জলবায়ু পরিবর্তনের প্রভাবের বিভিন্ন কারণ|Various causes of climate change impact in bengali

জলবায়ু পরিবর্তনের প্রভাবের বিভিন্ন কারণ


জলবায়ু পরিবর্তনের প্রভাবের বিভিন্ন কারণ

'জলবায়ু পরিবর্তন' শব্দটি গত চল্লিশ বছরে ব্যাপকভাবে বেড়েছে। বৈজ্ঞানিকভাবে, এটি তাপমাত্রা এবং জলবায়ু পরিবর্তনগুলিকে বোঝায় যা দীর্ঘ সময়ের জন্য অব্যাহত থাকে। পৃথিবীর জলবায়ুর এই পরিবর্তনগুলি ঐতিহাসিকভাবে প্রাকৃতিক। 1800-এর শিল্প বিপ্লবের পর থেকে, যাইহোক, জলবায়ু পরিবর্তনের জন্য মানুষের কার্যকলাপ দায়ী।


আজকাল, 'জলবায়ু পরিবর্তন' গ্লোবাল ওয়ার্মিং এর সাথে আরও বেশি সমার্থকভাবে ব্যবহৃত হয়, যা মানুষের কার্যকলাপের কারণে পৃথিবীর ক্রমবর্ধমান তাপমাত্রাকে বোঝায়। এটিকে নৃতাত্ত্বিক জলবায়ু পরিবর্তনও বলা হয় এবং প্রতিদিনের কথোপকথনে কেবল জলবায়ু পরিবর্তন হিসাবে উল্লেখ করা হয়। বিগত কয়েক দশকে ক্ষুধা সংকট, স্বল্প আয়ু, অর্থনৈতিক ক্ষতি ইত্যাদির মতো অনেক উদ্বেগজনক সমসাময়িক ঘটনার উত্থান দেখা গেছে  ।  এগুলো সভ্যতার অস্তিত্বকে হুমকির মুখে ফেলেছে এবং এগুলোর প্রত্যেকটির কারণ জলবায়ু পরিবর্তনের কারণে হতে পারে। সুতরাং, জলবায়ু পরিবর্তনের কারণ কী আমরা এটি প্রত্যক্ষ করছি?


জলবায়ু পরিবর্তনের পেছনের কারণ

জলবায়ু পরিবর্তনের প্রভাবের প্রধান কারণ মানুষের কর্মকাণ্ডে নিহিত। পুঁজিবাদী মডেলের দ্বারা চালিত এবং অর্থনীতির খেলায় জয়লাভ করার জন্য, বিশ্বজুড়ে নীতিগুলি পরিবেশকে উপেক্ষা করার জন্য এবং মানব সমাজকে একটি টেকসই পদ্ধতিতে বিকাশ করার জন্য গঠন করা হয়েছিল।


ভোক্তা সংস্কৃতি:  একজন কী খেতে পারে তার আর কোন সীমা নেই। ক্রমবর্ধমান বিশ্ব বাণিজ্যের কারণে, সবকিছুই সহজলভ্য এবং ব্যবহার করার জন্য প্রস্তুত। এটি গ্রিনহাউস গ্যাস উৎপাদনে উল্লেখযোগ্য বৃদ্ধি ঘটিয়েছে, যা বিশ্ব উষ্ণায়নের সরাসরি অবদানকারী। এটিতে ফ্লাইট নেওয়া থেকে শুরু করে টেক-আউটের অর্ডার দেওয়া পর্যন্ত সমস্ত ধরণের মানবিক ক্রিয়াকলাপ অন্তর্ভুক্ত রয়েছে। এবং জলবায়ু পরিবর্তনের প্রভাব একজনের খাওয়ার কারণে নয় বরং একক-ব্যবহারের কাগজের কাপ, প্লাস্টিকের ব্যাগ এবং পণ্য প্যাকেজিংয়ের মতো গ্রাসকারী পণ্য থেকে উৎপন্ন বিপুল পরিমাণ বর্জ্যের কারণে ঘটে।

