G PAY, PHONEPE এর মতো UPI অ্যাপ ব্যাবহারকারীরা সাবধান! ৩১শে. ডিসেম্বরের মধ্যে এই কাজ না করলে বন্ধ হয়ে যাবে UPI

G PAY, PHONEPE ব্যাবহারকারীরা সাবধান! ৩১শে. ডিসেম্বরের মধ্যে এই কাজ না করলে বন্ধ হয়ে যাবে UPI 

G PAY, PHONEPE ব্যাবহারকারীরা সাবধান! ৩১শে. ডিসেম্বরের মধ্যে এই কাজ না করলে বন্ধ হয়ে যাবে UPI


আপনিও যদি Gpay, PhonePe, এর মত UPI অ্যাপগুলি ব্যবহার করতেন এবং অনেকদিন ধরে ব্যবহার বন্ধ রেখেছেন, তাহলে সাবধান হয়ে যান। কারণ, অনেকদিন ধরে বন্ধ থাকা UPI আইডি গুলো ৩১ ডিসেম্বর ২০২৩ এর পর নিষ্ক্রিয় করে দেওয়া হবে। অনলাইন এর মাধ্যমে লেনদেন আরও নিরাপদ করার জন্য এই সিদ্ধান্ত নিয়েছে NPCI. কাদের ইউপিআই আইডি বন্ধ হবে? এবং কিভাবে আপনি এর থেকে বাঁচতে পারেন? জানার জন্য পুরো খবরটি পড়ুন।

বন্ধ হয়ে যাবে ইউপিআই আইডি : 

PhonePe, Gpay, Paytm এর মতো থার্ড পার্টি অ্যাপ গুলিতে UPI এর মাধ্যমে আমরা টাকা লেনদেন করতে পারি। আপনার যদি ইউপিআই আইডি নিষ্ক্রিয় হয়ে যায় তাহলে আপনি এই অ্যাপগুলি ব্যবহার করে অনলাইনে টাকা লেনদেন করতে পারবেন না। গত এক বছর ধরে নিষ্ক্রিয় থাকা ইউপিআই আইডি গুলিকে ব্লক করার জন্য ব্যাংক এবং থার্ড পার্টি অ্যাপগুলি কে নির্দেশ দিয়েছে ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI)। এই কাজের জন্য NPCI ৩১ ডিসেম্বর ২০২৩ পর্যন্ত সময় দিয়েছে।

কি কারণে ব্লক করবে UPI আইডি?

UPI এর মাধ্যমে লেনদেন আরও বেশি নিরাপদ করার জন্য NPCI এই পদক্ষেপ নিয়েছে। অনেক সময় নিষ্ক্রিয় ইউপিআই এর জন্য ভুল জায়গায় টাকা চলে যায়। আবার অনেকে নিজের মোবাইল নম্বর দিয়ে UPI আইডি খুলে এবং মোবাইল নম্বর হারিয়ে গেলে বা বন্ধ হয়ে গেলে তা ব্লক করতে ভুলে যায়। এরফলে কিছুদিন পর ওই মোবাইল নম্বর অন্যকেও ব্যাবহার করে। তখন ওই ব্যাক্তি সেই পুরনো মোবাইল নম্বরের সাহায্যে আপনার UPI ব্যাবহার করতে পারবে, এবং সে আপনার টাকা স্থানান্তর করতে পারবে।

এই ধরনের অনেক ঘটনা প্রায়ই প্রকাশিত হয়। ভবিষ্যতে এই ধরনের সমস্যা বা ভুল ব্যাক্তির কাছে টাকা স্থানান্তর কমানোর জন্য এই ব্যাবস্থা নিয়েছে ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI)।


কিভাবে আপনার UPI আইডি সক্রিয় রাখবেন?

ব্যাঙ্ক এবং থার্ড পার্টি অ্যাপগুলোকে নিষ্ক্রিয় UPI ব্লক করার জন্য ৩১ এই ডিসেম্বর ২০২৩ তারিখ পর্যন্ত সময় দিয়েছে। এর আগে আপনি যদি আপনার ইউপিআই এর মাধ্যমে লেনদেন করেন তাহলে আপনি সেটি সক্রিয় রাখতে পারবেন।

এছাড়াও, ব্যাংকগুলো ইউপিআই আইডি ব্লক করার আগে, তার সঙ্গে যুক্ত মোবাইল নম্বরে ম্যাসেজ পাঠিয়ে সতর্ক করবে। ওই ম্যাসেজ দেখার পর আপনি মোবাইল নম্বর আবার ভেরিফাই করে আপনার UPI আইডি সক্রিয় রাখতে পারবেন।


উপসংহার : 

গত ১ বছর ধরে নিষ্ক্রিয় পড়ে থাকা সমস্ত UPI আইডি গুলোকে আগামী ৩১ ডিসেম্বরের আগে নিষ্ক্রিয় করার নির্দেশ দিয়েছে NPCI. আপনার UPI আইডি ব্লক করার আগে একটি সতর্ক বার্তা পাঠাবে ব্যাংক। পুনরায় মোবাইল নম্বর ভেরিফাই করে আপনার ইউপিআই সক্রিয় রাখতে পারবেন।


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

WhatsAp Group Join Now
Telegram Group Join Now