উচ্চমাধ্যমিক শিক্ষাবিজ্ঞান সাজেশন 2025 pdf | HS Education Suggestion 2025 pdf | শিক্ষাবিজ্ঞান সাজেশন 2025

WhatsAp Group Join Now
Telegram Group Join Now

উচ্চমাধ্যমিক শিক্ষাবিজ্ঞান সাজেশন 2025| HS Education Suggestion 2025 | Class 12th Education Suggestion 2025|দ্বাদশ শ্রেণী শিক্ষাবিজ্ঞান সাজেশন 2025



আজ আমি আপনাদের জন্য নিয়ে এসেছি উচ্চ মাধ্যমিকের শিক্ষাবিজ্ঞান Suggestion 2025 PDF।HS Education Suggestion Book Pdf in Education | West Bengal Class 12th Education Suggestion 2025 |পরীক্ষা প্রস্তুতির জন্য দ্বাদশ শ্রেণীর শিক্ষাবিজ্ঞান সাজেশন 2025 pdf গুরুত্বপূর্ণ ভাবে আপনাকে সাহায্য করবে।



তাই দেড়ি না করে এই পোস্টের নীচে দেওয়া Download লিংকে ক্লিক করে । উচ্চমাধ্যমিকের শিক্ষাবিজ্ঞান সাজেশন 2025 pdf download । Class twelve Education important Suggestion 2025 Pdf ডাউনলোড করে নিন। এবং প্রতিদিন বাড়িতে বসে প্রাক্টিস করে থাকতে থাকুন।ভবিষ্যতে আরো গুরুত্বপূর্ণ Note ,Pdf , Current Affairs ও প্রতিদিন মকটেস্ট দিতে আমাদের ওয়েবসাইটে ভিজিট করুন।


  • উচ্চমাধ্যমিক শিক্ষাবিজ্ঞান সাজেশন 2025   ➡️Click here


  • HS Education Suggestion 2025     ➡️Click here


  • উচ্চ মাধ্যমিক শিক্ষাবিজ্ঞান সাজেশন 2025  ➡️Click here


  • উচ্চমাধ্যমিক রাষ্ট্রবিজ্ঞান সাজেশন 2025   ➡️Click here


  • উচ্চমাধ্যমিক দর্শন সাজেশন 2025   ➡️Click here


  • উচ্চমাধ্যমিক ভূগোল সাজেশন 2025   ➡️Click here


  • উচ্চমাধ্যমিক ইতিহাস সাজেশন 2025  ➡️Click here


পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষাবিজ্ঞান সাজেশন 2025 প্রশ্ন উত্তর নিচে দেওয়া হলো।

উচ্চ মাধ্যমিক শিক্ষাবিজ্ঞান পরীক্ষার সম্ভাব্য প্রশ্ন উত্তর ও শেষ মুহূর্তের সাজেশন ডাউনলোড। পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষাবিজ্ঞান পরীক্ষার জন্য সমস্ত রকম গুরুত্বপূর্ণ প্রশ্ন ও উত্তর নিচে দেওয়া হয়েছে।



উচ্চ মাধ্যমিক শিক্ষাবিজ্ঞান সাজেশন 2025 –  

                             

