প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা তালিকা 2023 কীভাবে দেখবেন ? Pradhan Mantri Kisan Samman Nidhi Yojana List 2023

প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা কি, কিভাবে দেখবেন, টাকা আসেনি একোনো, আপনার নাম ও নেই, নাম না থাকলে কি করবেন,এখান থেকে চেক করুন 

প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা কি, কিভাবে দেখবেন, টাকা আসেনি একোনো, আপনার নাম ও নেই, নাম না থাকলে কি করবেন,এখান থেকে চেক করুন
প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা তালিকা 2023 কীভাবে দেখবেন । PM Kisan Samman Nidhi Yojana List 2023


কিষাণ সম্মান নিধি যোজনা তালিকা 2023: pmkisan.gov.in তালিকা, অর্থপ্রদানের স্থিতি | প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা তালিকা 2023 3 জুলাই, 2023 তারিখে শেষ আপডেট করা হয়েছে প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা তালিকা 2023 বাংলা – ভারত একটি কৃষিপ্রধান দেশ। এখানকার অর্থনীতি কৃষি নির্ভর। কিন্তু গত কয়েকদিন ধরে দেশের কৃষকদের অর্থনৈতিক অবস্থা খুবই খারাপ যাচ্ছে। প্রাকৃতিক দুর্যোগ এবং ক্রমবর্ধমান মূল্যস্ফীতির কারণে এমন অনেক ক্ষুদ্র কৃষক রয়েছে। যিনি আজ নিজের পরিবারের দেখাশোনা করতেও পারছেন না। সময়ে সময়ে দেশের সরকার দেশের কৃষকদের স্বার্থে বিভিন্ন পরিকল্পনা প্রণয়ন করে চলেছে। এসব কল্যাণমূলক প্রকল্পের সুবিধা পেয়ে অনেক কৃষকের সমস্যার সমাধান হয়েছে।



একইভাবে দেশের ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের অর্থনৈতিক সমস্যার দিকে তাকিয়ে দেশের প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদিপ্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা 2023 কাজ করছে এই প্রকল্পের আওতায় লক্ষাধিক কৃষক উপকৃত হয়েছেন। এবং ক্রমাগত যোগ্য কৃষকদের এই প্রকল্পের আওতায় যুক্ত করা হচ্ছে।


বর্তমানে দেশের এমন কৃষকদের তালিকা দেখতে চাইলে যাদের কিষাণ সম্মান নিধি যোজনার সুবিধা দেওয়া হচ্ছে। এছাড়াও, যদি আপনি দেখতে চান যে আপনার নাম বা আপনার পরিবারের কোনো সদস্য প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা তালিকা 2023-এ আছে কি না। সুতরাং আপনাকে এই নিবন্ধটির মাধ্যমে তথ্য সরবরাহ করা হবে, যে আপনি কীভাবে আপনার মোবাইলের মাধ্যমে প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা তালিকা 2023 দেখতে পাবেন। এবং আপনি জানতে পারবেন আপনার পরিবার, বন্ধুবান্ধব, গ্রাম এবং এলাকার কোন কৃষকদের নাম PM কিষাণ সম্মান নিধি যোজনা তালিকা 2023-এ রয়েছে। আর যা অন্য কৃষকরা এই প্রকল্পের সুবিধা পাচ্ছেন।



প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা কি?(What is Pradhan Mantri Kisan Samman Nidhi Yojana?)



প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি তালিকা 2023 হল একটি কল্যাণমূলক প্রকল্প যা দেশের প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী দেশের ক্ষুদ্র ও প্রান্তিক কৃষক পরিবারের জন্য চালিত করছেন। এই প্রকল্পের অধীনে, এই ধরনের যোগ্য ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের সুবিধা প্রদান করা হবে। যার পরিবার স্বামী স্ত্রী এবং তাদের অবিবাহিত সন্তানদের নিয়ে গঠিত। রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে জমি রেকর্ডে সম্মিলিতভাবে যাদের 2 হেক্টর পর্যন্ত চাষযোগ্য জমি রয়েছে।



স্কিমের নাম

কিষাণ সম্মান নিধি স্কিম তালিকা 2023

দ্বারা চালানো

কেন্দ্রীয় সরকার দ্বারা

যারা উপকৃত হবে

দেশের ক্ষুদ্র ও প্রান্তিক

কৃষক

পরিকল্পনার উদ্দেশ্য

কৃষকদের আর্থিক সহায়তা

প্রদান

সরকারী ওয়েবসাইট

https://www.pmkisan.gov.in/

প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা 1 ডিসেম্বর 2020 থেকে বাস্তবায়িত হয়েছে। এবং এই প্রকল্পের আওতায় লক্ষ লক্ষ কৃষককে সুবিধা দেওয়া হচ্ছে। ক্রমাগত অন্যান্য যোগ্য কৃষকদেরও এই প্রকল্পগুলিতে যুক্ত করা হচ্ছে।


অনলাইনে PM কিষাণ সম্মান নিধি যোজনা তালিকা 2023 কীভাবে দেখবেন?(How to Check PM Kisan Samman Nidhi Yojana List 2023 Online?)



