PM Awas Yojana 2023 | প্রধানমন্ত্রী আবাস যোজনা অনলাইন আবেদন, যোগ্যতা| কিভাবে PM আবাস যোজনার টাকা পাবেন?

[২.৬৭ লাখ] প্রধানমন্ত্রী আবাস যোজনা ভর্তুকি | অনলাইন আবেদন, যোগ্যতা| কিভাবে PM আবাস যোজনা ভর্তুকি পাবেন? Pradhan Mantri Awas Yojana Online Application, Eligibility| How to get PM housing scheme subsidy?

প্রধানমন্ত্রী আবাস যোজনা ভর্তুকি | অনলাইন আবেদন, যোগ্যতা| কিভাবে PM আবাস যোজনা ভর্তুকি পাবেন? Pradhan Mantri Awas Yojana Online Application, Eligibility| How to get PM housing scheme subsidy
প্রধানমন্ত্রী আবাস যোজনার টাকা কিভাবে পাবেন।


PM Awas Yojana ভর্তুকি অনলাইন আবেদন, PMAY অনলাইন ফর্ম, প্রধানমন্ত্রী আবাস যোজনা অনলাইনে আবেদন করুন, প্রধানমন্ত্রী আবাস যোজনা অনলাইন আবেদন, PM আবাস যোজনা নিবন্ধন 2023


দেশ স্বাধীন হওয়ার ৭৩ বছর হয়ে গেছে, কিন্তু লাখ লাখ মানুষ আছে যাদের মাথার ওপর এখনো ছাদ নেই। তারা বস্তি ও কুঁড়েঘরে বসবাস করছে। যেখানে না আছে স্বাস্থ্য সুবিধা, না আছে সুপেয় পানির ব্যবস্থা। এমন পরিস্থিতিতে আপনি সহজেই তাদের জীবন ও পরিস্থিতি বুঝতে পারবেন। এটা স্পষ্ট যে এই লোকদের আয় এত বেশি নয় যে তারা নিজের জন্য একটি ঘরের ব্যবস্থা করতে পারে। এই ধরনের লোকদের সর্বদা সরকারের সাহায্য প্রয়োজন।


চার বছর আগে, কেন্দ্রীয় সরকার দেশের এই ধরনের লোকদের জন্য একটি প্রকল্প চালু করেছিল - প্রধানমন্ত্রী আবাস যোজনা । বন্ধুরা, আজকে এই পোস্টের মাধ্যমে আমরা আপনাকে এই প্রকল্প সম্পর্কে তথ্য দেব। এই তথ্য আপনার জন্য খুব সহায়ক হবে আশা করি. এসো, শুরু করি-


পিএম অর্থাৎ প্রধানমন্ত্রী আবাস যোজনা কী? প্রধানমন্ত্রী আবাস যোজনা কি? What is Pradhan Mantri Awas Yojana?

প্রধানমন্ত্রী আবাস যোজনা হল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর একটি উচ্চাভিলাষী প্রকল্প। তিনি 2023 সালের মধ্যে সবার জন্য একটি বাড়ি করতে চান। এই লক্ষ্য অর্জনের জন্য, 2015 সালের জুন মাসে প্রধানমন্ত্রী আবাস যোজনা চালু করা হয়েছে। এর অধীনে, সরকার বাড়ির ক্রেতাদের গৃহ ঋণের সুদে প্রধানমন্ত্রী আবাস যোজনা ভর্তুকি নামে ভর্তুকি দিচ্ছে। আগে এই স্কিমের নাম ছিল সবার জন্য আবাসন। এই প্রকল্পের উদ্দেশ্য হল প্রত্যেক ব্যক্তির মাথার উপর একটি ছাদ প্রদান করা। এতে দেশের একটি বৃহৎ জনগোষ্ঠী উপকৃত হবে বলে আশা করা হয়েছিল, যা সঠিকও প্রমাণিত হয়েছে।