 প্রতিটি প্রশ্নের মান-1
1. শিখনের একটি বৈশিষ্ট্য লেখো।
2. শিখনের পর্যায়গুলি লেখো।
3. মনে করা ও চেনার মধ্যে পার্থক্য কী?
4. গ্যাগনের শ্রেণিবিভাগ অনুযায়ী সবথেকে উচ্চপর্যায়ের শিখন কোনটি?
5. পরিণমনের একটি বৈশিষ্ট্য লেখো।
6. শিখন ও পরিণমনের একটি করে পার্থক্য লেখো।
7. ‘প্রেষণা' কথাটির উৎপত্তি কোথা থেকে হয়েছে?
৪. প্রেষণা চক্রের চারটি ধাপ কী কী?
9. মনোযোগের একটি বৈশিষ্ট্য লেখো।
10. মনোযোগের একটি ব্যক্তিগত নির্ধারক কী? তীব্রতা
11. মনোযোগের একটি বস্তুগত নির্ধারক কী?
12. আগ্রহের একটি বৈশিষ্ট্য লেখো।
13. স্পিয়ারম্যানের দ্বি-উপাদান তত্ত্বে ‘g’ উপাদান বলতে কী বোঝো?
14. দ্বি-উপাদান তত্ত্বের প্রবক্তা কে?
15. ইলেকট্রিক থিয়োরির প্রবক্তা কে?
16. GMA ও SMA-এর পুরো কথাটি কী?
17. টেট্রাড সমীকরণটি লেখো।
18. দলগত তত্ত্বের প্রবক্তা কে?
19. থার্স্টোনের বহু উপাদান তত্ত্বে ‘S’ বলতে কী বোঝো?
20. থার্স্টোনের দলগত উপাদানগুলি কী কী?
21. বুদ্ধির একটি বৈশিষ্ট্য লেখো।
22. বুদ্ধির অভীক্ষা কী?
23. মনোবিদ ডি ও হেব-এর মতে, দু-প্রকার বুদ্ধি কী কী?
24. স্পিয়ারম্যানের ‘'G'-এর সঙ্গে তুলনীয় ক্যাটেলের
কোন্ ধরনের বুদ্ধি?
25.স্পিয়ারম্যানের দ্বি-উপাদান তত্ত্বটি কত সালে
প্রকাশিত হয়?
C. নিম্নলিখিত প্রশ্নগুলির উত্তর দাও। প্রতিটি প্রশ্নের মান-৪
1. পরিণমন কাকে বলে? শিক্ষাক্ষেত্রে পরিণমনের ভূমিকা আলোচনা করো।2+6
2. গ্যাগনের মতানুসারে শিখনের প্রকারভেদ সম্পর্কে আলোচনা করো।
3. মনোযোগ কাকে বলে? শিক্ষাক্ষেত্রে মনোযোগের ভূমিকা আলোচনা করো। 2+6
4. মনোযোগের নির্ধারক কাকে বলে? যে-কোনো একটি নির্ধারক সম্পর্কে আলোচনা করো। 2+6
5. আগ্রহের সংজ্ঞা দাও। শিক্ষাক্ষেত্রে আগ্রহের গুরুত্ব সম্পর্কে আলোচনা করো। 2+6
6. বুদ্ধির সংজ্ঞা দাও। সাধারণ মানসিক ক্ষমতা ও বিশেষ মানসিক ক্ষমতার পার্থক্য লেখো।
7. থার্স্টোনের দলগত উপাদান তত্ত্বটি আলোচনা করো। শিক্ষাক্ষেত্রে এর গুরুত্ব লেখো।
৪. মানসিক ক্ষমতা কাকে বলে? থাস্টোনের বহু উপাদান তত্ত্বটি চিত্র-সহ ব্যাখ্যা করো।
9. স্পিয়ারম্যানের দ্বি-উপাদান তত্ত্ব ও থার্স্টোনের বহু উপাদান তত্ত্বের মধ্যে পার্থক্য লেখো।

B. নিম্নলিখিত প্রশ্নগুলির উত্তর দাও: প্রতিটি প্রশ্নের মান-1 
প্রাচীন অনুবর্তন বলতে কী বোঝো?
2. অপানুবর্তন কী?
3. প্রাচীন অনুবর্তনের আবিষ্কারক কে?
4. সক্রিয় বা অপারেন্ট অনুবর্তন বলতে কী বোঝো?
5. সক্রিয় অনুবর্তনের দুটি বৈশিষ্ট্য লেখো।
6. ‘রেসপন্ডেন্ট’ বলতে কী বোঝো?
7. সক্রিয় আচরণ বলতে কী বোঝো?
৪. স্কিনার কোন্ দুটি শ্রেণির আচরণের কথা বলেছেন?
9. সক্রিয় অনুবর্তনের সাংকেতিক চিত্রটি ব্যাখ্যা করো।
10. স্কিনারের উল্লেখিত সিডিউলগুলির মধ্যে যে-কোনো দুটি সিডিউলের উল্লেখ করো।
11.স্কিনার বক্স কী?
12.প্রচেষ্টা ও ভুলের কৌশলের প্রবক্তা কে?
13.থর্নডাইকের প্রচেষ্টা ও ভুলের পদ্ধতির যে-কোনো দুটি সূত্রের নাম লেখো।
14. থর্নডাইকের দেওয়া শিখনের যে-কোনো একটি মুখ্য সূত্রের নাম লেখো।
15.টাইম কার্ভ কী?
16. পাজল বক্স কী?
. অন্তর্দৃষ্টিমূলক শিখনের জনক কে?
18. গেস্টাল্ট মতবাদ কী?
19. দুজন গেস্টাল্ট মনোবিদের নাম লেখো।

1. প্রাচীন অনুবর্তনের প্রবর্তক কে? প্যাভলভের পরীক্ষাটি বর্ণনা করো।
2. শিক্ষাক্ষেত্রে প্রাচীন অনুবর্তনের গুরুত্ব লেখো। অপানুবর্তন কাকে বলে?
3. প্রাচীন অনুবর্তন ও সক্রিয় অনুবর্তনের মধ্যে পার্থক্য করো।
4. প্রচেষ্টা ও ভুলের শিখন কৌশল বলতে কী বোঝো?
5. প্রচেষ্টা ও ভুলের মাধ্যমে শিখনের বৈশিষ্ট্যগুলি লেখো।
6. থর্নডাইকের শিখনের মূল সূত্রগুলি কী কী? শিক্ষাক্ষেত্রে যে-কোনো দুটি মূল সূত্রের গুরুত্ব
আলোচনা করো। 3+5
7. ‘প্রচেষ্টা ও ভুল তত্ত্ব’ এবং ‘অন্তর্দৃষ্টিমূলক শিখন’-এর মধ্যে পার্থক্য কী কী?

