মানিক বন্দ্যোপাধ্যায় এর সম্পর্কে কিছু তথ্য।About author - Manik Bandyopadhyay

Hi Students ,

নমস্কার বন্ধুরা আজকে আপনাদের সঙ্গে About of Manik Bandyopadhyay in Bengali PDF টি শেয়ার করছি । আগত উচ্চমাধ্যমিক পরীক্ষার প্রস্তুতির জন্য মানিক বন্দ্যোপাধ্যায় এর জীবনী  বাংলার অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি প্রশ্ন । সুতরাং সময় নষ্ট না করে নীচের দেওয়া লিঙ্কে ক্লিক করে সম্পূর্ণ বিনামূল্যে পিডিএফ ফাইলটি সংগ্রহ করে নিন এবং বাড়িতে বসেই প্র্যাকটিস করতে থাকুন |

মানিক বন্দ্যোপাধ্যায়  এর সম্পর্কে কিছু তথ্য।About author - Manik Bandyopadhyay
মানিক বন্দ্যোপাধ্যায়

Note-

এই পেজের নীচের দিকে PDF download link দেওয়া আছে।

   


      মানিক বন্দ্যোপাধ্যায়  এর সম্পর্কে কিছু তথ্য। 



       About author - Manik Bandyopadhyay 



মানিকবন্দ্যোপাধ্যায়(১৯০৮-১৯৫৬)এর জন্ম সাঁওতাল পরগনার দুমকা শহরে । পৈতৃক নিবাস বিক্রমপুর , ঢাকা । প্রকৃত নাম প্রবােধকুমার বন্দ্যোপাধ্যায় । মানিকতার ডাকনাম।পিতা হরিহর বন্দ্যোপাধ্যায় , মাতানীরদা দেবী । পিতার চাকরিসূত্রে বাংলা ও বিহারের বিভিন্ন স্কুলে তার ছাত্রাবস্থা কেটেছে । পরে বাঁকুড়ার ওয়েসলিয়ান মিশন কলেজ থেকে আই এস সি পাশ করে অঙ্কে অনার্স নিয়ে প্রেসিডেন্সি কলেজে বি.এসসি . পড়ার সময় “ অতসীমামী ’ ( বিচিত্রা ১৯২৮ ) গল্প লিখে বাংলা সাহিত্যে তার সাড়া জাগানাে পদার্পণ । প্রথম জীবনের দু - চার বছরের চাকরি ছাড়া সাহিত্যরচনাই ছিল তার একমাত্র কাজ । ১৯৩৫ খ্রিস্টাব্দে তাঁর প্রথম উপন্যাস ‘ জননী’প্রকাশিত হয় ।


তার রচির অন্যতম প্রধান উপন্যাসগুলির মধ্যে ‘ পুতুলনাচের ইতিকথা’ও ‘ পদ্মানদীর মাঝি ’ ধারাবাহিকভাবে ‘ ভারতবতর্ষ ’ পত্রিকায় প্রকাশিত হয়েছিল । এছাড়া তার অন্যান্য বিখ্যাত উপন্যাসগুলি হলাে : ‘ দিবারাত্রির কাব্য ’ , ইতিকথার পরের কথা ’ , ‘ শহরবাসের ইতিকথা ’ , হলুদনদী , সবুজ বন , ‘ জননী ’ , ‘ চিহ্ন ’ , ‘ মাশুল’ইত্যাদি । মােহ ও সংস্কারমুক্ত মন নিয়ে এই ঔপন্যাসিকের গল্প লেখার ধরনটিও ছিল অনন্য । লিখেছেন তিনশাের বেশি গল্প । তাঁর উল্লেখযােগ্য গল্পগ্রন্থগুলি হল ‘ অসতীমামী ও অন্যান্য গল্প , ‘ প্রাগৈতিহাসিক ’ , ‘ মিহি ও মােটা কাহিনী ’ , ‘ সরীসৃপ ’ , ‘ বৌ ’ , ‘ সমুদ্রের স্বাদ ’ , ‘ ভেজাল ’ , ‘ হলুদপােড়া ’ , ‘ আজ কাল পরশুর গল্প ’ , ‘ পরিস্থিতি ’ , ‘ খতিয়ান ’ , ‘ ছােটবড় ’ , ‘ মাটির মাশুল ’ , ‘ ছােট বকুলপুরের যাত্রী ’ , ‘ ফেরিওয়ালা’‘লাজুকলতা ’ প্রভৃতি।‘লেখকের কথা ’ ( ১৯৫৭ ) তার লেখা কয়েকটি প্রবন্ধের সংকলন ।





File Details:-

File Name:- Manik Bandyopadhyay in Bengali PDF

File Format:- Pdf

Quality:- High

File Size:-  170kb

File Location:- Google Drive

DownloadClick Here to Download


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

WhatsAp Group Join Now
Telegram Group Join Now