পরিবেশ সুরক্ষায় ছাত্রসমাজের ভূমিকা PDF। Maddhaymik Bengali Essay writing Pdf। গুরুত্বপূর্ণ প্রবন্ধ রচনা

Hi Students ,

 নমস্কার বন্ধুরা আজকে আপনাদের সঙ্গে Bengali Essay Writing PDF টি শেয়ার করছি । আগত মাধ্যমিক পরীক্ষার প্রস্তুতির জন্য Bengali Essay writing বা বাংলা প্রবন্ধ রচনা অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয় । সুতরাং সময় নষ্ট না করে নীচের দেওয়া লিঙ্কে ক্লিক করে সম্পূর্ণ বিনামূল্যে পিডিএফ ফাইলটি সংগ্রহ করে নিন এবং বাড়িতে বসেই প্র্যাকটিস করতে থাকুন |

Note-

এই পেজের নীচের দিকে PDF download link দেওয়া আছে।


পরিবেশ সুরক্ষায় ছাত্রসমাজের ভূমিকা PDF। Maddhaymik Bengali Essay writing Pdf। গুরুত্বপূর্ণ প্রবন্ধ রচনা
বাংলা প্রবন্ধ রচনা PDF


প্রবন্ধ:- পরিবেশ সুরক্ষায় ছাত্রসমাজের ভূমিকা


ভূমিকা:-

আমরা যেখানে বাস করি , তার পারিপার্শ্বিক পরিমণ্ডলকেই বলা হয় পরিবেশ । গাছ যেমন সজল মাটি , অবাধ আলাে এবং উৎকৃষ্ট । সার পেলে সতেজভাবে বেড়ে ওঠে , আমাদের বেঁচে থাকা ও বেড়ে ওঠাটাও যেন ঠিক অনুরূপ । আমাদের সুস্থভাবে বেঁচে থাকার জন্য চাই উৎকৃষ্ট পরিবেশ । স্বাস্থ্যোজ্জ্বল পরমায়ুর জন্য সুস্থ পরিবেশের বড় প্রয়ােজন । 


পরিবেশদূষণ , নালানমা , পচা খাবার ইত্যাদি:-

দুঃখের ব্যাপার এই যে , আমাদের বেঁচে থাকার জন্য ভালাে পরিবেশের বড়াে অভাব । বেশিরভাগ সময়েই দেখা যায় , আমাদের ঘরের পাশেই নালানর্মা । আমরা যে - জল ব্যবহার করি , তার নিকাশিব্যবস্থাও ঠিক নেই । ফলে , জল জমে এবং এই জমে - থাকা জলে মশার জন্ম হয় । কেবল মশা নয় , আরও নানারকম দূষিত কীটপতঙ্গের আশ্রয় হয় এই জমে - থাকা জলে । কলেরা । প্রভৃতি নানান রােগের সৃষ্টি হয় এই পরিবেশে । শুধু জল জমা নয় , আমরা ঘরের পাশেই জমিয়ে তুলি নানাধরনের আবর্জনা । ছাইপাঁশ , মাছের আঁশ , পচা খাবার , কাঁঠালের ভুতি , শালপাতা , খাবারের প্যাকেট ইত্যাদি জমিয়ে । ঘরের পাশে তৈরি করি আবর্জনার পাহাড় । এই আবর্জনা হল দূষিত গন্ধের গন্ধমাদন , ভীষণ অস্বাস্থ্যকর । এরা হল নানান রােগের উৎস ।

আলাে ও বাতাস দরকার 

বিশেষভাবে সূর্যের আলাে এবং বাতাসের ওপর পরিবেশের উৎকর্য নির্ভর করে । সূর্যের আলাের অভাবে বাসগৃহগুলি অনেক সময় ভিজে ও স্যাতসেঁতে হয়ে থাকে । চারদিকের ননাংরা আবহ পরিবেশকে করে তােলে অস্বাস্থ্যকর । এই ধরনের পরিবেশে যারা বাস করে , তারা সারাবছর ধরে নানা অসুখে ভােগে । কোনাে ওষুধের ক্ষমতা নেই যে , তাদের নিরাময় করে তােলে । এই প্রেক্ষিতে বলা যায় , পরিবেশ উন্নয়নে আলাে ও বাতাস খুবই জরুরি । সুস্থ পরিবেশের জন্য চাই নাগরিক - সচেতনতা । নাগরিকরা যদি নিজেরা নিজেদের স্বাস্থ্য সম্পর্কে সচেতন হন , তা হলে তারা পরিবেশকেও পরিচ্ছন্ন রাখায় সচেষ্ট হবেন । এ ব্যাপারে অবশ্য সরকার , পুরসভা , পায়েত এবং স্থানীয় প্রশাসনের উদ্যোগ ও পরিকল্পনা থাকা দরকার ।