জীবাশ্ম জ্বালানির দায়িত্বজ্ঞানহীন ব্যবহার:  জলবায়ু পরিবর্তনের প্রভাবে সবচেয়ে বড় অবদান হল কয়লা, তেল এবং প্রাকৃতিক গ্যাসের মতো জ্বালানির ব্যবহার। এই জ্বালানিগুলি, যখন পোড়ানো হয়, তখন প্রচুর পরিমাণে শক্তি নির্গত হয় যা তখন প্রায় সমস্ত মানব সমাজকে শক্তি দিতে ব্যবহৃত হয়। প্রচলিত পুঁজিবাদী মডেলগুলিতে, শক্তি বিদ্যুতের আকারে একটি পণ্যে পরিণত হয় এবং বেশিরভাগ বৈদ্যুতিক শক্তি জীবাশ্ম জ্বালানী দহন থেকে রূপান্তরিত হয়। সুতরাং, জীবাশ্ম জ্বালানির কারণে জলবায়ু পরিবর্তনের প্রভাব পরিবহন, কারখানা এবং বাণিজ্যিক ভবন সহ অনেক আকার ও রূপ নেয়। 

খাদ্য উৎপাদন: খাদ্য উৎপাদনের  জন্য মাছ ধরার নৌকা, ট্রাক্টর, পানির পাম্প ইত্যাদি চালানোর সরঞ্জামের প্রয়োজন হয়। এগুলো সাধারণত জীবাশ্ম জ্বালানি দ্বারা চালিত হয় যা গ্রিনহাউস গ্যাস নির্গমনে যোগ করে। সার এবং সার ব্যবহার, প্যাকেজিং এবং খাদ্য বিতরণও একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যাইহোক, খাদ্য খাত থেকে জলবায়ু পরিবর্তনের প্রভাবের সবচেয়ে বড় অবদান হল দুধ এবং মাংসের মতো প্রাণীজ পণ্যের উৎপাদন।

জলবায়ু পরিবর্তন কিভাবে মানবতাকে প্রভাবিত করে?

গ্লোবাল ওয়ার্মিংয়ের প্রভাব মানব সমাজের সমস্ত ডোমেনে ছড়িয়ে পড়েছে এবং আমরা জানি যে এটির অস্তিত্ব হুমকির মুখে পড়েছে। জলবায়ু পরিবর্তনের প্রভাব  মরুকরণ  এবং সমুদ্রপৃষ্ঠের উচ্চতা থেকে পানির ঘাটতি এবং অর্থনৈতিক ক্ষতি পর্যন্ত পরিবর্তিত হয়। একটি প্রত্যক্ষ পরিণতি হল পরিবেশগত স্থানচ্যুতি, বর্ধিত দ্বন্দ্ব এবং আরও খারাপ বৈষম্য। ম্যালেরিয়ার মতো বেশ কিছু সংক্রমণও উষ্ণ তাপমাত্রায় বেশি সংক্রামক। বিজ্ঞানীরা আগামী কয়েক দশকে ক্ষুধার সংকট, স্বাস্থ্যের অবনতি এবং ব্যাপক জনসংখ্যা হ্রাসের আশা করছেন।

সঠিক প্রভাব প্রশমিত করুন

গ্লোবাল ওয়ার্মিং এবং এই সমস্ত হুমকির বিষয়ে পড়া উদ্বেগের কারণ হতে পারে। যাইহোক, সংস্থাগুলি প্রতিদিন সমাধান নিয়ে চিন্তাভাবনা করছে এবং অনেক কোম্পানি একটি নিরাপদ ভবিষ্যত গড়ে তোলার জন্য স্থায়িত্বের জন্য বিনিয়োগ করছে। এমনকি জলবায়ু পরিবর্তনের প্রভাবের একটি ভগ্নাংশ প্রশমিত করা লক্ষ লক্ষ জীবন বাঁচাতে পারে। কারণটিতে অবদান রাখার একটি সহজ উপায় হল পরিবেশ-বান্ধব উদ্ভাবনের পথ প্রশস্ত করার জন্য স্বনামধন্য ব্র্যান্ডগুলিকে সমর্থন করা।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

WhatsAp Group Join Now
Telegram Group Join Now