তৃতীয় অধ্যায় শিক্ষায় রাশিবিজ্ঞান

প্রতিটি প্রশ্নের মান-
1. রাশিবিজ্ঞান কী?
2. রাশিবিজ্ঞানে শ্রেণি ব্যবধান বলতে কী বোঝো?
3. রাশিবিজ্ঞানের ‘পরিসংখ্যা’ শব্দটির অর্থ কী?
4. রাশিবিজ্ঞানে পরিসংখ্যান বলতে কী বোঝো?
5. ফ্রিকোয়েন্সি কী?
6. হিস্টোগ্রাম কী?
7. হিস্টোগ্রাম ও পরিসংখ্যা বহুভুজের একটি পার্থক্যলেখো।
৪. কেন্দ্রীয় পরিমাপ বলতে কী বোঝো?
9. অবিন্যস্ত স্কোরের গড়ের সূত্রটি লেখো।
10. কল্পিত গড় কী?
11.মিনের সংক্ষিপ্ত সূত্রে [-এর অর্থ কী?
12. গড়ের মাধ্যমে কী জানা যায়?
13. মিডিয়ান কী?
14. মোড কী?
15.ভূয়িষ্ঠক নির্ণয়ের সূত্রটি কী?

চতুর্থ অধ্যায় ভারতীয় সংবিধানের শিক্ষা সংক্রান্ত বিধিসমূহ
B. নিম্নলিখিত প্রশ্নগুলির উত্তর দাও: প্রতিটি প্রশ্নের মান-1
1. ভারতীয় সংবিধানের জনক কে?
2. ভারতীয় সংবিধান কার্যকরী হয় কবে?
3. ইউনিয়ন লিস্ট কী?
4. টেস্ট লিস্ট কী?
5. কনকারেন্ট লিস্ট কী?
6. ভারতের প্রথম শিক্ষামন্ত্রী কে ছিলেন?
7. সংবিধানের 45নং ধারায় কী বলা হয়েছে?
৪. ভারতীয় সংবিধানের 46 নং ধারায় কী উল্লেখ আছে?
9. ভারতের সংবিধানে ‘তপশিলি জাতি’ কাদের বলা হয়?
10. ভারতবর্ষে কাদের ‘তপশিলি উপজাতি’ বলা হয়?
11. ভারতীয় সংবিধানের 30 (1) উপধারায় কী উল্লেখ আছে?
12.OBC-এর পুরো কথাটি কী?
13. শিক্ষায় সমসুযোগের অর্থ কী?
14. জাতীয় নারীশিক্ষা পরিষদ কত খ্রিস্টাব্দে গঠিত হয়?
15.শ্রীমতী হংস মেহেতা কমিটি কী?
C. নিম্নলিখিত প্রশ্নগুলির উত্তর দাও: প্রতিটি প্রশ্নের মান-৪
1. ভারতীয় সংবিধানে বর্ণিত শিক্ষা সংক্রান্ত সুপারিশ- গুলি উল্লেখ করো।
2. ভারতীয় সংবিধানে দুর্বল শ্রেণি বলতে কী বোঝো? এদের পিছিয়ে পড়ার কারণ কী?
3. সমসুযোগ বলতে কী বোঝোয়? শিক্ষায় সমসুযোগের ধারণাটি আলোচনা করো।
4. নারীশিক্ষা বিষয়ে কমিশনের সুপারিশগুলি বর্ণনা করো।

পঞ্চম অধ্যায় বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশন(1948-49)
প্রতিটি প্রশ্নের মান-1
1. বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশনের অপর নাম কী?
2. বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশন কত সালে গঠিত হয়?
3. বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশনের সভাপতি কে ছিলেন?
4. বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশনের যে-কোনো একজন বিদেশি সদস্যের নাম লেখো।
5. NCRHE-এর পুরো কথাটি লেখো।
6. কোন্ কমিশন গ্রামীণ বিশ্ববিদ্যালয় গঠন করার
সুপারিশ করে?
7. গ্রামীণ বিশ্ববিদ্যালয় পরিকল্পনায় ক-টি স্তরের কথা বলা হয়েছে?
৪. গ্রামীণ বিশ্ববিদ্যালয় পরিকল্পনায় মাধ্যমিক স্তর কত বছরের?
9. গ্রামীণ বিশ্ববিদ্যালয় পরিকল্পনায় গ্রামীণ বিজ্ঞানের কত বছরের কোর্স ছিল?
10. শ্রীনিকেতন কে প্রতিষ্ঠা করেছিলেন?
11. বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশনের মতে, নিম্ন ও উচ্চ বুনিয়াদি শিক্ষার সময়কাল কত বছর?
12. UGC কথাটি কোন্ শিক্ষাব্যবস্থার সঙ্গে যুক্ত ?

