা করেনি, এভাবেই চলল অনেক দিন। একদিন এক কৃষক তার শাকসবজি নিয়ে পাশ দিয়ে যাচ্ছিল, সে পথের মধ্যে একটি পাথর পড়ে থাকতে দেখে ভাবছিল যে এই পাথরের কারণে সবাই কষ্ট পাচ্ছে, সে তার শক্ত লাঠি দিয়ে পাথরটিকে একপাশে ঠেলে দেওয়ার চেষ্টা করতে লাগল।

অনেক চেষ্টার পর রাস্তা থেকে সরাতে সফল হন। রাস্তা থেকে পাথর সরানোর পর, কৃষক তার সবজি তুলতে যাচ্ছিল, হঠাৎ তার চোখ যায় একটি পোটলির দিকে, যেটি সে পাথরটি যেখান থেকে সরিয়েছিল ঠিক সেই জায়গায় পড়ে ছিল। সাথে একটি বার্তাও ছিলরাজার ।


যেখানে লেখা ছিল এই স্বর্ণমুদ্রা তাদের জন্য যারা এই পাথরকে পথ থেকে সরিয়ে দেবে বন্ধুরা, একইভাবে আমাদের সকলের জীবনে অনেক সমস্যা থাকে, কেউ কেউ সেই সমস্যা থেকে রক্ষা পায় আবার কেউ কেউ পরিবর্তন করে। উপায় এবং কিছু মানুষ সেই সমস্যার সমাধান খুঁজতে দৃঢ়প্রতিজ্ঞ এবং এই ধরনের লোকেরা সম্ভাবনার মধ্যে লুকিয়ে থাকা অসুবিধা এবং সুযোগের মধ্যে সম্ভাবনা খুঁজে পায়।

দৃঢ় নিয়ত ও ভালো হৃদয় দিয়ে করা প্রচেষ্টা সর্বদাই ভালো ফল দেয়, তাই জীবনের সমস্যায় ভীত হবেন না, বরং সেই সমস্যার সমাধান করার চেষ্টা করুন এবং জীবনের যাত্রায় এগিয়ে যেতে থাকুন।

একজন সন্ন্যাসীর গল্প
সংক্ষিপ্ত অনুপ্রেরণামূলক গল্প - একবার একটি গ্রামে এক সন্ন্যাসী বাস করতেন যার ঈশ্বরে অগাধ বিশ্বাস ছিল । এবার সেই সন্ন্যাসী গাছের নিচে বসে ভগবানকে স্মরণ করছিলেন, তখন হঠাৎ বন্যা, সর্বত্র জল, সবাই নিজেদের বাঁচাতে পাহাড়ের চূড়ার দিকে ছুটতে লাগল।

তাদের মধ্যে একজন দেখলেন যে সাধুজী এই অবস্থায়ও ভগবানের কাছে তপস্যা করছেন, তিনি ভাবলেন কেন তিনি নিজেকে বাঁচাতে কোথাও যাচ্ছেন না, তাই তিনি সাধুকে বললেন, “আরে, আপনি কোথাও যাচ্ছেন না কেন? আমার সাথে আসুন। পাহাড়ের চূড়ায় নাহলে ডুবে যাবে।
সাধু বললেন, আমাদের কি হবে, আমি ভগবানের এত তপস্যা করি , আমার কিছুই হতে পারে না, ভগবান আপনা আপনি আমাকে রক্ষা করবেন।

ধীরে ধীরে পানি সন্ন্যাসীর কোমর পর্যন্ত চলে এলো, এখন সেখান থেকে লোকজন নৌকা নিয়ে যেতে লাগলো, তখন তাদের একজন সন্ন্যাসীকে বললো, “আরে আপনার কোমর পর্যন্ত পানি এসেছে, আমাদের সাথে চল।” আর সেই নৌকাওয়ালাও। সেখান থেকে চলে গেছে।

