মাধ্যমিক বাংলা সাজেশন 2024 | Madhyamik Bengali Suggestion 2024
Madhyamik Bengali Suggestion 2024 pdf| মাধ্যমিক বাংলা সাজেশন ২০২৪ pdf|(১০০% কমন | দশম শ্রেণী বাংলা সাজেশন pdf
![]() |
মাধ্যমিক বাংলা সাজেশন 2024 pdf |
পশ্চিমবঙ্গ মাধ্যমিক বাংলা সাজেশন ২০২৪ ” পােস্টটি পড়ার জন্য ,এরকম গুরুত্বপূর্ণ সাজেশন ও বিভিন্ন বিষয়ের নোট পত্র পাওয়ার জন্য আমাদের ওয়েবসাইটে প্রতিদিন ভিজিট করুন।
আজ আমি এ বছরের মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য নিয়ে এসেছি Madhyamik Bengali Suggestion pdf 2024 | মাধ্যমিক বাংলা সাজেশন ২০২৪, যা আগত মাধ্যমিক পরীক্ষার জন্য গুরুত্বপূর্ণ হতে চলেছে Madhyamik Bengali Suggestion 2024,মাধ্যমিক বাংলা সাজেশন ২০২৪,Madhyamik Bengali Suggestion 2024 | মাধ্যমিক বাংলা সাজেশন ২০২৪ :
পশ্চিমবঙ্গ মাধ্যমিক বাংলা সাজেশন ২০২৪ প্রশ্ন উত্তর নিচে দেওয়া হলো। এই দশম শ্রেণী বাংলা সাজেশন ২০২৪– মাধ্যমিক বাংলা সাজেশন ২০২৪ MCQ, সংক্ষিপ্ত, অতিসংক্ষিপ্ত এবং রোচনাধর্মী প্রশ্ন উত্তর গুলি আগামী West Bengal Madhyamik Bengali Examination 2024 – পশ্চিমবঙ্গ মাধ্যমিক বাংলা 2024 সালের পরীক্ষার জন্য খুব গুরুত্বপূর্ণ। আপনারা যারা মাধ্যমিক দশম শ্রেণীর পরীক্ষার জন্য Madhyamik Bengali Suggestion 2024 | মাধ্যমিক বাংলা সাজেশন ২০২৪ খুঁজে চলেছেন, তারা নিচে দেওয়া Madhyamik Bengali Suggestion 2024 – দশম শ্রেণী বাংলা সাজেশন ২০২৪ প্রশ্ন ও উত্তর গুলো ভালো করে পড়তে পারেন। West Bengal Madhyamik Bengali 2024 পরীক্ষা তে এই প্রশ্ন গুলো আসার সম্ভাবনা খুব বেশি থাকবে।
মাধ্যমিক বাংলা2024 পরীক্ষার সম্ভাব্য প্রশ্ন উত্তর ও শেষ মুহূর্তের সাজেশন ডাউনলোড। পশ্চিমবঙ্গ মাধ্যমিক বাংলা পরীক্ষার জন্য সমস্ত রকম গুরুত্বপূর্ণ প্রশ্ন ও উত্তর বা মাধ্যমিক বাংলা সাজেশন ২০২৪ – Madhyamik Bengali Suggestion 2024 নিচে দেওয়া হয়েছে।
গল্পঃ জ্ঞানচক্ষু রচনাধর্মী প্রশ্ন:-
“কিন্তু নতুন মেসোকে দেখে জ্ঞানচক্ষু খুলে গেল তপনের”-কীভাবে তপনের প্রথম জ্ঞানচক্ষু খুলেছিল? তার সত্যিকারের জ্ঞানচক্ষু খুলেছিল কীভাবে?
