জিপিএস ( GPS ) কী?জিপিএস (GPS )‌ কি ভাবে কাজ করে এবং কোন কোন কাজে সাহায্য করে?

জিপিএস ( GPS ) বলতে কী বােঝাে ?জিপিএস - এর ব্যবহার 
জিপিএস ( GPS ) কী?জিপিএস (GPS )‌ কি ভাবে কাজ করে এবং কোন কোন কাজে সাহায্য করে?
জিপিএস GPS সংক্ষিপ্ত পরিচয়

জিপিএস ( GPS ) : 

জিপিএস কথাটির সম্পূর্ণ অর্থ হল Global Positioning System । এটি কৃত্রিম উপগ্রহ নিয়ন্ত্রিত বিশ্বব্যাপী অবস্থান নির্ণায়ক একটি বিশেষ Radio মাধ্যম , যার দ্বারা পৃথিবীপৃষ্ঠের ওপর কোনাে স্থানের অক্ষাংশ ও দ্রাঘিমা নির্ণয়ের মাধ্যমে সঠিক অবস্থান নির্ণয় করা যায় ।


* সূচনা :  

সত্তরের দশকে আমেরিকা যুক্তরাষ্ট্রের সরকার সেই দেশে সামরিক ক্ষেত্রে GPS ব্যবহারে বিশেষ পদক্ষেপ নেয় । পরবর্তীকালে 1995 সালের পর এই ব্যবস্থাপনা বিশ্বের আমজনতার মধ্যে ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে । 
GPS- এর কার্যাবলি বা জিপিএস কি ভাবে কাজ করে চলেছে:How does the GPS work? :
GPS যে ভাবে কাজ করে


GPS- এর কার্যাবলি বা জিপিএস কি ভাবে কাজ করে চলেছে:How does the GPS work? : 

GPS একটি কৃত্রিম উপগ্রহভিত্তিক যােগাযােগ ব্যবস্থা । যে - কোনাে আবহাওয়াতে দুনিয়ার যে - কোনাে চলমান অবস্থান আর সময়ের তথ্য সরবরাহ করাটাই এর মূল । কাজ । GPS এক ধরনের একমুখী ব্যবস্থা । কারণ , যারা এটি ব্যবহার করে তারা শুধু উপগ্রহ প্রেরিত সংকেত গ্রহণ করতে পারে , কিছু পাঠাতে পারে না ।

 GPS সিস্টেমের মূল অংশ হল 24 টি স্যাটেলাইট এবং GPS রিসিভার ( যে উপগ্রহ প্রেরিত সংকেত গ্রহণ করে ) । ভূপৃষ্ঠ থেকে 20000 কিমি ওপরে 6 টি অরবিটে 24 টি স্যাটেলাইট পৃথিবীর চারদিকে 24 ঘণ্টায় ( বা 1 দিনে ) দুবার করে ঘুরছে ।
GPS- এর কার্যাবলি বা জিপিএস কি ভাবে কাজ করে চলেছে:How does the GPS work? :
কার্যরত অবস্থায়  GPS এর চিত্র

GPS- এর কার্যপ্রণালীটি খুবই জটিল প্রকৃতির । মহাকাশে কৃত্রিম উপগ্রহ পাঠিয়ে নির্দিষ্ট একটি নিয়ন্ত্রণ কক্ষ থেকে সেটিকে নিয়ন্ত্রণ করা হয় । ভূপৃষ্ঠে মােবাইল , ল্যাপটপ , ট্যাব প্রভৃতি বিভিন্ন গ্রাহক যন্ত্র ( Receiver ) ওই স্যাটেলাইটের তরঙ্গের সঙ্গে নিজের সংযােগস্থাপন করে এবং সেখান থেকে বিশ্বব্যাপী সংযােগ ব্যবস্থা গড়ে তােলে ।


উদাহরণ : বর্তমানে ৪০ টিরও বেশি উপগ্রহকে কাজে লাগিয়ে সারা পৃথিবীব্যাপী GPS পরিষেবা দেওয়া হয় । এর মধ্যে কয়েকটি উল্লেখযােগ্য উপগ্রহ হল –Block I , ॥ , ॥A , TIR , IF প্রভৃতি।


GPS- এর ব্যবহার(uses of gps)বাGPS কোন কোন কাজে ব্যবহার করা হয় : 

বর্তমানে পৃথিবীতে কৃত্রিম উপগ্রহের কার্যপ্রণালী যতই বৃদ্ধি পাচ্ছে GPS- এর ব্যবহার ক্রমান্বয়ে বেড়ে চলেছে । 
যেমন ---------

সঠিক অবস্থান নির্ণয় : GPS- এর মাধ্যমে ভূপৃষ্ঠের যে - কোনাে স্থানের অক্ষাংশ , দ্রাঘিমা , উচ্চতা সহজেই পরিমাপ করা যায় 



যানবাহন সংক্রান্ত তথ্য : জাহাজ , বিমান এমনকি সড়কপথে এই প্রযুক্তিকে কাজে লাগিয়ে যে - কোনাে যানের সঠিক দিশা , অবস্থান নির্ণয় করা যায় ।
GPS- এর ব্যবহার(uses of gps)বাGPS কোন কোন কাজে ব্যবহার করা হয় :
জিপিএস(GPS) এর ব্যবহার

প্রতিরক্ষামূলক কাজ : প্রতিরক্ষা ক্ষেত্রে বিভিন্ন দেশের সেনাবাহিনীদের নিকট এটি একটি সর্বাধুনিক প্রযুক্তিমূলক হাতিয়ার । এ জরিপ কার্যে : বর্তমানে পৃথিবীর কোনাে অঞ্চলকে জরিপ ( survey ) করার জন্য , শহর পরিকল্পনা এবং ইঞ্জিনিয়ারিং জরিপ কাজে , মৌজা মানচিত্রে সীমানা নির্ধারণে GPS প্রযুক্তি এক দক্ষ যন্ত্র হিসেবে কাজ করে ।

ম্যাপ প্রস্তুতিতে : উপগ্রহ চিত্রের দ্বারা মানচিত্র প্রস্তুতিতে আজকাল GPS পদ্ধতি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে ।

আবহাওয়া সংক্রান্ত তথ্য প্রদান : বায়ুমণ্ডলের আবহাওয়ার বিভিন্ন অবস্থা ( ঝড় , বৃষ্টি , তুষারপাত ) সম্পর্কে যাবতীয় তথ্য দ্রুত আহরণ করতে GPS পরিষেবার সাহায্য নেওয়া হয় ।

সঠিক জ্যামিতিক অবস্থান নির্ণয় করতে : Geographical Information System ( GIS ) - কে প্রত্যক্ষভাবে সাহায্য করে GPS প্রযুক্তি । ফলে যে - কোনাে বস্তু , যেমন Powerlines , Buildings , Property boundaries ofogada chiffo অবস্থান নির্ণয় করা যায় ।

দুর্গত এলাকা পরিদর্শন : এই পরিষেবার মাধ্যমে পৃথিবীর যে - কোনাে দুর্গত অঞ্চল পরিদর্শন ও সেখানে দ্রুত ত্রাণ সামগ্রী পৌছে দেওয়া যায় ।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

WhatsAp Group Join Now
Telegram Group Join Now