 প্রতিটি প্রশ্নের মান-
1. স্বাধীন ভারতের প্রথম শিক্ষা কমিশন কোন্‌টি? এই কমিশনের সুপারিশ অনুসারে উচ্চশিক্ষার লক্ষ্যগুলি লেখো।
2. বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশনের গ্রামীণ বিশ্ববিদ্যালয় সংক্রান্ত সুপারিশগুলি আলোচনা করো।
3. বিশ্ববিদ্যালয় শিক্ষার কাঠামো প্রসঙ্গে রাধাকৃষ্ণান কমিশনের বক্তব্য কী? বিশ্ববিদ্যালয় শিক্ষার পাঠ্যক্রম সম্পর্কে কমিশনের সুপারিশগুলি আলোচনা করো।

ষষ্ঠ অধ্যায় মাধ্যমিক শিক্ষা কমিশন (1952-53)
 প্রতিটি প্রশ্নের মান-1
1. মাধ্যমিক শিক্ষা কমিশন কবে এবং কার সভাপতিত্বে গঠন করা হয়?
2. মাধ্যমিক শিক্ষা কমিশন কবে কাজ শুরু এবং শেষ
3. মাধ্যমিক শিক্ষা কমিশনের শিরোনাম কী ছিল?
4. মাধ্যমিক শিক্ষা কমিশনের রিপোর্টে কতগুলি পৃষ্ঠা ছিল?
5. সপ্তপ্রবাহ কী?
6. মাধ্যমিক শিক্ষার একটি লক্ষ্য উল্লেখ করো।
7. মাধ্যমিক শিক্ষা কমিশনের সুপারিশ অনুযায়ী ইনটারমিডিয়েট শিক্ষা কী?
৪. মাধ্যমিক শিক্ষা স্তরে ভাষাশিক্ষা সম্পর্কে মুদালিয়র কমিশনের সুপারিশ কী ছিল?
9. মুদালিয়র কমিশন কী ধরনের স্কুল প্রতিষ্ঠার প্রস্তাব
10. CABE-এর পুরো কথাটি কী?
11. CRC-এর পুরো কথাটি কী?
12. মুদালিয়র কমিশনের রিপোর্টে উচ্চমাধ্যমিক স্তর কত বছর করার কথা বলা হয়েছে?
13. মাধ্যমিক শিক্ষার দুটি লক্ষ্য উল্লেখ করো।
C. নিম্নলিখিত প্রশ্নগুলির উত্তর দাও: প্রতিটি প্রশ্নের মান-৪
1. মুদালিয়র কমিশন বর্ণিত সাধারণ শিক্ষার কাঠামো ও পাঠ্যক্রম সম্পর্কে আলোচনা করো।
2. মাধ্যমিক শিক্ষা কমিশন কত খ্রিস্টাব্দে গঠিত হয়? ওই শিক্ষা কমিশনের সুপারিশ অনুযায়ী মাধ্যমিকশিক্ষার গঠন ও লক্ষ্য বিষয়ে আলোচনা করো।
3. মুদালিয়র কমিশনের মতে, মাধ্যমিক শিক্ষার লক্ষ্য ও উদ্দেশ্যগুলি কী কী? এই প্রসঙ্গে 'সপ্তপ্রবাহ’-এর ধারণা বর্ণনা করো।
4. মাধ্যমিক শিক্ষা কমিশনের মতে, পরীক্ষা ও মূল্যায়ন ব্যবস্থা কীরূপ ছিল তা আলোচনা করো।

