পাঠপ্রণালী বা পাঠ কৌশল-স্কিমিং ও স্ক্যানিং (Reading Tecniques- Skim. ming and Scanning)

WhatsAp Group Join Now
Telegram Group Join Now

পাঠপ্রণালী বা পাঠ কৌশল-স্কিমিং ও স্ক্যানিং (Reading Tecniques- Skim. ming and Scanning): 

পাঠ হল একটি অভ্যাস। পাঠ হল একটি বিশেষ দক্ষতা। কোনো মানুষ অভ্যাসের দ্বারা পাঠ বিষয়ে দক্ষতা অর্জন করে থাকে। সচেতন পাঠ অভ্যাস দিয়ে যেমন কম সময়ে অধিক বিষয় পাঠ করা যায় তেমনি দক্ষতার অভ্যাসের অধিক সময় ব্যয় করেও প্রত্যাশিত ফল পাওয়া যায় না। কোনো মানুষ সাধারণভাবে পাঠ অভ্যাসের দ্বারা প্রতি মিনিটে প্রায় ২০০ - ২২০ টি শব্দ পড়তে পারেন। মানুষের পাঠ অভ্যাসের গড় গতি হল প্রতি মিনিটে ২৫০-৩৫০ শব্দ। মিনিটে ৫০০-৭০০ শব্দ পড়ার দক্ষতা থাকলে তা ভালো পাঠ অভ্যাস বলা হয়ে থাকে। ১০০০ শব্দ প্রতি মিনিটে পড়তে পারার দক্ষতাকে ব্যতিক্রমীয় বলা হয়। 

  • স্বাভাবিক পাঠ অভ্যাস - ২০০-২২০ wpm 
  • গড় পাঠ অভ্যাস ২৫০-৩৫০ wpm 
  • ভালো পাঠ অভ্যাস – ৫০০-৭০০ wpm 
  • ব্যাতিক্রমীয় পাঠ অভ্যাস - ১০০০ wpm 
  • Normal Reading Habit - 200-220 wpm 
  • Average Reading Habit - 250-350 wpm 
  • Good Reading Habit - 500-700 wpm 
  • Exceptional Reading Habit - 1000 wpm 

দ্রুতপাঠ ও দক্ষতার সাথে পাঠ অভ্যাস-এর ধারণা থেকেই স্কিমিং ও স্ক্যানিং-এর ধারণাটি এসেছে। 

▶ পাঠ কৌশলের শ্রেণিবিভাগ: পাঠ হল মনুষ্য অর্জিত একটি বিশেষ দক্ষতা। পাঠ কৌশল বা অভ্যাসকেদু'ভাগে ভাগ করা যায়- (i) স্কিমিং (Skimming) ii) স্ক্যানিং (Scanning) 


স্কিমিং-এর সংজ্ঞা (Definition): 

দ্রুত পাঠ অভ্যাসকে বলা হয় স্কিমিং। এই স্কিমিং-এর দ্বারা কোনো পাঠক কোনো বিষয়ে অল্প সময়ে সার্বিক একটি ধারণা অর্জন করতে পারে। স্কিমিং পাঠ অভ্যাসের সময় বিষয় গভীরতা না থাকলেও নির্দিষ্ট বিষয়ে একটি সর্বোপরি একটি ধারণা তৈরি হয়। ক্রমাগত অভ্যাসের দ্বারা স্কিমিং করতে থাকলে বিষয়ে একটি সার্বিক জ্ঞান অর্জিত হয়। তার সাথে   সাথে বিষয়ে জ্ঞানের গভীরতা বৃদ্ধির তাগিদও তৈরি হয়। স্কিমিং স্বাভাবিক-এর থেকে গতি সম্পন্ন পাঠ অভ্যাস। স্কিমিং-এর একটি সুনির্দিষ্ট উদ্দেশ্য থাকে। অনেক গবেষক বলেন, স্কিমিং হল একটি "Rapid Reading Method"| স্কিমিং ধারণার সাথে ‘target orient' পাঠ অভ্যাস বিষয় ওতপ্রোতভাবে জড়িত। 


স্কিমিং-এর উদ্দেশ্য (Purpose of Skimming): 

স্কিমিং হল দ্রুততা ও দক্ষতার সঙ্গে একটি ফলপ্রসু পাঠ অভ্যাস। এইরূপ পাঠ অভ্যাসের কয়েকটি উদ্দেশ্য হল নিম্নরূপ- 

(i) অল্প সময়ে বিষয়ে জ্ঞান অর্জন করা। 

(ii) অল্প সময়ে বিষয়ে একটি সার্বিক ধারণা অর্জন করা। 

(iii) বিষয়ে একটি সাধারণ ধারণা লাভ করা। 

(iv) কম সময়ে বিষয়ে আগ্রহ লাভ করা। 

(v) অল্প সময়ে জ্ঞান অর্জন করে সময় বাঁচানো। 

(vi) অল্প সময়ে অধিক বৈচিত্র্য বিষয়ে একটি সম্যক জ্ঞান করা। 

(vii) কম সময়ে অনেক ধারণার সাথে নিজেকে পরিচিত করানো।(viii) পরীক্ষা বা মূল্যায়নের পূর্বকালীন প্রস্তুতিতে কয়েক মুহূর্তে বিষয়ে সাধারণবোধ লাভ করা। 

(ix) অর্জিত জ্ঞানের স্মরণ করা। 


স্কিমিং-এর পর্যায়ক্রম (Steps of Skimming) : 

স্কিমিং-এর পর্যায়গুলি নিম্নে আলোচিত হল- 

(i) বিষয়টি দ্রুততার সাথে মনে মনে সাজিয়ে নিতে হবে। 

(ii) বিষয়টি বেশিবার পড়তে হবে। 

(iii) প্রতিবার পাঠ অভ্যাস করার সময়, সময় বাঁচানোর চেষ্টা করতে হবে। 

(iv) পাঠ অভ্যাসের সময় বিষয়টির মূল ধারণাগুলির সাথে নিজেকে পরিচিত করতে হবে। 

(v) স্কিমিং-এর সময় বিষয়ের একটি সাধারণ ধারণা অর্জন করতে হবে। 

(vi) স্কিমিং-এর ধারণার সাথে Overall impression ব্যাপারটি জানতে হবে। 

(vii) স্কিমিং-এর সময় পাঠ অবশ্যই কয়েকটি বিষয় লক্ষ রাখবেন-Table of content, Title page, Introduction, Index, Illustration, Summary, Chapter headings, Author biography, copy right, date, place of publication, context এবং edition ইত্যাদি।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url