কিছুক্ষণ পর পানি এতটাই বেড়ে যায় যে তা ভিক্ষুর মাথা পর্যন্ত পৌঁছে যায় এবং এখন লোকজনকে বাঁচাতে হেলিকপ্টার আসতে শুরু করে। একটি হেলিকপ্টার সাধুর কাছে এসেছিল যা শেষ হেলিকপ্টারটি ছিল সাধুর দিকে একটি দড়ি ছুঁড়ে দিয়ে বলল এটা ধরো এবং উপরে এসো না তুমি ডুবে যাবে এটাই শেষ হেলিকপ্টার এবং তোমার পালানোর আর কোন উপায় নেই।

সন্ন্যাসী বললেন, এই দড়িটা টেনে তুলে তুমি চলে যাও, ভগবানের প্রতি আমার পূর্ণ বিশ্বাস আছে তিনি আমাকে রক্ষা করবেন। জল অনেক উপরে উঠল, গাছটি ডুবে গেল এবং ভিক্ষুটিও ডুবে মারা গেল।

মৃত্যুর পর সন্ন্যাসী ভগবানের কাছে গিয়ে বললেন, হে ভগবান, আমি আমার সারা জীবন তোমার জন্য তপস্যা করে কাটিয়েছি, আমি আমার সারা জীবন তোমার পূজায় ব্যয় করেছি, তবুও আমি এত বিশ্বাস নিয়ে অপেক্ষা করেছিলাম যে আপনি আমাকে রক্ষা করতে আসবেন, কিন্তু সেখানে আমি ডুবে গেলাম আর তুমি এভাবে এলে না কেন?

ভগবান বললেন, বোকা লোকটি একবার নয় তিনবার এসেছিল, তিনবারই আমি প্রথম পায়ে হেঁটে, দ্বিতীয় নৌকায়, তৃতীয়বার হেলিকপ্টারে গিয়েছিলাম কিন্তু তুমি আমার একটা সুযোগও চিনতে পারলে না, জানো না আমি কে? অপেক্ষা করা.

এইভাবে, ঈশ্বর আমাদের জীবনে অনেক সুযোগ দিয়ে থাকেন, কিন্তু আমরা সবাই সেই সুযোগটি প্রত্যাখ্যান করি এবং জানি না আমরা কিসের জন্য অপেক্ষা করছি যে এটি ঘটবে তবেই আমি এটি করব এবং এটিকে আটকে রেখে, একটি সময় পরে সেই সুযোগটি এটা হাতের বাইরে চলে যায় এবং আমরা কিছুই করতে পারি না।

তাই কোনো ভালো সময়ের জন্য অপেক্ষা করবেন না, আপনি যা করতে চান, আজই এবং এখন থেকেই শুরু করুন। এরকম আরও সংক্ষিপ্ত প্রেরণামূলক গল্প, বক্তৃতা এবং উক্তিগুলির জন্য, আপনি এসে প্রেরণার আগুনে দেখতে পারেন।

দুঃখে কারো সঙ্গ ত্যাগ করবেন না –
সংক্ষিপ্ত অনুপ্রেরণামূলক গল্প - একবার এক শিকারী শিকার করতে বনে পৌঁছেছিল। তিনি তার তীরে অত্যন্ত বিপজ্জনক বিষ প্রয়োগ করেন এবং শিকারকে লক্ষ্য করার পরে তিনি তীরটি ছেড়ে দেন কিন্তু তার তীরটি বাদ পড়ে এবং তীরটি একটি গাছে আঘাত করে। সেই গাছটি খুব সবুজ ছিল এবং সেই গাছে অনেক তোতাপাখি বাস করত।

সেই বিষাক্ত তীরটি সেই গাছে আঘাত করা মাত্রই সেই গাছটি ধীরে ধীরে শুকিয়ে যেতে লাগল এবং সেই গাছে যে সব তোতাপাখি থাকত তারা একে একে সেই গাছটি ছেড়ে চলে যেতে লাগল।