সপ্তম অধ্যায় কোঠারি কমিশন (1964-66) ও ভারতের আধুনিক শিক্ষাব্যবস্থা
: প্রতিটি প্রশ্নের মান-
1. কোঠারি কমিশন প্রস্তাবিত প্রতিবেদনটির পৃষ্ঠাসংখ্যা কত ছিল?
2. শিক্ষাক্ষেত্রে 10+2+3 পরিকাঠামো কোন্ কমিশন সুপারিশ করে?
3. কোঠারি কমিশনের মতে, প্রাকপ্রাথমিক শিক্ষার একটি লক্ষ্য লেখো।
4. কোঠারি কমিশনের সুপারিশ অনুযায়ী প্রাকৃ্তপ্রাথমিক শিক্ষার একটি বৈশিষ্ট্য উল্লেখ করো।
5. বুনিয়াদি শিক্ষার প্রবর্তক কে?
6. স্কুলজোট কী?
7. শিক্ষাক্ষেত্রে ‘অপচয়' বলতে কী বোঝো?
৪. প্রাথমিক শিক্ষার ক্ষেত্রে ‘অনুন্নয়ন’ বলতে কী বোঝো?
9. শিক্ষাক্ষেত্রে 'ড্রপ আউট’ বলতে কী বোঝোনো
হয়েছে?
10. কমন স্কুল কাকে বলে?
11. কমন স্কুলের সুপারিশ কোন কমিশনের?
12. কোঠারি কমিশনের ‘ত্রিভাষা সূত্র’ কী ?
13. কারিগরি শিক্ষা কী?
14. কারিগরি শিক্ষার দুটি প্রতিষ্ঠানের নাম লেখো।
15. AICTE-এর পুরো কথাটি কী?
16. বৃত্তিমূলক শিক্ষা কী?
17. বৃত্তিমুখী শিক্ষার দুটি সমস্যার উল্লেখ করো।
18. SUPW-এর পুরো কথাটি কী?
19. SUPW-এর কথা কোন্ কমিশনে উল্লেখ আছে?
20. SUPW পশ্চিমবঙ্গের মধ্যশিক্ষা পর্ষদের কোন বিষয়ের সঙ্গে যুক্ত ?
21. NCTE-এর পুরো কথাটি কী?
22. ITI-এর পুরো নাম লেখো।
23. IIT-এর পুরো নাম লেখো।
C. নিম্নলিখিত প্রশ্নগুলির উত্তর দাও: প্রতিটি প্রশ্নের মান-৪
1. প্রাকপ্রাথমিক শিক্ষা কী? প্রাকপ্রাথমিক স্তরের শিক্ষার উদ্দেশ্যে, কাঠামো এবং পাঠক্রম সম্পর্কে কমিশনের সুপারিশসমূহ উল্লেখ করো।
2. মাধ্যমিক শিক্ষা কাকে বলে? মাধ্যমিক শিক্ষার লক্ষ্য ও পাঠক্রম সম্পর্কে আলোচনা করো। 2+3+3
3. কোঠারি কমিশনের সুপারিশ অনুসারে মাধ্যমিক শিক্ষার কাঠামো ও পাঠক্রম সম্পর্কে আলোচনা করো।
4. কোঠারি কমিশনের সুপারিশ অনুযায়ী মাধ্যমিক
শিক্ষার উদ্দেশ্য ও লক্ষ্যগুলি আলোচনা করো।
5. উচ্চশিক্ষার মান উন্নয়নের জন্য কোঠারি কমিশনের সুপারিশগুলি কী ছিল?
6. বৃত্তিমুখী ও কারিগরি শিক্ষার প্রয়োজনীয়তা ব্যক্ত করো। ভারতবর্ষে কারিগরি শিক্ষার সমস্যাগুলি উল্লেখ করো।

 প্রতিটি প্রশ্নের মান-1
1. 1986 খ্রিস্টাব্দে গঠিত শিক্ষানীতির নাম কী?
2. NPE-এর পুরো নাম লেখো।
3. জাতীয় শিক্ষানীতি (1986) কোন তারিখে প্রকাশিত হয়?
4. ‘অপারেশন ব্ল্যাকবোর্ড’ কর্মসূচিটি কী?
5. নবোদয় বিদ্যালয় কী?
6. পেস্সেটিং বিদ্যালয় কাকে বলে?
7. ECCE বলতে কী বোঝো?
8. ECCE-এর সম্পূর্ণ নাম কী?
9. 3R কী?
10. স্বশাসিত কলেজের সুপারিশ কোন কমিশনে উল্লেখ করা হয়েছে?
11. NCERT এর পুরো কথাটি কী?
12. NIEPA-এর পুরো কথাটি কী?
13. SABE-এর পুরো কথাটি কী?
14. DIET-এর পুরো কথাটি কী?
15. UGC-এর পুরো নাম কী?
16. ভারতবর্ষের প্রথম মুক্ত বিশ্ববিদ্যালয় কবে, কোথায় গড়ে ওঠে?
17. দূরশিক্ষা কী?
18. অপ্রথাগত শিক্ষা কী?
19. পশ্চিমবঙ্গের দুটি মুক্ত বিশ্ববিদ্যালয়ের নাম লেখো।
20. IGNOU-এর পুরো নাম কী?
21. ডিগ্রিকে চাকরি থেকে বিচ্ছিন্নকরণ বলতে কী বোঝো?
22. POA কী?
23. রামমূর্তি কমিটি কত খ্রিস্টাব্দে গঠিত হয়েছিল?

প্রতিটি প্রশ্নের মান-৪
1. ‘জাতীয় শিক্ষানীতি, 1986-এর মূল সুপারিশগুলি আলোচনা করো।
2. ‘জাতীয় ব্যবস্থায় শিক্ষা’ সম্পর্কে জাতীয় শিক্ষানীতি
(1986)-এর প্রস্তাবগুলি উল্লেখ করো।
3. ‘অপারেশন ব্ল্যাকবোর্ড’ বলতে কী বোঝো?
‘অপারেশন ব্ল্যাকবোর্ড’ এবং ‘নবোদয় বিদ্যালয়'
সম্পর্কে আলোচনা করো।
2+3+3
4. 1986 সালের জাতীয় শিক্ষানীতিতে ‘অপারেশন ব্ল্যাকবোর্ড ও ‘নবোদয় বিদ্যালয়' গঠনের ক্ষেত্রে কী কী সুপারিশের কথা বলা হয়েছে?
5. নবোদয় বিদ্যালয় কোন্ কমিশনের সুপারিশ? শিক্ষা ব্যবস্থাপনা সম্পর্কে জাতীয় শিক্ষানীতির বক্তব্য আলোচনা করো।
6. রামমূর্তি কমিটির সুপারিশগুলি লেখো।
7. জাতীয় শিক্ষানীতি 1986 ও রামমূর্তি কমিটির পর্যালোচনার প্রেক্ষিতে জনার্দন রেড্ডি কমিটির
সুপারিশ উল্লেখ করো।

