কবি জীবনানন্দ দাশ( kobi jibonanondo das) জীবন কাহিনী ও তার লেখা কবিতা, গল্প, উপন্যাস ও বিখ্যাত কাব্যগ্রন্থ

কবি জীবনানন্দ দাশ জীবন কাহিনী ও তার লেখা কবিতা, গল্প, উপন্যাস ও বিখ্যাত কাব্যগ্রন্থ

কবি জীবনানন্দ দাশ( kobi jibonanondo das) জীবন কাহিনী ও তার লেখা কবিতা, গল্প, উপন্যাস ও বিখ্যাত কাব্যগ্রন্থ
কবি জীবনানন্দ দাশ এর জীবনী

জীবনানন্দ দাশ ( ১৮৯৯-১৯৫৪ )জন্ম বরিশাল জেলা শহরে । পূর্বপুরুষের আদি নিবাস ঢাকা জেলার বিক্রমপুর পরগনার পদ্মাতীরের গাউপাড়া গ্রাম । বাবা সত্যানন্দ দাশ । মা কুসুমকুমারী দেবী । বরিশাল ব্রজমােহন বিদ্যালয় থেকে ১৯১৫ - য় ম্যাট্রিক পাশ করেন । ১৯১৭ - য় বরিশাল ব্রজমােহন কলেজ থেকে প্রথম বিভাগে আই এ উত্তীর্ণ হন । দু বছর পর কলকাতার প্রেসিডেন্সি কলেজ থেকে ইংরেজি অনার্স - সহ বি এ পাশ করেন । এ বছর ‘ ব্ৰত্মবাদী ’ পত্রিকায় ‘ বর্ষ আবাহন’নামে তাঁর কবিতা ছাপা হয় । এই প্রকাশের মাধ্যমেই জীবনানন্দের সাহিত্যক্ষেত্রে প্রবেশ ।

 ১ ৯২১ সালে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজিতে এম এ পাশ করেন । ১৯২২ খ্রি . কলকাতার সিটি কলেজে ইংরেজি বিভাগে ‘ টিউটর ’ পদে কর্মজীবন শুরু করে প্রায় তিরিশ বছর ধরে খুলনা - দিল্লি - বরিশাল - কলকাতার বিভিন্ন কলেজে অধ্যাপনা করেছেন কিন্তু কোথাও স্থায়ী হতে পারেনি । সারা জীবন জীবিকার , অনিশ্চয়তার দুঃসহ কষ্ট ভােগ করেছেন জীবনানন্দ দাশ । অবশেষে হাওড়া গার্লস কলেজে ইংরেজির অধ্যাপক পদে নিযুক্ত হন ১৯৫৩ খ্রিস্টাব্দে । বিভাগীয় প্রধানও হন । দুর্ভাগ্যের বিষয় কিছুদিন পরেই পথ দুর্ঘটনায় তার মৃত্যু হয় ( ১৯৫৪ ) ।

 রবীন্দ্র - পরবর্তী বাংলা কবিতার অন্যতম প্রধান কবি জীবনানন্দ দাশ জীবকালে বিতর্কিত হয়েছেন বারবার । উপেক্ষিত হয়েছেন । প্রত্যাখ্যাত হয়েছেন । তবু তিনি অবিরাম লিখে গিয়েছেন । সমৃদ্ধ করেছেন বাংলা সাহিত্যকে । তাঁর কাব্যগ্রন্থগুলির মধ্যে ঝরাপালক ’ , ‘ ধূসর পাণ্ডুলিপি ’ , ‘ মহাপৃথিবী ’ , ‘ সাতটি তারার তিমির ’ , ‘ বনলতা সেন ’ , ‘ রূপসী বাংলা ’ , ‘ শ্রেষ্ঠ কবিতা । গল্প - উপন্যাসও লিখেছেন বিস্তর । যেমন ‘ নিরুপম যাত্রা ’ , ‘ কারুবাসনা ’ , ‘ জলপাইহাটি ’ , ‘ প্রেতিনীর রূপকথা’ইত্যাদি । কবিতা বিষয়ক প্রবন্ধগ্রন্থের নাম কবিতার কথা।সম্প্রতি প্রকাশিত হয়েছে জীবনানন্দের লিটারারি নােটস ।

File Details:-

File Name:-  রবীন্দ্রনাথ ঠাকুরের জীবনী pdf

File Format:- Pdf

Quality:- High

File Size:-  4Mb

PAGE- 60

File Location:- Google Drive

Download: click Here to Download


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

WhatsAp Group Join Now
Telegram Group Join Now