ভারতবর্ষের নামকরণ কি ভাবে হয়েছিলো আপনি জানেন??Do you know how India was named?

ভারতবর্ষের নামকরণ কি ভাবে হয়েছিলো আপনি জানেন??Do you know how India was named?
ভারতবর্ষের নামকরণের ইতিহাস

 ভারতবর্ষ ' — নামকরণ  ঃ আমাদের পরম প্রিয় মাতৃভূমি ভারতবর্ষ ’ বিশ্বের এক প্রাচীনতম দেশ । প্রাচীন সাহিত্য রামায়ণ , মহাভারত ও বিভিন্ন পুরাণে এই পবিত্র ভূমির উল্লেখ আছে ।
 ১ ) বলা হয় যে , প্রাচীনকালে ভরত নামে এক রাজা এদেশে রাজত্ব করতেন । তাঁর নাম থেকে এই দেশের নাম হয় ভারতবর্ষ । বিষ্ণুপুরাণ ’ - এ বলা হচ্ছে যে , যে - দেশ সমুদ্রের উত্তরে ও হিমালয়ের দক্ষিণে তার নাম ভারতবর্ষ । এখানে ভরতের সন্তানেরা ( ভারতী ’ ) বাস করে ।

 ( ২ ) আধুনিক ঐতিহাসিক ডঃ রামশরণ শৰ্মা ( Dr. R. S. Sharma ) বলেন যে , ভরত নামে এক প্রাচীন উপজাতির নাম অনুসারে এই দেশের নাম হয় ভারতবর্ষ এবং ভারতবর্ষের মানুষের নাম হয় ‘ ভরত - সন্ততি ( বা ভরতের উত্তর - পুরুষ ) । 
( ৩ ) বিদেশিদের কাছে আমাদের দেশ ইন্ডিয়া ’ নামে । পরিচিত । এই নামটি সংস্কৃত ‘ সি ’ শব্দ থেকে উদ্ভূত । বিদেশিরা সিন্ধুনদের তীরবর্তী ভারতীয়দের সঙ্গে প্রথম পরিচিত হয়েছিল এবং সিন্ধুনদের নাম অনুসারেই তারা দেশটির নামকরণ করে । প্রাচীন পারসিকরা সিন্ধুকে উচ্চারণ করত ‘ হিন্দু ’ । এ থেকেই সে যুগে ভারতীয়দের সাধারণ নাম হয় হিন্দু এবং কালক্রমে এ দেশের নাম হয় হিন্দুস্তান বা হিন্দুদের বাসভূমি।গ্রিক ও রােমানরা হিন্দু ’ - কে উচ্চারণ করত ইন্দু ( Indus ) বলে । প্রাচীন এই ইন্দুস ’ থেকেই আধুনিক ইন্ডিয়া ' নামের উৎপত্তি।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

WhatsAp Group Join Now
Telegram Group Join Now