ছাত্রসমাজের ভূমিকা :-

তবে এ ব্যাপারে ছাত্রসমাজের ভূমিকাও যথেষ্ট গুরুত্বপূর্ণ । ছাত্রদের জীবনটাই তাে সুন্দর , পবিত্র , নির্মল । তারা নিয়মিতভাবে স্কুলের পরিবেশ সুন্দর ও পরিচ্ছন্ন রাখায় কার্যকারী ভূমিকা গ্রহণ করে থাকে । তাই সামাজিক পরিবেশরক্ষায়ও তাদের এগিয়ে আসতে হবে । তারা যেমন হাতেকলমে পরিচ্ছন্নতার কাজ করবে , তেমনি নাগরিকদের মধ্যে সচেতনতা সৃষ্টির জন্য তাদের সামনে নিজেরা কাজ করে দৃষ্টান্ত স্থাপন করবে , আলাপ - আলােচনা করবে , পদযাত্রা করে সচেতনতা সৃষ্টির চেষ্টা করবে । ছাত্ররা প্রথমে তাদের গৃহ - পরিবেশকে পরিচ্ছন্ন ও সুন্দর করবে । তারপর তারা প্রতিবেশীদের পরিবেশকে সুন্দর করার চেষ্টা করবে । এইভাবে তারা বৃহত্তর সমাজে নিজেদের আদর্শের কথা ছড়িয়ে দিতে সক্ষম হবে । ফলে সমাজের সবচেয়ে সচেতন অংশ যে - ছাত্রসমাজ , তাদের আচার - আচরণ দেখে মানুষের মধ্যে সচেতনতা সৃষ্টি হবে এবং পরিবেশ সুন্দর হয়ে উঠবে ।


ছাত্রসমাজ যা পারে 

পল্লির নিকাশিব্যবস্থা এবং বাসগৃহের পাশে যাতে জঞ্জাল না - জমে সে - বিষয়ে আবাসিকদের সচেতন করার দায়িত্বও নিতে পারে ছাত্রসমাজ । দরকার হলে তারা দল বেঁধে সাফাইয়ের কাজেও নেমে পড়ে আলােড়ন সৃষ্টি করতে পারে । তারা জনসাধারণকে দেখাতে পারে , বাড়ির আবর্জনা কোথায় ফেলতে হবে । পরিষ্কার - পরিচ্ছন্নতা বিষয়ে আবাসিকদের সচেতন করতে ছাত্রছাত্রীরাই পারে । 


উপসংহার:-

সুস্থ পরিবেশে মানুষের জীবনের যথার্থ বিকাশ ঘটে । আর সেই পরিবেশই যদি দূষিত হয়ে পড়ে তবে মানুষের তথা জীবকুলের স্বাভাবিক কাজগুলি নানা কারণে বন্ধ হয়ে যায় । এই দূষণের প্রভাব বর্তমান প্রজন্মেই সীমাবদ্ধ থাকে না । এর প্রভাব সুদূরপ্রসারী । তাই পরিবেশকে দূষণমুক্ত করতে মানবজাতির তথা ছাত্রসমাজের সম্মিলিত অবদানের প্রয়ােজন ।

Related Posts:-

1. মাধ্যমিক ইতিহাস সাজেশন ২০২১PDF

2. মাধ্যমিক নতুন সিলেবাস পিডিএফ 2021

3.ইতিহাসের ধারনা গুরুত্বপূর্ণ প্রশ্ন উত্তর 2021

4. মাধ্যমিক বাংলা MCQ Practice Set-1

File Details:-

File Name:- মাধ্যমিক বাংলা প্রবন্ধ রচনা PDF

File Format:- Pdf

Quality:- High

File Size:-  174kb

File Location:- Google Drive


DownloadClick Here to Download


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

WhatsAp Group Join Now
Telegram Group Join Now