সেই বড় গাছের গর্তে একটা বয়স্ক তোতাপাখি বাস করত, যে খুব ধার্মিক ও ভালো মনের ছিল । সব তোতাপাখি সেই গাছ ছেড়ে চলে যেতে শুরু করেছিল, কিন্তু সেই বুড়ো তোতাপাখি দানা নিয়ে আসত এবং একই পাত্রে এসে বসত কিন্তু গাছ ছাড়তে রাজি ছিল না।

বুড়ো তোতাপাখির বন্ধুরা অনেকবার এসে তাকে বুঝিয়ে বলল এই গাছটা শুকিয়ে যাচ্ছে আর একদিন পড়ে যাবে, চল অন্য গাছে হাঁটতে যাই, কিন্তু বুড়ো তোতা সেখান থেকে যেতে রাজি হলো না।

এখন এই কথা দেবরাজ ইন্দ্রের কাছে পৌঁছল, তাকে বলা হল যে সে যে গাছে বাস করে সেখানে একটি তোতাপাখি আছে, সেই গাছে একটি বিষাক্ত তীরের আঘাতে তা শুকিয়ে, পড়ে ও শেষ হওয়ার দ্বারপ্রান্তে এসে দাঁড়িয়েছে এবং একটি বৃদ্ধ তোতাপাখি এখনও রয়ে গেছে। সে সেখানে শস্য নিয়ে আসে এবং একই গাছে বাস করে কারণ সেই বনে অনেক গাছ আছে কিন্তু সে একই গাছে বাস করছে।

দেবরাজ ইন্দ্র উপস্থিত হয়ে সেই বৃদ্ধ তোতাপাখিকে বললেন, তুমি খুব ধার্মিক, খুব ভালো মনের কিন্তু তুমি এই গাছ ছেড়ে অন্য কোনো গাছে চলে যাও কারণ এই গাছ কয়েকদিনের মধ্যেই পড়ে যাবে। পুকুরের ধারে অনেক বড়, সবুজ গাছ আছে, বড় বড় কটার আছে, সেসব গাছে ফল আছে, সেখানে ছিঁড়ে খেতে পারো, কিন্তু তুমি এখান থেকে চলে যাও।

তোতা বলল আফসোস, এই গাছ আমাকে জীবন দিয়েছে , শিকারীদের হাত থেকে রক্ষা করেছে, প্রতি ঋতুতে আমার পাশে থেকেছে, এই কোটর আমার বাড়ি, আমি এখানেই বড় হয়েছি, এই গাছটা ছেড়ে দেব কী করে। এটা নিয়ে যদি কোনো সংকট হয়, আমি কি এটা ছেড়ে দিয়ে চলে যাই, সেটা আমি কখনোই করতে পারব না।

তোতাপাখির এই কথা শুনে দেবরাজ ইন্দ্র খুব খুশি হলেন, তিনি তোতাকে বললেন, তোমার এই কথায় আমি খুব খুশি, তোমার যা খুশি তাই জিজ্ঞেস কর। সেই বুড়ো তোতাপাখি বললো, আমাকে শুধু জিজ্ঞেস করতে হবে যে গাছটি আমাকে জন্ম দিয়েছে, যেখানে আমি বাস করেছি, বড় হয়েছি, যাকে আপনি আমার জন্মভূমি বলতে পারেন, তাকে আবার আগের মতো সবুজ করান।

দেবরাজ ইন্দ্র সেই গাছটিকে অমৃত দিয়ে জলপান করে আগের মতো সবুজ করে দিলেন। এখন সেই গাছে ফিরে এসে বাকি তোতাপাখিরা বাঁচতে শুরু করল, সেই বৃদ্ধ তোতাপাখি আরও কিছুকাল বেঁচে থাকল, তারপর সে মারা গেল এবং সে স্বর্গে চলে গেল।