স্কিমের নাম

প্রধানমন্ত্রী আবাস যোজনা

প্রারম্ভিক বছর

জুন 2015

যারা শুরু করেছে

যিনি শুরু করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

মৃত ব্যক্তির সম্পত্তির উত্তরাধিকারী

সমস্ত ভারতীয় নাগরিক

সুবিধা

একটি বাড়ি প্রদান

আবেদন প্রক্রিয়া

অনলাইন

ওয়েবসাইট

www.pmaymis.govt.in


এটা আলাদা ব্যাপার যে প্রধানমন্ত্রী আবাস যোজনা ভর্তুকি পেতে অর্থাৎ ভর্তুকি পাওয়ার সুবিধা পেতে নগরোন্নয়ন মন্ত্রক কিছু যোগ্যতাও রেখেছে। আমরা আপনাকে বলি যে প্রধানমন্ত্রী আবাস যোজনার অধীনে, গৃহঋণের সুদে 2.30 লক্ষ থেকে 2.67 লক্ষ টাকা পর্যন্ত ভর্তুকি পাওয়া যায়।

পিএম হাউজিং স্কিমের ভর্তুকি পাওয়ার যোগ্যতা – প্রধানমন্ত্রী হাউজিং স্কিমের ভর্তুকি পাওয়ার যোগ্যতা (Eligibility for Prime Minister Housing Scheme Subsidy)

প্রতিটি স্কিমের ক্ষেত্রে যেমন, এটির সুবিধা নেওয়ার জন্য আপনার কিছু যোগ্যতা বা যোগ্যতা থাকতে হবে। বন্ধুরা, আসুন জেনে নেই প্রধানমন্ত্রী আবাস যোজনার ভর্তুকি পাওয়ার যোগ্যতা কী। ঋণ ভর্তুকি পেতে নগরোন্নয়ন মন্ত্রক কী কী শর্ত দিয়েছে। বন্ধুরা, এই শর্তটি নিম্নরূপ-

  • প্রধানমন্ত্রী আবাস যোজনা ভর্তুকি পাওয়ার জন্য প্রথম এবং প্রধান শর্ত হল সুবিধাভোগীর দেশে অন্য কোনও পাকা বাড়ি থাকা উচিত নয়।
  • দ্বিতীয় অপরিহার্য শর্ত হল সুবিধাভোগীর পরিবারের কেউ কেন্দ্রীয় সরকারের কোনও আবাসন প্রকল্পের সুবিধা নেননি।
  • অর্থনৈতিকভাবে দুর্বল বিভাগের (EWS) জন্য পারিবারিক আয় বার্ষিক 3 লাখ টাকা নির্ধারণ করা হয়েছে।
  • নিম্ন আয়ের গোষ্ঠীর জন্য (LIG) বার্ষিক 6 লাখ টাকার বেশি হওয়া উচিত নয়।
  • মধ্যম আয়ের গোষ্ঠীর জন্য (এমআইজি), এটি বার্ষিক 18 লাখ টাকার বেশি না হওয়ার জন্য যোগ্য রাখা হয়েছিল।
  • সম্পত্তির কার্পেট এলাকা 60 বর্গ মিটারের বেশি হওয়া উচিত নয় অর্থাৎ EWS-এর জন্য 645 বর্গফুট।
  • এলআইজি বিভাগের জন্য 160 বর্গ মিটারের বেশি নয় অর্থাৎ 1722 বর্গফুট।
  • এছাড়াও, LIG-II বিভাগের জন্য, এটি 200 মিটার অর্থাৎ 2152 বর্গ ফুটের বেশি হওয়া উচিত নয়।

26টি রাজ্যের 2,508টি শহরকে এতে আনার লক্ষ্য –

বন্ধুরা, আপনারা জানেন, দেশের জনসংখ্যার ৬৫ শতাংশের বয়স ৩৫ বছরের নিচে। আমাদের দেশের বিপুল সংখ্যক যুবকের নিজস্ব ছাদ লাগবে। এটি মাথায় রেখে কেন্দ্রীয় সরকার আবাসন শৃঙ্খলের সাথে জড়িত সমস্ত সুবিধাভোগীকে উত্সাহিত করছে, যেমন রিয়েল এস্টেট, ঋণগ্রহীতা বা ঋণদাতা৷ এটি 2023 সালের মধ্যে দেশের 26টি রাজ্যের 2,508টি শহরকে প্রধানমন্ত্রী আবাস যোজনার ভর্তুকির আওতায় আনার লক্ষ্য নির্ধারণ করেছে।

