পঠনের পর্যায়গুলি কী কী? What are levels of reading?

WhatsAp Group Join Now
Telegram Group Join Now

পঠনের পর্যায়গুলি কী কী? (What are levels of reading?) 

পঠনেরপর্যায়গুলিকে ক্রমবিন্যাস করলে আমরা নিম্নলিখিতভাবে সেগুলিকে সাজাতে পারি- 

  • 1. আক্ষরিক বা Literal 
  • 2. ব্যাখ্যামূলক বা Interpretative 
  • 3. চর্বণামূলক বা Critical 
  • 4. সৃজনমূলক বা Creative 

পঠনের আক্ষরিক পর্যায়কে কি বোধহীন শিখন বলা যায়? (Can literal levels of reading be called rote learning?) 

পঠনের আক্ষরিক পর্যায়কে বোধহীন শিখন বলা যেতেই পারে। এই পর্যায়ে শিক্ষার্থী শুধুমাত্র অক্ষরের সঙ্গে পরিচিত হয় এবং সেগুলি সম্পর্কে অস্বচ্ছ বা অস্পষ্ট ধারণা লাভ করে। পঠনের এই পর্যায়কে বোধহীন শিখন বলা হয়। যখন শিক্ষার্থী কোনো বিষয় সম্পর্কে প্রথম তথ্য লাভ করে তখন সে পঠনের এই পর্যায়ে বিরাজ করে। এটি হল পাঠ্যবিষয় সম্পর্কে বাহ্যিক জ্ঞানের পর্যায়। 


পঠনের ব্যাখ্যামূলক পর্যায় বলতে কী বোঝেন? (What do you understand by interpretative levels of reading?) 

এটি হল পঠনের দ্বিতীয় পর্যায়। এখানে পাঠক তার পূর্ব অভিজ্ঞতা ও জ্ঞানকে নতুন শিখনের সঙ্গে যুক্ত করে আগে থেকে পাওয়া তথ্যগুলিকে সমৃদ্ধ করে। এই পর্যায়ে পাঠক পাঠ্যবস্তুর প্রত্যেকটি বাক্যের অন্তর্নিহিত অর্থ বুঝতে সক্ষম হয়। লেখকের বক্তব্যে বিষয়বস্তু নিজের ভাষায় ব্যাখ্যা করতে পারে। পাঠক মন সর্বদা প্রশ্নের উত্তর খোঁজায় মনোনিবেশ করে। কেন, কাভাবে কোথায় ইত্যাদি প্রশ্নের উত্তর খোঁজে। 


পঠনের চর্বণামূলক পর্যায় বলতে কী বোঝেন? (What do you understand by critical levels of reading?) 

এটি হল পঠনের তৃতীয় পর্যায়। এই পর্যায়ে শিক্ষার্থী কোনো বিষয়বস্তুর গভীরতা, মর্মদ্যোতনা ইত্যাদি বোঝার জন্য খুঁটিয়ে বিশ্লেষণী মনোবৃত্তি সজাগ রেখে,চিবিয়ে খাওয়ার ভঙ্গিতে পাঠ গ্রহণ করে তখন তাকে চর্বণা পাঠ বল হয়ে থাকে। গভীর, বিস্তৃত চিন্তন ও মননধর্মী কোনো রচনার মর্মোদ্ধারের জন আমরা এই পাঠ প্রকৃতির আশ্রয় গ্রহণ করে থাকি। যেমন—বিশিষ্ট সাহিত্যিব ভূদেব মুখোপাধ্যায়ের প্রবন্ধাবলি উল্লেখযোগ্য। 


পঠনের সৃজনমূলক পর্যায় বলতে কী বোঝেন? (What do you understand by creative levels of reading?) 

এটি হল পঠনের চতুর্থ পর্যায়। পাঠকের সৃজনশীল চিন্তাভাবনার বিকাশ ঘটে এই পর্যায়ে। এই পর্যায়ে প্রাধান্য পায় পাঠকের আত্মানুভূতি, সৃজনশীলতা এব সৌন্দর্যবোধ। রসানুভূতি বা রসাস্বাদন হল এই পর্যায়ের পঠনের মূল কথা সাধারণত কবিতার পাঠ এই রসানুভূতিমূলক-রসাস্বাদমূলক। কবিরে অনুভূতি কবিতায় প্রকাশিত হয়েছে, শিক্ষার্থীরা যাতে তা গ্রহণ করতে পারে তা প্রচেষ্টা করা হয় সৃজনমূলক পাঠের দ্বারা।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url