এই গল্পটি আমাদের শেখায় যে যখনই একজন ব্যক্তির খারাপ ফেজ আসে, তিনি আবেগগতভাবে ভেঙে পড়েন, তার কারো সমর্থন প্রয়োজন, কারো প্রয়োজন, আপনি যদি এমন সময়ে তাকে ছেড়ে চলে যান তবে আপনি তার সাথে কথা বলবেন না, যদি আপনি মুখ ফিরিয়ে নেন তবে কেউ নেই। তোমার থেকেও খারাপ কারণ তুমি কারো সুখের সঙ্গী হও বা না হও, কিন্তু তোমাকে সবসময় কারো দুঃখের সঙ্গী হতে হবে।

মন ফুঁকানোর গল্প

সংক্ষিপ্ত গল্প  প্রেরণাদায়ক - পুরানো সময়ের গল্প হল একটি রাজ্য ছিল, একদিন গুপ্তচররা খবর দিল যে প্রতিবেশী রাষ্ট্র আমাদের আক্রমণ করতে চলেছে। গুপ্তচররা জানাল, খবরটা একেবারে নিশ্চিত।

মাত্র তিন দিনের মধ্যে প্রতিবেশী রাজ্য তাদের বিশাল সৈন্যবাহিনী নিয়ে আমাদের আক্রমণ করবে এবং তাদের সেনাবাহিনী এত বড় যে তাদের মোকাবেলা করা খুব কঠিন।

রাজা খুব চিন্তিত, বিচলিত হয়ে পড়লেন। রাজা তৎক্ষণাৎ সভা ডেকে সকলের কাছে পরামর্শ চাইলেন যে, এখন আমাদের হত্যা করার সিদ্ধান্ত হয়েছে।

রাজার চতুর মন্ত্রী বললেন, এখন যখন জীবন হুমকির মুখে, তখন একটাই সমাধান এই মুহূর্তেই প্রতিবেশী রাষ্ট্রকে আক্রমণ করা উচিত।


রাজা বললেন, মন্ত্রী মহোদয় আমাদের সৈন্যবাহিনী খুবই নগণ্য, আমরা তাদের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করব কী করে? মন্ত্রী বলেন, প্রতিবেশী রাষ্ট্র এখনো যুদ্ধের জন্য প্রস্তুত নয়, এখন ওই রাষ্ট্রে হামলা চালালে আমরা তা সামলাতে পারব না, এমনকি কিছু সম্ভাবনা থাকলেও আমাদের ওপর হামলা হবে, এটা এত বড়। সেনাবাহিনী, আমরা এভাবে মরতে যাচ্ছি।

যাই হোক, ওরা তিনদিন পর আমাদের মেরে ফেলবে, তাহলে কিছু না করে এই কাজ কেন?আমি গেলাম

প্রতিবেশী রাজ্যে পৌঁছানোর আগে একটি সেতু পার হতে হয়েছিল। সেখানে একটি সেতু ছিল, তাই সেনারা সেতু পার হয়ে সেই রাজ্যে প্রবেশ করার সাথে সাথে রাজা বললেন যে আমরা আমাদের প্রতিবেশী রাজ্যে প্রবেশ করেছি, এই সেতুটি পুড়িয়ে দাও এবং এটি জ্বালিয়ে দেওয়ার পর সেনাবাহিনীকে বললেন যে আমাদের আর কিছু নেই। যুদ্ধ করার বিকল্প, এখন আমরা হয় যুদ্ধ করে জয়ী নতুবা এখানে মরব।

আমাদের পালানোর কোন বিকল্প নেই, সমস্ত সৈন্য তাদের সর্বশক্তি দিয়ে যুদ্ধ করেছিল এবং প্রতিবেশী রাষ্ট্রের বিশাল সেনাবাহিনীকে পরাজিত করেছিল। এই মনোভাব নিয়ে আমাদের আর কোন উপায় নেই।

এই গল্পের বার্তাটি হল যখন আপনার প্ল্যান বি থাকে না, আপনার শুধুমাত্র প্ল্যান A থাকে, তখন এটি সম্পূর্ণ হওয়ার সম্ভাবনা খুব বেশি, যখন আপনার কাছে একটিই উপায় থাকে, যদি আপনি এটি না করেন তবে আপনি মারা যাবেন। আপনি নষ্ট হয়ে যাবেন, তাহলে এতে সফল হওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