সরকার চায় 2023 সালের মধ্যে 20 লক্ষ বাড়ি তৈরি করা হোক এবং শহুরে দরিদ্রদের বস্তি ও কুঁড়েঘরে বসবাস থেকে মুক্ত করা হোক। এমন পরিস্থিতিতে, জানুয়ারী 2017 থেকে, মধ্যম আয়ের গোষ্ঠীকেও এই প্রকল্পের সাথে যুক্ত করা হয়েছে। এমআইজি ক্যাটাগরির হোম লোনধারীদেরও ৩১শে মার্চ পর্যন্ত স্কিমের সুবিধা দেওয়া হয়েছে। EWS এবং LIG-এর জন্য এই স্কিমটি 31 মার্চ, 2023 পর্যন্ত কার্যকর।


পিএম হাউজিং স্কিম ভর্তুকিতে কত টাকা পাওয়া যাবে - পিএম হাউজিং স্কিমের ভর্তুকিতে কত টাকা পাওয়া যাবে (How much money will be available in PM housing scheme subsidy?)

এখন আমরা আপনাকে বলি PM আবাস যোজনার ভর্তুকি কত পরিমাণে পাওয়া যাবে। যারা বার্ষিক 6 লাখ পর্যন্ত আয় করেন তাদের জন্য 6 লাখ পর্যন্ত ঋণে 6.5 শতাংশ ভর্তুকি, 12 লাখ পর্যন্ত উপার্জনকারীদের জন্য 9 লাখ পর্যন্ত ঋণে 4 শতাংশ সুদে ভর্তুকি, 18 লাখ পর্যন্ত ঋণ তবে 3 শতাংশ সুদ ভর্তুকির বিধান রাখা হয়েছে। সব শ্রেণিতে ঋণের সর্বোচ্চ মেয়াদ 20 বছর নির্ধারণ করা হয়েছে। একই সময়ে, ভর্তুকির পরিমাণ 2.30 লক্ষ টাকা থেকে 2.67 লক্ষ টাকা রাখা হয়েছে।

আপনি কত ভর্তুকি পাবেন তা গণনা করতে চাইলে এখানে ক্লিক করুন।

বন্ধুরা, আমরা আপনাকে আরও বলি যে NHB অর্থাৎ ন্যাশনাল হাউজিং বোর্ড ঋণ ধারকের প্রকল্পের সাথে সম্পর্কিত সমস্ত শর্ত পূরণ করার পরেই ভর্তুকির পরিমাণ অনুমোদন করে। যদি কোনো শর্ত পূরণ না হয় বা ঋণগ্রহীতা তা পূরণ করতে না পারেন, তাহলে তিনি প্রধানমন্ত্রী আবাস যোজনা ভর্তুকি থেকে বঞ্চিত হতে পারেন।


নতুন প্রধানমন্ত্রী শাহরি আবাস যোজনার তালিকায় আপনার নাম কীভাবে দেখবেন? How to see your name in the new PM Shahri Awas Yojana list?

প্রধানমন্ত্রী আবাস যোজনা ভর্তুকির অধীনে ঋণের জন্য আবেদন প্রক্রিয়া - প্রধানমন্ত্রী আবাস যোজনা ভর্তুকির অধীনে ঋণের জন্য আবেদন প্রক্রিয়া

এই স্কিমের অধীনে ঋণের জন্য আবেদন করা খুবই সহজ। শুধুমাত্র একটি ফর্ম পূরণ করে আবেদন করা যাবে। ফর্মটিতে মাত্র দুটি পৃষ্ঠা রয়েছে। এগুলোর মধ্যে আপনাকে নিজের সম্পর্কে সব তথ্য দিতে হবে। প্রথম পৃষ্ঠায়, আবেদনকারীকে তার আধার কার্ড নম্বর উল্লেখ করতে হবে। শুধুমাত্র একবার আধার নম্বর যাচাই করা হলেই আপনি দ্বিতীয় পৃষ্ঠায় যেতে পারবেন। সরকার আধারকে প্রয়োজনীয় করে দিয়েছে যাতে এই প্রকল্পের অধীনে উপলব্ধ সুবিধার অপব্যবহার না হয়।


