আধুনিক ভারতের ইতিহাসের উপাদান হিসেবে রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা আত্মজীবনী জীবনস্মৃতি এর গুরুত্ব । rabindranatha ṭhakurera lekha atmajibani jibanasmr̥ti

Hi Students ,

আধুনিক ভারতের ইতিহাসের উপাদান হিসেবে রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা আত্মজীবনী ' জীবনস্মৃতি' এর গুরুত্ব । ইতিহাসের ধারনা।MP 2021। rabindranatha ṭhakurera lekha atmajibani jibanasmr̥ti
রবীন্দ্রনাথ ঠাকুরের 'আত্মজীবনী ' জীবনস্মৃতি

নমস্কার বন্ধুরা আজকে আপনাদের সঙ্গে আধুনিক ভারতের ইতিহাসের উপাদান হিসেবে রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা আত্মজীবনী ' জীবনস্মৃতি' এর গুরুত্ব টি শেয়ার করছি । আগত মাধ্যমিক পরীক্ষার প্রস্তুতির জন্য Adhunika bharatera itihasera upadana hisebe rabindranatha ṭhakurera lekha atmajibani' jibanasmr̥tir gurutba  অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি প্রশ্ন । সুতরাং সময় নষ্ট না করে নীচের দেওয়া লিঙ্কে ক্লিক করে সম্পূর্ণ বিনামূল্যে পিডিএফ ফাইলটি সংগ্রহ করে নিন এবং বাড়িতে বসেই প্র্যাকটিস করতে থাকুন |

Note-

এই পেজের নীচের দিকে PDF download link দেওয়া আছে।


আধুনিক ভারতের ইতিহাসের উপাদান হিসেবে রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা আত্মজীবনী ' জীবনস্মৃতি' এর গুরুত্ব কী ?

অথবা , রবীন্দ্রনাথ ঠাকুরের আত্মজীবনী “ জীবনস্মৃতি ’ থেকে কী ধরনের ঐতিহাসিক তথ্য পাওয়া যায় ? 

উত্তর  

ভূমিকা : আধুনিক ভারতের ইতিহাসের অন্যতম গুরুত্বপূর্ণ উপাদান হল বিভিন্ন ব্যক্তির লেখা আত্মজীবনী ও স্মৃতিকথা । এক্ষেত্রে রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা আত্মজীবনী ‘ জীবনস্মৃতি ’ আধুনিক ভারতের ইতিহাসের উপাদান হিসেবে বিশেষ গুরুত্বের দাবি রাখে । 

[ 1 ] বাঙালির স্বাদেশিকতা : রবীন্দ্রনাথ ঠাকুর তাঁর জীবনস্মৃতি ' গ্রন্থে ঔপনিবেশিক বাংলার , বিশেষ করে কলকাতার ধনী পরিবারগুলির জীবনযাত্রার আভাস দিয়েছেন । এ যুগে অভিজাত বাঙালি পরিবারের বিভিন্ন বিদেশি প্রথার প্রচলন শুর হলেও স্বদেশের প্রতি অনুরাগও জাগ্রত ছিল । তাঁরা সন্তানদের শিক্ষাদানের ক্ষেত্রে ইংরেজি ভাষা এবং পাশ্চাত্যশিক্ষাকে অগ্রাধিকার দিলেও বাংলা ভাষা ও শিক্ষার প্রতি অনুরাগও লক্ষ করা যায় ।


[ 2 ] ঠাকুরবাড়ির অন্দরমহল ; জীবনস্মৃতি গ্রন্থে ঠাকুরবাড়ির অন্দরমহলে বৃহৎ পরিবার , শিশুদের বাল্যকাল , নারীদের স্বাধীনতা প্রভৃতি বিভিন্ন ঘটনার ছবি তুলে ধরা হয়েছে । এগুলি থেকে সমকালীন বাংলার সামাজিক ইতিহাসের নানা তথ্য পাওয়া যায় । তিনি লিখেছেন , “ আমাদের বাড়িতে দাদারা চিরকাল মাতৃভাষায় চর্চা করিয়া আসিয়াছিলেন । আমার পিতাকে তাঁহার কোনাে নূতন আত্মীয় ইংরেজিতে পত্র লিখিয়াছিলেন , সে পত্র লেখকের নিকটে তখনই ফিরিয়া আসিয়াছিল ।


[ 3 ] রাজনৈতিক ঘটনাবলি : ‘ জীবনস্মৃতি ’ - তে রবীন্দ্রনাথ তাঁর দাদা । জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুরের উদ্যোগে রাজনারায়ণ বসুর সভাপতিত্বে অনুষ্ঠিত স্বাদেশিকতার সভা , দাদা জ্যোতিরিন্দ্রনাথের উদ্যোগে ধুতি ও পায়জামার সমন্বয়ে ভারতের একটি সর্বজনীন পরিচ্ছদ প্রচলনের চেষ্টা , স্বদেশি দেশলাই কারখানা বা কাপড়ের কল প্রতিষ্ঠায় যুবকদের উদ্যোগ প্রভৃতির উল্লেখ করেছেন । 


[ 4 ] হিন্দুমেলা : ‘ জীবনস্মৃতিতে নবগােপাল মিত্রের ‘ হিন্দুমেলা সম্পর্কে নানা তথ্য পাওয়া যায় । হিন্দুমেলা’র স্বদেশপ্রেম সম্পর্কে রবীন্দ্রনাথ লিখেছেন “ ভারতবর্ষকে স্বদেশ বলিয়া ভক্তির সহিত উপলদ্ধির চেষ্টা সেই প্রথম হয় । মেজদাদা ( সত্যেন্দ্রনাথ ঠাকুর ) সেই সময়ে বিখ্যাত জাতীয় সংগীত ‘ মিলে সবে ভারতসন্তান রচনা করেছিলেন । ”


Related Posts:-

1. মাধ্যমিক ইতিহাস সাজেশন ২০২১PDF

2. মাধ্যমিক নতুন সিলেবাস পিডিএফ 2021

3.ইতিহাসের ধারনা গুরুত্বপূর্ণ প্রশ্ন উত্তর 2021

4. মাধ্যমিক বাংলা MCQ Practice Set-1

5. মাধ্যমিক ভূগোল সাজেশন 2021


File Details:-

File Name:-  রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা আত্মজীবনী ' জীবনস্মৃতি

File Format:- Pdf

Quality:- High

File Size:-  174kb

File Location:- Google Drive


DownloadClick Here to  Download

Next Post Previous Post
1 Comments
  • Hold riders
    Hold riders ১৩ আগস্ট, ২০২২ এ ৭:৪৬ AM

    Sir, class -১০ , ইতিহাসের দ্বিতীয় অধ্যায় 8 marks কিছু গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর দাও মাধ্যমিক 2023 এর জন্য একটু সহায়তা করুন।

Add Comment
comment url

WhatsAp Group Join Now
Telegram Group Join Now