“পৃথিবীতে এমন অলৌকিক ঘটনাও ঘটে?”- ‘অলৌকিক বিষয়টি কী তা ব্যাখ্যা করো। এক্ষেত্রে বক্তার আশাবাদ কীভাবে ধরা পড়েছে তা লেখো?`
“আজ যেন তার জীবনে সবচেয়ে দুঃখের দিন”- ‘তার’ বলতে কাকে বোঝানো হয়েছে? ‘আজ’ বলতে কোন দিনটির কথা বলা হয়েছে? সেটি কী কারণে বক্তার কাছে সবচেয়ে দুঃখের দিন?
“সারা বাড়িতে শোরগোল পড়ে যায়”-সারা বাড়িতে শোরগোল পড়ে জাওয়ের কারণ কী?
“যে ভয়ংকর আহ্লাদটা হবার কথা, সে আহ্লাদ খুঁজে পায় না”- “আহ্লাদ’ হবার কথা কেন? আহ্লাদ খুঁজে না পাওয়ার কারণ কী?
“নিজের পাকা হাতের কলমে”- কার পাকা হাত? পাকা হাতের কলমে তিনি কী করেছিলেন?
“গভীর ভাবে সংকল্প করে তপন”- তপন কী সংকল্প করে? তার এরূপ সংকল্পের কারণ কী?
” তার চেয়ে দুঃখের কিছু নেই’ তার থেকে অপমানের”- কে, কোন ঘটনায়, কেন এই সিদ্ধান্তে পৌছেছিল?
বহুরূপী রচনাধর্মী প্রশ্ন:-
‘বহুরূপী’ গল্পে হরিদা বহুরূপী হিসাবে কতখানি সফল ছিলেন, তা তার ছদ্মবেশ বিশ্লেষণ করে আলোচনা করো।
জগদীশবাবুর বাড়ি হরিদা বিরাগী ছদ্মবেশে যাওয়ার পর যে ঘটনা ঘটেছিল তা বর্ণনা করো।
“অদৃষ্ট কখনও হরিদার এই ভুল ক্ষমা করবে না”- হরিদা কী ভুল করেছিলেন? অদৃষ্ট ক্ষমা না করার পরিণাম কী?
‘সে ভয়ানক দুর্লভ জিনিস’- কোন জিনিসের কথা বলা হয়েছে?
“গল্প শুনে খুব গম্ভীর হয়ে গেলেন হরিদা”- কোন গল্প শুনে হরিদা গম্ভীর হয়ে গিয়েছিলেন?
‘বাসের দ্রাইভার কাশিনাথ ধমক দেয়”- কাকে কাশিনাথ ধমক দিয়েছিল? ধমক দেয়ার কারণ কী?
হরিদা পুলিশ সেজে কোথায় দাঁড়িয়েছিলেন? তিনি কীভাবে মাস্টার মশায়কে বোকা বানিয়েছিলেন?
“এবার মারি তো হাতি, লুঠি তো ভাণ্ডার”- এ কথা কে কাকে বলেছে? এমন মন্তব্যের কারণ কী?
‘আপনি কি ভগবানের চেয়েও বড়ো?’ কাকে কেন একথা বলা হয়েছে?
পথের দাবী রচনাধর্মী প্রশ্ন
‘পথের দাবী’ রচনাংশ অবলম্বনে অপূর্ব চরিত্রটি আলোচনা করো।
“বাবুটির স্বাস্হ্য গেছে, কিন্তু শখ ষোলো আনাই বজায় আছে।”- বাবুটি কে? তার সাজ সজ্জার পরিচয় দাও।
“বাবুজি, এসব কথা বলার দুঃখ আছে”- বক্তা কে? কোন কথা বলার দুঃখ আছে?
“বুড়ো মানুষের কথাটা শুনো”- প্রসঙ্গ সহ উক্তিটির ব্যাখ্যা লেখো।
“ক্রিশ্চান মেয়েটির কৃপায় টাকা কড়ি ছাড়া আর সমস্ত কিছু বাঁচিয়াছে”- মেয়েটি কীভাবে সব বাঁচিয়েছে?