আপনি যদি কেন্দ্রীয় সরকার দ্বারা পরিচালিত হচ্ছে। কিষাণ সম্মান নিধি যোজনার তালিকা দেখতে চান প্রধানমন্ত্রী। এবং আপনার পরিবার, গ্রাম এবং এলাকার কৃষকদের নাম প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার তালিকায় রয়েছে তা জানতে চান। আর কোন কৃষকরা এই প্রকল্পের সুবিধা পাচ্ছেন। তাই আপনি নীচে উল্লিখিত সহজ পদক্ষেপগুলি অনুসরণ করে জেলাভিত্তিক প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার তালিকা দেখতে পারেন।



প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার তালিকা দেখতে, প্রথমে আপনাকে বিভাগটির অফিসিয়াল ওয়েবসাইটhttps://pmkisan.gov.in/LGDirectory.aspx দেখতে হবে। আপনি চাইলে এখানে ক্লিক করে সরাসরি ওয়েবসাইটেও যেতে পারেন ।


ওয়েবসাইটে পৌঁছানোর পরে, প্রথমে আপনাকে নির্বাচন করতে হবে যে আপনি গ্রামীণ এলাকার তালিকা দেখতে চান। অথবা শহরাঞ্চলের তালিকা দেখতে চান। চাইলে গ্রামীণ এলাকার তালিকা দেখতে পারেন। তাই রুলার বিকল্পটি নির্বাচন করে,


আপনাকে Get Data এ ক্লিক করতে হবে ।


Get Data এ ক্লিক করার সাথে সাথে। দেশের সব রাজ্যের নামই আপনার সামনে চলে আসবে। এখানে আপনাকে আপনার রাজ্যের নামের উপর ক্লিক করতে হবে। এখানে যেমন আমরা বিহার রাজ্যে ক্লিক করি।


প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা তালিকা 2023(Pradhan Mantri Kisan Samman Nidhi Yojana List 2023)

যত তাড়াতাড়ি আপনি আপনার রাজ্যের নামের উপর ক্লিক করুন. সেই রাজ্যের সমস্ত জেলার একটি তালিকা আপনার সামনে খুলবে। এখানে আপনাকে আপনার জেলার নামের উপর ক্লিক করতে হবে।



এর পরে, আপনি আপনার জেলার নামে ক্লিক করার সাথে সাথে। তাই ওই জেলায় আসা সব উপ-জেলা খোলার পর আসবে। এখানে আপনাকে আপনার সাব-ডিস্ট্রিক্টে ক্লিক করতে হবে



এখন আপনি সমস্ত ডিস্কে ক্লিক করুন। আপনার সামনে একটি নতুন পেজ খুলবে। এখানে আপনাকে আপনার গ্রামের নামের উপর ক্লিক করতে হবে।



সাথে সাথে আপনি আপনার গ্রামের নামের উপর ক্লিক করুন। আপনি আপনার গ্রামে এই প্রকল্পের অধীনে সুবিধা পাচ্ছেন এমন সমস্ত যোগ্য কৃষকদের প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা তালিকা 2023 দেখতে পাবেন।



মোবাইল অ্যাপের মাধ্যমে সম্মান নিধি যোজনার তালিকা কীভাবে দেখবেন(How to view Samman Nidhi Yojana list through mobile app)


আপনি যদি চান, আপনি ভারত সরকারের জারি করা অফিসিয়াল মোবাইল অ্যাপের মাধ্যমে কিষান সম্মান নিধি যোজনার তালিকাও দেখতে পারেন। এবং নিজের এবং তাদের এলাকার কৃষকরা সম্মানিত প্রকল্পের সুবিধা পাচ্ছেন এমন নাগরিকদের তথ্য পেতে পারেন।



মোবাইল অ্যাপের মাধ্যমে প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার তালিকা চেক করতে, প্রথমে আপনাকে অফিসিয়াল অ্যাপ ডাউনলোড করতে হবে। আপনি চাইলে এখানে ক্লিক করে সরাসরি অ্যাপটি ডাউনলোড করতে পারেন ।

অ্যাপটি ডাউনলোড করার পর আপনাকে এই অ্যাপটি খুলতে হবে।



অ্যাপটি খুললেই আপনার সামনে একটি হোমপেজ চলে আসবে। এখানে আপনি অনেক অপশন পাবেন। যেমন - সুবিধাভোগী স্থিতি পরীক্ষা করুন, আধার বিবরণ সম্পাদনা করুন, স্ব-নিবন্ধিত কৃষকের অবস্থা, নতুন কৃষক নিবন্ধন, প্রকল্প সম্পর্কে, পিএম-কিসান হেল্পলাইন।



