B ed 1st semester course 1.1.1 questions answer
(a) "অহং"-এর দুটি কাজ
মনোবিজ্ঞানে অহং (Ego) হলো ব্যক্তিত্বের সেই অংশ যা বাস্তবতার সাথে মানিয়ে চলে এবং ইড (id) ও সুপার ইগো (Superego)- এর মধ্যে ভারসাম্য রাখে। এর প্রথম কাজ হলো বাস্তবতার নীতি মেনে চলা, অর্থাৎ ব্যক্তি যেন তার প্রয়োজন ও ইচ্ছাকেসামাজিক নিয়ম ও পরিস্থিতির সাথে খাপ খাইয়ে পূরণ করতে পারে। দ্বিতীয় কাজ হলো সমন্বয় সাধন, অর্থাৎ অন্তর্দ্বন্দ্ব কমিয়ে যুক্তি, বিচার ও অভিজ্ঞতার মাধ্যমে সঠিক সিদ্ধান্ত গ্রহণে সহায়তা করা। অহং আমাদের দৈনন্দিন জীবনে বেঁচে থাকার কৌশল, সমস্যা সমাধান ও আত্মনিয়ন্ত্রণের জন্য অপরিহার্য।
(b) "বৃদ্ধি" এবং "বিকাশ"-এর মধ্যে দুটি পার্থক্য
বৃদ্ধি (Growth) হলো দেহের আকার, উচ্চতা, ওজন ইত্যাদির পরিমাণগত পরিবর্তন যা সাধারণত শারীরিক উন্নতির মাধ্যমে মাপা যায়। এটি নির্দিষ্ট সময়ে থেমে যায়, যেমন শৈশব থেকে যৌবন পর্যন্ত বৃদ্ধি ঘটে। অন্যদিকে বিকাশ (Development) হলো ব্যক্তির গুণগত পরিবর্তন, যেমন জ্ঞান, দক্ষতা, সামাজিক আচরণ ও আবেগীয় পরিপক্বতা, যা আজীবন চলতে থাকে। বৃদ্ধি শারীরবৃত্তীয় প্রক্রিয়া হলেও বিকাশ মানসিক, সামাজিক, সাংস্কৃতিক ও আবেগীয় দিককে অন্তর্ভুক্ত করে। অর্থাৎ বৃদ্ধি কেবল শরীরের পরিবর্তন বোঝায়, আর বিকাশ মানুষের সামগ্রিক ক্ষমতা ও যোগ্যতার উন্নতি বোঝায়।
(c) যোগাযোগে "প্যারালিঙ্গুইস্টিক" বিকাশ
প্যারালিঙ্গুইস্টিক (Para-Linguistic) বিকাশ হলো ভাষার পাশাপাশি যোগাযোগে ব্যবহৃত অ-শাব্দিক উপাদানের উন্নতি। এর মধ্যে রয়েছে স্বরভঙ্গি, উচ্চারণ, শব্দের জোর, বিরতি, গতি ও টোন ইত্যাদি। যেমন, একই বাক্য ভিন্ন স্বরে বললে অর্থ বা আবেগ পরিবর্তিত হতে পারে। এই বিকাশ যোগাযোগকে আরও প্রভাবশালী ও অর্থবহ করে তোলে। শিক্ষার্থী বা বক্তা যদি প্যারালিঙ্গুইস্টিক উপাদান সঠিকভাবে ব্যবহার করতে শেখে, তবে তার বার্তা শ্রোতার কাছে আরও স্পষ্ট ও গ্রহণযোগ্য হয় ।
এটি কার্যকর বক্তৃতা, শিক্ষকতা, নাট্যাভিনয় ও নেতৃত্বের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ।
(d) "প্রজ্ঞা" বলতে কী বোঝেন
প্রজ্ঞা (Cognition) হলো মানুষের জ্ঞানলাভ, চিন্তাভাবনা, উপলব্ধি ও সমস্যা সমাধানের মানসিক প্রক্রিয়া। এর মাধ্যমে আমরা তথ্য সংগ্রহ করি, প্রক্রিয়াজাত করি এবং সিদ্ধান্তে পৌঁছাই। প্রজ্ঞার মধ্যে রয়েছে মনোযোগ, স্মৃতি, বিশ্লেষণ, যুক্তি, কল্পনা ও ভাষা ব্যবহার। এটি আমাদের চারপাশের পৃথিবীকে বোঝা এবং অভিজ্ঞতার ভিত্তিতে ভবিষ্যৎ কর্মপন্থা নির্ধারণে সাহায্য করে। শিক্ষাক্ষেত্রে প্রজ্ঞা বিকাশ গুরুত্বপূর্ণ, কারণ এটি শেখা, বোঝা এবং জ্ঞান প্রয়োগের ভিত্তি। প্রজ্ঞা ছাড়া মানুষ জটিল চিন্তা, পরিকল্পনা ও সৃজনশীল কাজ করতে সক্ষম হয় না।
(e) স্কিমা কী
স্কিমা (Schema) হলো মানুষের মানসিক কাঠামো বা ধারণা-সংক্রান্ত গঠন, যা অভিজ্ঞতা ও শেখার মাধ্যমে গঠিত হয়। এটি এমন এক ধরনের মস্তিষ্কের মানচিত্র যা নতুন তথ্য গ্রহণ ও সংগঠনে সাহায্য করে। উদাহরণস্বরূপ, একজন শিক্ষার্থী যদি “স্কুল” নিয়ে একটি স্কিমা তৈরি করে, তাহলে তার মধ্যে শিক্ষক, ক্লাসরুম, বই, পাঠ ইত্যাদি ধারণা থাকবে। নতুন তথ্য এলে সেটি এই স্কিমার সাথে মিলিয়ে বোঝা হয়। স্কিমা শিক্ষণ প্রক্রিয়ায় গুরুত্বপূর্ণ, কারণ এটি শেখা দ্রুত করে এবং পূর্বজ্ঞানকে নতুন জ্ঞানের সাথে সংযুক্ত করে।