মাধ্যমিকের পর বিজ্ঞান শাখা নিয়ে পড়তে ইচ্ছুক পশ্চিমবঙ্গের একাদশ–দ্বাদশের ছাত্রীরাও scholarship।

গতকাল, অর্থাৎ বৃহস্পতিবার, আন্তর্জাতিক মহিলা বিজ্ঞানী দিবস(International Women Scientists Day)। এই উপলক্ষে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়  পশ্চিমবঙ্গ রাজ্যের একাদশ ও দ্বাদশ শ্রেণির ছাত্রীদের জন্য বিশেষ scholarship দেবে বলে ঘোষণা করেছেন।

মাধ্যমিকের পর বিজ্ঞান শাখা নিয়ে পড়তে ইচ্ছুক পশ্চিমবঙ্গের  একাদশ–দ্বাদশের ছাত্রীরাও scholarship।

গতকাল সারা বিশ্বের মহিলা ও পুরুষ বিজ্ঞানীদের শুভেচ্ছা জানিয়ে তিনি তার টুইটার অ্যাকাউন্টে  টুইট করেন যে বাংলার ছাত্রীদের বিজ্ঞান বা Science এর দিকে মেধা বিকাশের জন্য scholarship দেবেন।

বর্তমানে শুধুমাত্র কলেজ ও বিশ্ববিদ্যালয়ের কোর্সের ভর্তি ছাত্রীদের ‘বিজ্ঞানী কন্যা মেধা বৃত্তি’ দেওয়া হতো। ২০১৭ সাল থেকে তৃণমূলের সরকার বাংলায় এই scholarship প্রদান শুরু করে। গতকাল আন্তর্জাতিক মহিলা বিজ্ঞানী দিবস উপলক্ষে মাননীয় মুখ্যমন্ত্রী টুইটে জানান, তাঁর নামকরণ করা এই scholarship এবার থেকে একাদশ ও দ্বাদশ শ্রেণির ছাত্রীদের কেউ  দেওয়ার হবে বলে ভাবা হচ্ছে। বর্তমান ছাত্রছাত্রীদের বিজ্ঞানে আগ্রহ বাড়াতে এবং উৎসাহ দিতেই রাজ্য সরকারের এরকম উদ্যোগ বলে জানিয়েছেন মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়


Scholarship এর টাকার পরিমাণ

প্রত্যেক মাসে বিজ্ঞান নিয়ে পড়াশোনা করা ছাত্রছাত্রীদের ২ হাজার টাকা দেওয়ার পাশাপাশি বইপত্র কেনার জন্য প্রতি বছর 2500 টাকা করে টানা ৫ বছর অর্থসাহায্য করে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার। 


এতদিন এই সুবিধা শুধুমাত্র  কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ছাত্রীরা পেতো। বর্তমানে এই বৃত্তির সুবিধা স্কুলের একাদশ ও দ্বাদশ শ্রেণি পর্যন্ত নিয়ে যাওয়ার কথা ভাবছে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার। এর সঙ্গে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন আগামী বছর থেকে প্রতিবছরই দ্বাদশ শ্রেণির ছাত্রছাত্রীদের পড়াশোনার জন্য Tab  বা Mobile Phone null জন্য প্রত্যেককে 10,000/-টাকা করে দেবে রাজ্য পশ্চিমবঙ্গ সরকার।



Share on Whatsapp

4.Related Posts:-

1. মাধ্যমিক ইতিহাস সাজেশন ২০২১PDF

2. মাধ্যমিকের প্রতিটি বিষয়ের উপর মকটেস্ট 

3.ইতিহাসের ধারনা গুরুত্বপূর্ণ প্রশ্ন উত্তর 2021

4. মাধ্যমিক বাংলা MCQ Practice Set-1

5. মাধ্যমিক  ভূগোল সাজেশন 2021






Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

WhatsAp Group Join Now
Telegram Group Join Now