এখানে আপনি কিষাণ সম্মান নিধি যোজনায় আবেদন করতে চান। তাই আপনি New Form Registration এ ক্লিক করে আবেদন করতে পারেন। এবং আপনি যদি সুবিধাভোগী তালিকা পরীক্ষা করতে চান, তাহলে আপনি চেক বেনিফিশিয়ারি স্ট্যাটাসে ক্লিক করে এবং উপরে উল্লিখিত একই পদক্ষেপগুলি অনুসরণ করে কিষান সম্মান নিধি যোজনা তালিকায় আপনার নাম বা আপনার এলাকার অন্যান্য লোকের নাম পরীক্ষা করতে পারেন। এবং আপনি জানতে পারবেন আপনার এলাকায় কোন কোন নাগরিক এই স্কিমের সুবিধা পাচ্ছেন।



প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা তালিকা 2023-এর অফিসিয়াল ওয়েবসাইটে যোগাযোগের বিশদ বিবরণ -

টোল- উপলব্ধ নয়

ইমেল: pmkisan-ict[at]gov[dot]ফোনে

: 011-23381092 (সরাসরি হেল্পলাইন)

কৃষক কল্যাণ বিভাগ

ফোন: 91-11-23382401 ইমেল: pmkisan-hqrs[at]gov[dot

] ওয়েবসাইট -pmkisan.gov.in



কিষাণ সম্মান নিধি যোজনা কি?(What is Kisan Samman Nidhi Yojana?)



কিষান সম্মান নিধি যোজনা হল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর চালু করা একটি উচ্চাকাঙ্ক্ষী প্রকল্প। এই প্রকল্পের অধীনে, কেন্দ্রীয় সরকার প্রতি বছর দেশের কৃষকদের 6000 টাকা প্রদান করে



কোন কৃষকদের কিষাণ সম্মান নিধি যোজনার সুবিধা দেওয়া হবে?(Which farmers will be given the benefit of Kisan Samman Nidhi Yojana?)



কৃষকদের আয় দ্বিগুণ করার লক্ষ্য পূরণ করতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই প্রকল্প শুরু করেছেন। এই প্রকল্পের অধীনে, কেন্দ্রীয় সরকার প্রতি 4 মাস অন্তর কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে 2000 টাকার আর্থিক সহায়তা পাঠায়। এই আর্থিক সহায়তার পরিমাণ দেশের ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের জন্য দেওয়া হয়।



কিষাণ সম্মান নিধি যোজনার তালিকায় আপনার নাম কীভাবে পরীক্ষা করবেন?(How to check your name in Kisan Samman Nidhi Yojana list?)



এই প্রকল্পের সুবিধা নেওয়ার জন্য, কৃষকদের অনলাইনে আবেদন করতে হবে, আবেদন করার পরে, সংশ্লিষ্ট বিভাগ দ্বারা একটি তালিকা জারি করা হয়। এই তালিকায় যাদের নাম রয়েছে তাদের কোনো না কোনো প্রকল্পের আওতায় সুবিধা দেওয়া হচ্ছে। আপনি যদি এই স্কিমে আবেদন করে থাকেন তবে আপনিhttps://pmkisan.gov.in/LGDirectory.aspx ওয়েবসাইটে গিয়ে আপনার নাম পরীক্ষা করতে পারেন। উপরের তালিকার বাকি নামগুলো আমরা কিভাবে দেখতে পারি? এটি উপরে ধাপে ধাপে ব্যাখ্যা করা হয়েছে, যা আপনি অনুসরণ করতে পারেন।



কিষাণ সম্মান নিধি যোজনা 2023-এর 14 তম কিস্তি কখন আসবে?(When will the 14th installment of Kisan Samman Nidhi Yojana 2023 arrive?)



কিষাণ সম্মান নিধি যোজনার সাথে যুক্ত বাজেট ভারত সরকার প্রকাশ করেছে। 2023 সালে, এই প্রকল্পের অধীনে অষ্টম কিস্তি কৃষকদের কাছে হস্তান্তর করা হবে, যা এপ্রিলের শেষে কৃষকরা পাবেন।



কিষাণ সম্মান নিধি যোজনার তালিকায় নাম না থাকলে কী করবেন?(What to do if the name is not in the list of Kisan Samman Nidhi Yojana?)



আপনি যদি প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার জন্য আবেদন করে থাকেন তবে আপনার নাম তালিকায় নেই। তাই এর জন্য আপনি পাবলিক সার্ভিস সেন্টারে গিয়ে আপনার ফর্ম চেক করে নিতে পারেন অথবা সংশ্লিষ্ট বিভাগে গিয়ে অভিযোগ করতে পারেন।



তাই বন্ধুরা, এইভাবে আপনি অনলাইনে কেন্দ্রীয় সরকার কর্তৃক পরিচালিত কিষাণ সম্মান নিধি যোজনা তালিকা 2023 দেখতে পারেন। এবং আপনি জানতে পারবেন আপনার এলাকায় কোন কৃষকদের এই প্রকল্পের সুবিধা দেওয়া হচ্ছে। আপনি যদি এই তথ্য পছন্দ করেন. তাই আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। এছাড়াও, আপনার যদি কোন ধরণের প্রশ্ন থাকে তবে নীচের মন্তব্য বাক্সে মন্তব্য করুন। আমরা শীঘ্রই আপনার প্রশ্নের উত্তর দেব. ধন্যবাদ 


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

WhatsAp Group Join Now
Telegram Group Join Now