নবম অধ্যায় বিশেষধর্মী শিশুদের জন্য শিক্ষা
B. নিম্নলিখিত প্রশ্নগুলির উত্তর দাও। প্রতিটি প্রশ্নের মান-1
1. প্রতিবন্ধী কাদের বলে?
2. বর্তমানে ব্যতিক্রমী শিশুরা কী নামে পরিচিত। শারীরিক প্রতিবন্ধী শিশুদের দুটি শ্রেণিবিভাগ করো।
4. লোয়েনফিল্ডের দৃষ্টিহীনদের ক-ভাগে ভাগ করা যায়?
5. আইনত দৃষ্টিহীন কাদের বলা হয়?
6. ব্রেইল বলতে কী বোঝো?
7. অন্ধ শিশুদের একটি শিক্ষাপদ্ধতির নাম লেখো।
৪. ব্রেইল পদ্ধতি কাদের জন্য ব্যবহার করা হয়?
9. ব্রেইল পদ্ধতি কতগুলি ‘বিন্দু' দিয়ে লেখা হয়?
10. হোয়াইট ক্যান স্টিক কী?
11. স্টাইলাস কী?
12. কত খ্রিস্টাব্দে 'ন্যাশনাল অ্যাসোসিয়েশন ফর দ্য ব্লাইন্ড' স্থাপিত হয়?
13. মায়োপিয়া কী?
14. ভারতে অন্ধদের জন্য প্রথম বিদ্যালয় কোথায়প্রতিষ্ঠিত হয়?
15. 'বধির' কারা?
16. মৌখিক পদ্ধতির প্রবর্তক কে?
17. মূক ও বধির শিশুদের শিক্ষার একটি উদ্দেশ্য লেখো।
18. শ্রেণিকক্ষে দুটি আচরণগত সমস্যার উল্লেখ করো।
19. করপল্লবী পদ্ধতি কোন্ ধরনের প্রতিবন্ধীদের জন্য ব্যবহৃত হয়?
C. নিম্নলিখিত প্রশ্নগুলির উত্তর দাও: প্রতিটি প্রশ্নের মান-৪
1. প্রতিবন্ধী কাদের বলা হল? প্রতিবন্ধী শিশুদের শ্রেণিবিন্যাস করো।
2. দৈহিক প্রতিবন্ধী শিশুদের শ্রেণিবিভাগ করো।
প্রতিবন্ধী শিশুদের শিক্ষার সমস্যাগুলি আলোচনা করো।2+2
3. দৃষ্টিহীন শিশুদের শিক্ষার প্রধান উদ্দেশ্যগুলি কী কী?
4. আংশিক দৃষ্টিসম্পন্ন শিশুদের শিক্ষণ পদ্ধতি আলোচনা করো।
5. ব্যাহত দৃষ্টিশক্তিসম্পন্ন শিশুদের শিক্ষার সমস্যার আলোচনা করো।
6. ‘ব্রেইল পদ্ধতি’ সম্পর্কে সংক্ষেপে লেখো।
7. মূক ও বধির শিক্ষার্থীদের শিক্ষাদানের পদ্ধতিগুলিআলোচনা করো।
৪. মূক ও বধির কাদের বলে? মূক ও বধিরদের সমস্যাগুলি কী কী? 2+2
9. মূক ও বধিরদের পাঠক্রম সম্পর্কে আলোচনা করো।
10. শ্রেণিকক্ষে সাধারণ আচরণমূলক সমস্যা ও তার সমাধানগুলি লেখো।