দ্বিতীয় পৃষ্ঠায়, আবেদনকারীকে তার বাসস্থানের অবস্থা, পরিবারের প্রধানের নাম, বর্তমান ঠিকানা এবং এই জাতীয় অন্যান্য তথ্য প্রদান করতে হবে। আমরা আপনাকে আরও একটি কথা বলি যে আপনি যদি মধ্যম আয়ের গ্রুপ অর্থাৎ এমআইজি-এর অধীনে আসেন, তাহলে আপনি ক্রেডিট লিঙ্কড সাবসিডি স্কিমের (সিএলএসএস) সুবিধা নিতে পারেন।

বস্তিবাসীরাও পিএম আবাস যোজনার ভর্তুকির জন্য আবেদন করতে পারেন –

বস্তিতে বসবাসকারী লোকেরাও এই স্কিমের জন্য আবেদন করতে পারেন। বন্ধুরা, আমরা আপনাকে বলি যে বস্তি হল এমন একটি এলাকা যেখানে 60-70 পরিবার বা কমপক্ষে 300 মানুষ কাঁচা বাড়িতে বাস করে। এই ধরনের এলাকায় প্রায়ই স্বাস্থ্য সমস্যা দেখা দেয়। এর পাশাপাশি এখানে প্রয়োজনীয় অবকাঠামোর বড় অভাব রয়েছে। পরিষ্কার-পরিচ্ছন্নতার অভাবে এখানে টিকে থাকা খুবই কঠিন।


কিন্তু আজও হাজার হাজার মানুষ নিজের ঘর না থাকার কারণে এভাবে জীবনযাপন করতে বাধ্য হচ্ছে। আমরা ইতিমধ্যেই আপনাকে উপরে বলেছি যে এই ধরনের এলাকায় বসবাসকারী লোকেরাও প্রধানমন্ত্রী আবাস যোজনার অধীনে আবেদন করতে পারেন।

কীভাবে অনলাইনে প্রধানমন্ত্রী আবাস যোজনার ভর্তুকি আবেদন করবেন? কীভাবে অনলাইনে প্রধানমন্ত্রী আবাস যোজনার ভর্তুকির জন্য আবেদন কর বেন? How to Apply for Pradhan Mantri Awas Yojana Subsidy Online

আপনি যদি অনলাইনে প্রধানমন্ত্রী আবাস যোজনা ভর্তুকি আবেদন করতে চান, তবে এর জন্য আপনাকে প্রধানমন্ত্রী আবাস যোজনার অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে।

1. প্রথমে আপনাকে প্রধানমন্ত্রী আবাস যোজনার জন্য আবেদন করতে

অফিসিয়াল pmaymis.gov.in ওয়েবসাইটে যেতে হবে । আপনি যদি চান, আপনি  এখানে pmaymis.gov.in  করে এই ওয়েবসাইটটি দেখতে পারেন ।

2 অফিসে ওয়েবসাইট পরিদর্শন করার পরে, আপনাকে নতুন বিকল্প থেকে সিটিজেন অ্যাসেসমেন্টের লিঙ্কে ক্লিক করে তিনটি বিকল্পের মধ্যে একটি বেছে নিতে হবে। আপনি যদি বস্তিতে থাকেন। তাই বস্তিবাসীদের জন্য ক্লিক করুন। অন্যথায় অন্যান্য 3টি উপাদানের অধীনে Benefit-এ ক্লিক করুন।


3. এই লিঙ্কে ক্লিক করার পরে, আপনি নীচের ছবির মত আধার কার্ড পূরণ করার বিকল্প দেখতে পাবেন। আপনার 12 সংখ্যার আধার কার্ড নম্বর এবং আপনার নাম দিয়ে এই কলামটি পূরণ করবেন না। এবং তারপর চেক অপশনে ক্লিক করুন।

প্রধানমন্ত্রী আবাস যোজনা ভর্তুকি অনলাইন আবেদন ফর্ম পূরণ করুন –

4. যদি আপনার আধার কার্ড নম্বর সঠিক না হয়, তাহলে নীচের দেখানো আবেদনপত্রের মতো একটি প্রধানমন্ত্রী আবাস যোজনা 2023 ফর্ম খুলবে। যেটিতে আপনাকে আপনার সমস্ত বিবরণ সাবধানে পূরণ করতে হবে। এবং যদি আপনার আধার কার্ড সঠিক না হয় তবে আপনি সঠিক আধার কার্ড নম্বর পূরণ করে আবার চেষ্টা করতে পারেন। আর যদি আপনার আধার কার্ড নং না থাকে। তাই প্রথমে আপনি আধার কার্ডের জন্য আবেদন করুন এবং তারপরে প্রধানমন্ত্রী আবাস যোজনার জন্য আবেদন করুন।