প্রতিটি সফল ব্যক্তির জন্য একটি সময় আসে যখন সে মনে করে যে সে এখন কিছু না করলে সে ধ্বংস হয়ে যাবে এবং সে করে।




গল্পটা শুনে চোখ জলে ভরে যাবে
এটি একজন দরিদ্র বাবা এবং তার মেয়ের গল্প। একবার গরীব লোকটি তার মেয়েকে তার স্কুল থেকে শহরের একটি দামী হোটেলে নিয়ে গেল। লোকটির পরনে ছিল ছেঁড়া কাপড় এবং তার মেয়ে তার স্কুলের ইউনিফর্ম পরা ছিল।

দুজনে হোটেলের ভিতরে পৌছালে ওয়েটার জিজ্ঞেস করল, স্যার, আপনি কি খেতে চান, আপনার অর্ডার বলুন। তখন ওই ব্যক্তি বলল, তুমি আমার মেয়ের জন্য এক প্লেট পাওভাজি নিয়ে এসো।

ওয়েটার বলল, স্যার আপনি কিছু নেবেন না, আপনার জন্যও কিছু নিয়ে আসুন। তাই বেচারা কিছু না বললো আজ আমার মেয়ের জন্য পার্টি। আমি তাকে প্রতিশ্রুতি দিয়েছিলাম যে "তুমি যদি এই জেলায় দশম শ্রেণীতে শীর্ষস্থানীয় হও, তবে আমি তোমাকে সবচেয়ে দামী হোটেলে পার্টি দেব", তাই আপনি বাচ্চার জন্য পাওভাজি নিয়ে এসেছেন।

ওয়েটার এই কথা শোনার সাথে সাথে তার বসের কাছে ছুটে গিয়ে বলল, স্যার, আপনার কাছে আমার একটা অনুরোধ আছে যে আপনি আমার বেতন থেকে টাকা কেটে নিন, কিন্তু আজ আমি চাই সেই মেয়ের সাথে তার বাবাকেও খাওয়ানো হোক। এক প্লেট পাভ ভাজি কারণ সেই মেয়েটি পুরো জেলায় দশম শ্রেণীতে টপ করেছে। সে গরিব বাবা, বেশি টাকা থাকবে না, তাই বলছে শুধু বাচ্চা মেয়ের জন্য এনে দাও।


হোটেল মালিক একথা শুনে মুচকি হেসে বললেন, তুমি তার বাবার জন্য পাওভাজি নিয়ে যাও, তার জন্যও নাও, টাকা নিও না, ৪-৫টা পাওভাজি প্যাক করে ২-৩ কেজি মিষ্টি নাও। যাও ওদের বল যে এই পার্টি হোটেলের, তুমি এই মিষ্টিগুলো নিয়ে সেলিব্রেট করো।

ওয়েটার যখন 2 প্লেট পাওভাজি নিল, লোকটি হতবাক হয়ে বলল যে আমি একটাই চেয়েছিলাম, আমার কাছে টাকা নেই। ওয়েটার বলল, "আরে স্যার, বিব্রত হবেন না, এই পার্টি হোটেলের , আপনার মেয়ে, আমাদের মেয়ে টপ করেছে।" এই মিষ্টি নিন এবং উদযাপন.