দশম অধ্যায় প্রাথমিক শিক্ষার সর্বজনীনতা
B. নিম্নলিখিত প্রশ্নগুলির উত্তর দাও: প্রতিটি প্রশ্নের মান-।।
1. সর্বজনীন প্রাথমিক শিক্ষা বলতে কী বোঝো?
2. সর্বজনীন প্রাথমিক শিক্ষার জন্য গৃহীত দুটি পদক্ষেপ উল্লেখ করো।
3. সর্বজনীন প্রাথমিক শিক্ষার দুটি গুরুত্বপূর্ণ শিক্ষাগত
সমস্যা আলোচনা করো।
4. শিক্ষায় ‘Stagnation' বলতে কী বোঝোয়?
5. বয়স্কশিক্ষা কাকে বলে?
6. বয়স্কশিক্ষার যে-কোনো একটি লক্ষ্য উল্লেখ করো।
7. বয়স্কশিক্ষাকে সামাজিক শিক্ষা বলে কে অভিহিত করেছেন?
৪. বয়স্কশিক্ষার একটি সমস্যার উল্লেখ করো।
9. প্রবহমান শিক্ষা কী?
10. NLM-এর পুরো নাম কী?
11. সর্বশিক্ষা অভিযান কী?
12. সর্বশিক্ষা অভিযানের একটি লক্ষ্য লেখো।
13. জাতীয় সাক্ষরতা কর্মসূচির লক্ষ্য কী?
14. TLC-এর পুরো নাম কী?
15. SSA-এর পুরো কথাটি লেখো।
16. NCTE-এর পুরো নাম লেখো।
17. NCERT-এর পুরো নাম লেখো।
18. বাধ্যতামূলক শিক্ষা বলতে কী বোঝায়?
19. কত খ্রিস্টাব্দে UNESCO শিক্ষায় অন্তর্ভুক্তিকরণের ওপর গুরুত্ব দেয়?
20. VEC-এর পুরো কথাটি কী?
C. নিম্নলিখিত প্রশ্নগুলির উত্তর দাও: প্রতিটি প্রশ্নের মান-৪
1. ভারতবর্ষের সর্বজনীন প্রাথমিক শিক্ষার প্রয়োজনীয়তা আলোচনা করো।
2. সর্বজনীন প্রাথমিক শিক্ষার লক্ষ্যে পৌঁছানোর
যে-কোনো চারটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ লেখো।
3. বয়স্কশিক্ষা বলতে কী বোঝো? বয়স্কশিক্ষার দুটি প্রয়োজনীয়তা সম্পর্কে লেখো।
4. বয়স্কশিক্ষার সমস্যা ও সমাধানগুলি লেখো। 2+2)
5. বয়স্কশিক্ষার লক্ষ্য ও উদ্দেশ্য লেখো। 2+2
6. সর্বশিক্ষা অভিযান কী? সর্বশিক্ষা অভিযানের দুটি কারণ লেখো।
7. সর্বশিক্ষা অভিযানের যে-কোনো চারটি মূল উদ্দেশ্য লেখো।
৪. জাতীয় সাক্ষরতা মিশন সম্পর্কে সংক্ষেপে লেখো

একাদশ অধ্যায় শিক্ষার বিশ্বব্যাপী দৃষ্টিভঙ্গি
 প্রতিটি প্রশ্নের মান-1
1. শিক্ষার চারটি স্তম্ভের মূল প্রবক্তার নাম কী?
2. ডেলরস কমিশন কত সালে UNESCO-কে তাদের  রিপোর্ট পেশ করে?
3. ‘ট্রেজর উইদিন’ কথাটির অর্থ কী?
4. লার্নিং : দি ট্রেজার উইদিন রিপোর্টটির মূল বক্তব্য কী ছিল?
5. ডেলরস্ কমিশন অনুযায়ী শিক্ষার স্তম্ভগুলি কী কী?
6. ডাকার কমিশনের মূল লক্ষ্য কী ছিল?
7. ‘জানার জন্য শিক্ষা'—বলতে কী বোঝো?
৪. ‘একত্রে বসবাসের শিক্ষা কাকে বলে?
9. একত্রে বসবাসের শিক্ষার দুটি বৈশিষ্ট্য লেখো।
10. ‘মানুষ হয়ে ওঠার জন্য শিক্ষা’ বলতে কী বোঝো?
11. স্মৃতিশক্তির বিকাশসাধন শিক্ষার কোন স্তম্ভের সঙ্গে সম্পর্কযুক্ত ?
12. UNESCO-র পুরো নাম কী?
13. ICT-এর পুরো কথাটি কী?
14. UNICEF-এর পুরো কথাটি লেখো।
15. ডাকার সম্মেলনের বিষয় কী ছিল?
C. নিম্নলিখিত প্রশ্নগুলির উত্তর দাও: প্রতিটি প্রশ্নের মান-৪
1. ডেলরস্ কমিশনের চারটি স্তম্ভের সংক্ষিপ্ত আলোচনা করো।
2. ‘জানার জন্য শিক্ষা’—বক্তব্যটির অর্থ নিজের ভাষায় লেখো।
3. কর্মের জন্য শিক্ষার গুরুত্ব সম্পর্কে আলোচনা করো।
4. ‘মানুষ হয়ে ওঠার শিক্ষা'—উদ্দেশ্যগুলি পূরণে বিদ্যালয়ের ভূমিকা সংক্ষেপে আলোচনা করো।
5. ‘জ্ঞান অর্জনের শিক্ষা’-এর উদ্দেশ্যগুলি পূরণ বিদ্যালয়ের ভূমিকা সংক্ষেপে আলোচনা করো।