5. এই সমস্ত প্রয়োজনীয় তথ্য পূরণ করার পরে, আপনি সাবমিট/সিকিউর অপশনে ক্লিক করে আপনার আবেদন জমা দিতে পারেন। এইভাবে প্রধানমন্ত্রী আবাস যোজনার জন্য অনলাইনে আবেদনের প্রক্রিয়া সম্পন্ন হবে।


বন্ধুরা, আমরা আপনাকে আরও বলি যে আপনি যদি ফর্মটি পূরণ করতে কোনও ধরণের ভুল করে থাকেন তবে আপনি আপনার আধার কার্ডের সাহায্যে এই অ্যাপ্লিকেশনটিতে সংশোধন করতে পারেন।

লক্ষ লক্ষ মানুষ প্রধানমন্ত্রী আবাস যোজনার ভর্তুকির সুবিধা নিয়েছেন

আমরা আপনাকে বলি যে লক্ষ লক্ষ মানুষ এই প্রকল্পের সুবিধা গ্রহণ করে তাদের মাথার উপর তাদের নিজস্ব ছাদ পেয়েছেন। তাদের বেশিরভাগই এমন যারা নিম্ন আয়ের কারণে আজ পর্যন্ত তাদের ঘরছাড়া ছিল। অনেক পরিশ্রম করেও কোনো জায়গায় নিজেদের সীমানা প্রাচীর তুলতে পারেনি। কেন্দ্রীয় সরকারের এই যোজনা এখনও পর্যন্ত সফল হয়েছে।প্রধানমন্ত্রী আবাস যোজনা ভর্তুকির সুবিধাও নিয়েছেন বিপুল সংখ্যক মহিলা। সে সন্তুষ্ট কারণ এখন তার নিজের বাড়ি আছে।

বন্ধুরা, এটি একটি বেদনাদায়ক বিষয় হতে পারে যে করোনার ক্রান্তিকালের কারণে আরোপিত লকডাউনের কারণে, এই প্রকল্পের গতি কিছুটা শ্লথ হয়ে গেছে, তবে এটি আশা করা যেতে পারে যে যখন বেশিরভাগ শহর লকডাউন থেকে অব্যাহতি পাবে, তখন এটি পরিকল্পনা আবার গতি পাবে। এটা আলাদা ব্যাপার যে, কেন্দ্রীয় সরকার চাইলে, লকডাউনের অবস্থার স্বতঃপ্রণোদনা নিয়ে, প্রধানমন্ত্রী আবাস যোজনার কার্যকরী মেয়াদও বাড়াতে পারে, কিন্তু চাইলে।


প্রধানমন্ত্রী আবাস যোজনা ভর্তুকির জন্য আবেদন করার শেষ তারিখ- Last Date to Apply for Pradhan Mantri Awas Yojana Subsidy

এখন পর্যন্ত, আমরা উপরে উল্লেখ করেছি, পিএম আবাস যোজনা ভর্তুকি আর্থিক বছরের শেষ পর্যন্ত অর্থাৎ 2023 পর্যন্ত পাওয়া যেতে পারে। এই মুহূর্তে, যারা প্রধানমন্ত্রী আবাস যোজনার সুবিধা নিতে চান তাদের কাছে প্রায় দেড় বছরের সময় আছে। ছাদের স্বপ্ন পূরণে তিনি এই সময়ের আরও ভালো ব্যবহার করতে পারেন।

PM আবাস যোজনা সম্পর্কিত প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন : এবং তাদের উত্তর

প্রশ্ন : পিএম হাউজিং ভর্তুকি যোজনা কি?