বাবা মেয়ে খুশি হয়ে চলে গেল।

অনেক বছর কেটে গেছে, সেই দরিদ্র বাবার মেয়ে এখন ইউপিএসসির প্রস্তুতি নিয়ে কালেক্টর হয়েছে এবং কাকতালীয়ভাবে তার পোস্টিং হয়েছে একই শহরে। মেয়েটি সেই হোটেলকে জানিয়ে দিল যে আমি সেই হোটেলে লাঞ্চ করতে আসছি।

হোটেল মালিক একথা শুনে হোটেলটিকে পুরোপুরি সাজিয়েছেন। বিষয়টি গ্রামে ছড়িয়ে পড়লে শহরের সব মানুষ তাকে দেখতে আসতে থাকে।

কালেক্টর তার বাবাকে নিয়ে সেই হোটেলে পৌঁছে গেল। কালেক্টর হোটেলের মালিককে বললেন, আপনি হয়তো আমাকে চিনতে পারবেন না, আমরা সেই একই বাবা-মেয়ে যে আমাদের দশম শ্রেণীতে টপ করে আমাকে পার্টি দিয়েছিল। আমরা একই বাবা-মেয়ে, আজ আবার এসেছি এবং আজকে আমরা আপনাকে, আপনার সমস্ত কর্মী এবং পুরো গ্রামকে একটি পার্টি দেব কারণ আপনি দারিদ্র্যকে সম্মান করেছেন।


সেদিন আপনি যে পার্টি দিয়েছিলেন, আমাকে বলেছিলেন আমাকে আরও কত উচ্চতায় পৌঁছতে হবে, আমাকে আরও কত গন্তব্য স্পর্শ করতে হবে, আপনি আমাকে একটি নতুন অনুপ্রেরণা দিয়েছিলেন এবং আজ আমি সেই অনুপ্রেরণার অনুগ্রহ শোধ করতে এসেছি। ওই ম্যাডাম এসব বলছিলেন আর তার চোখ থেকে অশ্রু গড়িয়ে পড়ছিল।

এই গল্পটি আমাদের শিক্ষা দেয় যে কখনই একজন গরীবকে নিয়ে মজা করবেন না। যদি সম্ভব হয়, তাকে সাহায্য করুন এবং যদি আপনি সাহায্য করতে না পারেন তবে তাকে উপহাস করবেন না কারণ তিনি সবকিছু দেখছেন, আপনি যদি হতে চান তবে তার চোখে ভাল হন। আপনি যেখানেই থাকুন না কেন, এমন কিছু করুন যা বিশ্ব আপনার মতো করতে চায়।


সাফল্যের জন্য যা প্রয়োজন
সাফল্যের জন্য যা প্রয়োজন- শহরের একটি কলোনিতে থাকতেন এক বয়স্ক দম্পতি চাচা-খালা। তার ছেলে তাকে ছেড়ে চলে যায় এবং তার স্ত্রীর সাথে বিদেশে থাকে কারণ তার স্ত্রী চায় না যে সে বাড়িতে থাকুক এবং তার শ্বশুর-শাশুড়িকে সাহায্য করুক।

বৃদ্ধ চাচা ও খালা কলোনিতে থাকতেন, তারা সবসময় ভয়ে থাকতেন যে কোন অঘটন ঘটতে পারে, তাই তারা বাড়ির বাইরে খুব একটা বের হতো না, কিন্তু প্রতিদিন সকালে সূর্যোদয়ের পর তারা হাঁটতে যেতেন এটাই তাদের রুটিন। যাওয়া

একদিন ওরা দুজনেই প্রতিদিনের মত সকালে হাঁটতে বের হল, দেখল একটা ছেলে দ্রুত সাইকেল চালাচ্ছে আর সেই সাইকেলের পিছনে একটা বেলচা বাঁধা আছে কিন্তু ওরা খুব একটা পাত্তা না দিয়ে চলে গেল।

দ্বিতীয় দিন আবার ছেলেটি একই সময়ে হাজির এবং একইভাবে দ্রুত সাইকেল চালাচ্ছিল, একইভাবে তৃতীয় এবং চতুর্থ দিনেও ছেলেটি হাজির।


পঞ্চম দিন, আন্টি চাচাকে জিজ্ঞাসা করলেন যে এই ছেলেটি প্রতিদিন সকালে এই সময়ে দ্রুত সাইকেল চালায়।