দ্বাদশ অধ্যায় শিক্ষায় প্রযুক্তির ভূমিকা
প্রতিটি প্রশ্নের মান-1
1. শিক্ষাক্ষেত্রে ব্যবহৃত একটি প্রযুক্তির নাম লেখো।
2. কোন্ দেশে ভাষা পরীক্ষাগার প্রথম শুরু হয়?
3. শিক্ষাতন্ত্রে প্রক্রিয়াকরণ বলতে কী বোঝায়?
4. LAN কী?
5. LAN-এর পুরো কথাটি কী?
6. শিক্ষাতন্ত্রে ইনপুট কী?
7. একটি ইনপুট যন্ত্রের নাম লেখো।
৪. দুটি ইনপুট ডিভাইসের নাম লেখো।
9. শিক্ষাতন্ত্রে আউটপুট কী?
10. www কী?
11. বাইট কী?
12. সফটওয়্যার ও হার্ডওয়্যার বলতে কী বোঝো?
13. হার্ডওয়্যার এবং সফটওয়্যার-এর যে-কোনো একটি পার্থক্য উল্লেখ করো।
14. মেমরি কত প্রকার ও কী কী?
15. প্রাইমারি মেমরি কী?
16. সেকেন্ডারি মেমরি কী?
17. RAM-এর পুরো কথাটি কী?
18. ROM-এর পুরো কথাটি কী?
19. ROM এবং RAM-এর মধ্যে যে-কোনো একটি পার্থক্য উল্লেখ করো।
20. ALU-এর পুরো কথাটি লেখো।
21. মাল্টিমিডিয়া কী?
22. DTP-এর পূর্ণরূপটি লেখো।
23. শিক্ষায় প্রযুক্তির যে-কোনো একটি অবদান উল্লেখ করো।
24. বিদ্যালয়ে কম্পিউটার-এর যে-কোনো একটি ব্যবহার লেখো।
25. 'é' - Learning কী?
26. CAL-এর পুরো নাম লেখো।
27. CAI বলতে কী বোঝো?
28. CAI-এর পুরো নাম লেখো।
29. CMI-এর পুরো নাম কী?
30. CME-এর সম্পূর্ণ নাম কী?
31. CAM-এর পুরো কথাটি কী?
32. ICT-এর পুরো কথাটি লেখো।
33. BASIC কী?
34. DPI-এর সম্পূর্ণ নাম কী?
35. OHP-এর পুরো নাম কী?
36. CCTV-এর পুরো কথাটি কী?
37. Pixel শব্দের অর্থ লেখো।
38. COBOL-এর পুরো নাম লেখো।
39. ITI-এর পুরো নাম লেখো।
C. নিম্নলিখিত প্রশ্নগুলির উত্তর দাও: প্রতিটি প্রশ্নের মান-৪
1. শিক্ষায় প্রযুক্তিবিজ্ঞানের অবদান সংক্ষেপে আলোচনা করো।
2. কম্পিউটারভিত্তিক শিক্ষার সুবিধা ও অসুবিধাগুলি লেখো।
3. শিক্ষা প্রযুক্তিবিদ্যার যে-কোনো চারটি সুবিধা সংক্ষেপে আলোচনা করো।
4. কম্পিউটার-এর শিক্ষামূলক উপযোগিতাগুলি লেখো।
5. কম্পিউটার কি শিক্ষকের বিকল্প হতে পারে, যুক্তি-সহ লেখো।
6. হার্ডওয়্যার ও সফট্ওয়্যার বলতে কী বোঝো? শিক্ষাপ্রযুক্তির যে-কোনো একটি অবদান উল্লেখ করো।
7. শিক্ষাপ্রযুক্তির বৈশিষ্ট্যগুলি লেখো।

উচ্চ মাধ্যমিক 2025 শিক্ষাবিজ্ঞান পরীক্ষার সময় HS 2025 Education Exam Time


উচ্চ মাধ্যমিক 2025 শিক্ষাবিজ্ঞান পরীক্ষার সময় সারণী এবং উচ্চমাধ্যমিক শিক্ষাবিজ্ঞানর রুটিন 2025 ডাউনলোড করুন। উচ্চ মাধ্যমিক শিক্ষাবিজ্ঞান 2025 রুটিন এবং পরীক্ষার সময়। এই বছর উচ্চ মাধ্যমিক 2025 শিক্ষাবিজ্ঞান পরীক্ষা 14 ই মার্চ 2025 তারিখে সকাল 10:00 থেকে 1:15 টায় অনুষ্ঠিত হবে। 


EXAM NAME HS Education Exam 2023

SUBJECT Education

EXAM DATE

BOARD WBCHSE



বিনামূল্যে শিক্ষা বিষয়ক বিভিন্ন তথ্য পেতে আমাদের ওয়েবসাইটে ভিজিট করুন

File Details:-


File Name:-  দ্বাদশ শ্রেণীর শিক্ষাবিজ্ঞান প্রশ্ন উত্তর সাজেশন  2025 pdf


File Format:- Pdf 


Quality:- High


PAGE- 4


File Location:- Google Drive

Download: click Here to Download

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url