উত্তর : ভারতে এমন অনেক পরিবার রয়েছে যারা ঘর তৈরি করতে পারছে না। কিন্তু প্রত্যেকেরই নিজস্ব বাড়ি থাকা উচিত, তাই প্রধানমন্ত্রী মোদী পিএম হাউজিং ভর্তুকি প্রকল্প শুরু করেছেন। এই প্রকল্পের অধীনে, নাগরিকদের জন্য বাড়ি নির্মাণের জন্য স্বল্প ভর্তুকিতে ঋণ দেওয়া হবে।

প্রশ্ন : প্রধানমন্ত্রী আবাস যোজনা ভর্তুকির উদ্দেশ্য কী?

উত্তর : প্রধানমন্ত্রী আবাস যোজনা ভর্তুকি প্রবর্তনের মূল উদ্দেশ্য হল 2023 সালের মধ্যে ভারতের প্রত্যেক ব্যক্তির নিজস্ব বাড়ি তৈরি করা।

প্রশ্ন : কবে এবং কারা আবাসন প্রকল্প শুরু করেছিল?

উত্তর : প্রধানমন্ত্রী আবাস যোজনা জুন 2015 সালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি চালু করেছিলেন। এই প্রকল্পের অধীনে, দেশের সমস্ত নাগরিকের জন্য বাড়িগুলি উপলব্ধ করা হবে।


প্রশ্ন : PM আবাস যোজনা ভর্তুকির অধীনে ঋণের পরিমাণ পাওয়া যায়?

উত্তর : প্রধানমন্ত্রী আবাস যোজনার অধীনে, উপরে উল্লিখিত যোগ্যতা অনুসারে, 2.30 লক্ষ থেকে 2.67 লক্ষ টাকা পর্যন্ত ঋণের পরিমাণ ভর্তুকিতে একটি বাড়ি তৈরি করার পরিকল্পনা করা হবে।


প্রশ্ন : আমি কখন PM হাউজিং ভর্তুকি প্রকল্পের জন্য আবেদন করতে পারি?

উত্তর : কেন্দ্রীয় সরকার জিমওয়া ভর্তুকি প্রকল্পের অধীনে 2023 সালের মধ্যে যাদের আর বাড়ি নেই তাদের বাড়ি দেওয়ার পরিকল্পনা করেছে। এই কারণেই কেন্দ্রীয় সরকার এই স্কিমে আবেদন করার শেষ তারিখ 31 মার্চ 2022 পর্যন্ত রেখেছে, যার মানে হল যে আপনি 2023 পর্যন্ত এই স্কিমে আবেদন করতে পারবেন।


প্রশ্ন : পিএম হাউজিং ভর্তুকি প্রকল্পে কীভাবে আবেদন করবেন?

উত্তর : আপনি যদি পিএম হাউজিং ভর্তুকির অধীনে একটি বাড়ি তৈরির জন্য ঋণ নিতে চান, তাহলে আপনাকে পিএম হাউজিং ভর্তুকি প্রকল্পের সাথে যুক্ত pmaymis.gov.in ওয়েবসাইটে গিয়ে অনলাইনে আবেদন করতে হবে। এই স্কিমে আপনি সহজেই অনলাইনে করতে পারবেন। তাই আমরা নিচে ধাপে ধাপে অনলাইন আবেদনের প্রক্রিয়া দিয়েছি যা আমরা অনুসরণ করতে পারি

তাই বন্ধুরা, এই ছিল প্রধানমন্ত্রী আবাস যোজনার ভর্তুকি অনলাইন আবেদন, যোগ্যতা, নথি সম্পর্কিত তথ্য-ভিত্তিক তথ্য । আপনি যদি অন্য কোন স্কিমের বিষয়ে অনুরূপ পোস্ট পড়তে চান, তাহলে নিচের কমেন্ট বক্সে লিখে সেই স্কিমের নাম আমাদের পাঠাতে পারেন। আমরা আপনার পছন্দের স্কিম সম্পর্কে আপনাকে পয়েন্ট ভিত্তিক সমস্ত তথ্য সরবরাহ করার জন্য যথাসাধ্য চেষ্টা করব। আপনি চাইলে আপনার পরামর্শও আমাদের কাছে পাঠাতে পারেন। বরাবরের মতো আমরা আপনার প্রতিক্রিয়ার জন্য উন্মুখ। নির্দ্বিধায় লিখুন। ..ধন্যবাদ..


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

WhatsAp Group Join Now
Telegram Group Join Now