কিন্তু চাচা রাজি হলেন না যে আমাদের সাথে কি হতে পারে, কিন্তু আন্টি বললেন আমাদের কলোনিতে কোন সমস্যা আছে কিনা দেখতে হবে। চাচা বললেন ঠিক আছে, পরের দিন আমরা এই ছেলেটিকে অনুসরণ করব এবং দেখব সে কোথায় যাচ্ছে।

পরের দিন সকালে আবার সেই ছেলেটি দ্রুত সাইকেল চালিয়ে বেরিয়ে এল, তার পিছনে মামা ও খালা। সে দেখল কিছুদূর যাওয়ার পর ছেলেটি তার সাইকেল একটা গাছের কাছে দাঁড় করালো, সেই গাছের কাছে কিছু খালি জমি পড়ে আছে এবং সে সেটা খনন করতে লাগল।

চাচা ও আন্টি জি কিছুক্ষণ তাকিয়ে থাকলেন এই ছেলেটা কি করছে কিন্তু ছেলেটা মাটি খুঁড়ছে, কিছুক্ষণ পর ছেলেকে জিজ্ঞেস করলো তুমি এই মাটি খুঁড়ছো কেন?

ছেলেটি মুচকি হেসে বলল চাচা, আমি তোমাদের দুজনকেই রোজ দেখি, কিন্তু আমাকে ভয় পাওয়ার দরকার নেই এবং এখানে আমি নতুন চাকরি পেয়েছি বলে জমি খনন করছি।

চাচা জিজ্ঞেস করলেন, চাকরি পেয়েছ, জমি খুঁড়তে হবে কি কাজ।


ছেলেটি বলল, আমি অনেকদিন বেকার ছিলাম, অবশেষে একটা ফার্ম হাউসে চাকরি পেলাম এবং তাদের একটা ছেলে দরকার যার কাজ করার অভিজ্ঞতা আছে এবং আমার অভিজ্ঞতা নেই, তাই আমি রোজ এখানে এসে বেলচা নিয়ে মাটি খুঁড়ি। আমি প্র্যাকটিস করি যাতে চাকরিতে কাজ শুরু হওয়ার সাথে সাথে আমাদের তাতে বরখাস্ত না হয়, তাই আমি প্রতিদিন কঠোর পরিশ্রম করছি, চেষ্টা করছি।

ছেলেটির কথা শুনে চাচা-চাচী ছেলেটিকে আশীর্বাদ করে বললেন খুব ভালো যে চেষ্টাই জীবনের সবকিছু। এই ছোট্ট গল্পটি জীবনের অনেক বড় শিক্ষা দেয় ।

তাই আমরা যদি সফল হতে চাই, তবে সাফল্যের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল আমাদের কঠোর পরিশ্রম করতে হবে, চেষ্টা করতে হবে এবং অবিরাম চেষ্টা করতে হবে, তবেই আমরা জীবনে সফল হতে পারব।

 আরও পড়রুনঃ 

সফল মানুষের 12টি ভালো অভ্যাস|জীবনে বেঁচে থাকার 12 টি নিয়ম

ছাত্রদের জন্য ৭টি খারাপ অভ্যাস |

শিক্ষার্থীদের জন্য অনুপ্রেরণামূলক বক্তৃতা

জীবনে সফল হওয়ার 3 টিপস |সফল হওয়ার সঠিক উপায়

দ্রৌপদী মুর্মুর সাফল্যের গল্প|

অভিনেতা শাহরুখ খানের সাফল্যের গল্প

সৌরভ জোশীর সাফল্যের গল্প

অরবিন্দ অরোরার সাফল্যের গল্প

সালমান খানের সাফল্যের গল্প

এমবিএ চাই ওয়ালা সাফল্যের গল্প

ডাঃ. এপিজে আবদুল কালাম সাফল্যের জন্য 4 নিয়ম

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জীবন থেকে শেখার গুরুত্বপূর্ণ বিষয়


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

WhatsAp Group Join Now
Telegram Group Join Now