“কিন্তু বুনো হাঁস ধরাই যে এদের কাজ”- বক্তা কে? ‘এদের কাজ’ বলতে কাদের কথা বলা হয়েছে এবং কেনো?
“বাবি একদিন এঁর চাকরি করে দিয়েছিলেন” – বক্তা কে? কার বাবা কাকে কী চাকরি করে দিয়েছিলেন?
‘মনে হলে দুঃখে লজ্জায় ঘৃণায় নিজেই যেন মাটির সঙ্গে মিশিয়া যাই’- উক্তিটির তাৎপর্য লেখো।
কবিতা অসুখী একজন রচনাধর্মী প্রশ্ন
” সেখানে ছিল শহর/সেখানে ছড়িয়ে রইল কাঠ কয়লা” – ‘অসুখী একজন’ কবিতা অবলম্বনে শহরের এই পরিণতি কীভাবে হল লেখো।
‘আর সেই মেয়েটির অপেক্ষায়’ – অপেক্ষারত সেই মেয়েটির মধ্য দিয়ে কব স্বদেশপ্রেম তথা মানবপ্রেমের যে শ্বাশ্বতরূপ তুলে ধরেছেন তা আলোচনা করো।
“সে জানত না আমি আর কখনো ফিরে আসবো না।” – ‘আমি আর কখনো ফিরে আসবো না’ বলার কারণ কী?
“শিশু আর বাড়িরা খুন হলো” – ‘শিশু’ ও ‘বাড়িরা’ বলতে কী বোঝানো হয়েছে? তারা কেন খুন হল?
‘সব চূর্ণ হয়ে গেল’- কী কী চূর্ণ হয়ে গেল? কেন চুর্ণ হয়ে গেল?
‘সেই মেয়েটি আমার অপেক্ষায়’ – মেয়েটি কেন অপেক্ষায় ছিল? তার অপেক্ষার কি অবসান ঘটবে বলে তোমার মনে হয়?
আয় আরো বেঁধে বেঁধে থাকি রচনাধর্মী প্রশ্ন
‘আয় আরো বেঁধে বেঁধে থাকি’ কবিতায় কবির সমাজ চেতনার পরিচয় দাও। / বিষয়বস্তু।
‘আয় আরো বেঁধে বেঁধে থাকি’ – কবি কাদের বেঁধে বেঁধে থাকতে বলেছেন? কবি কেন বেঁধে বেঁধে থাকার প্রয়োজনীয়তা বোধ করেন?
‘আমাদের ইতিহাস নেই’ – কে, কেন একথা বলেছেন?
‘আমাদের মাথায় বোমারু’ – বোমারু বলতে কী বোঝা্নো হয়েছে? আমাদের মাথায় বোমারু কেন?
আফ্রিকা রচনাধর্মী প্রশ্ন
“হায় ছায়াবৃতা”- ‘ছায়াবৃতা বলার কারণ কী? তার সম্পর্কে কবি কী বলেছেন তা সংক্ষেপে লেখো।
‘এসো যুগান্তরের কবি’ – ‘যুগান্তরের কবি’ কথাটি কী অর্থে ব্যবহৃত হয়েছে? যুগান্তরের কবিকে কোথায় দাঁড়াতে অনুরোধ করা হয়েছে? তাকে কী বলতে অনুরোধ করা হয়েছে এবং কেন?
“চিরচিহ্ন দিয়ে গেল তোমার অপমানিত ইতিহাসে”- ‘তোমার’ বলতে কার কথা বলা হয়েছে? তার ‘অপমানিত ইতিহাস’এর সংক্ষিপ্ত পরিচয় দাও।
‘মন্ত্র জাগাচ্ছিল,’- কে কার মধ্যে এই মন্ত্র জাগাচ্ছিল? এই মন্তের তাৎপর্য কী?
“হায় ছায়াবৃতা” – ‘ছায়াবৃতা’ বলার কারণ কী? তার সম্পর্কে কবি কী বলেছেন?
“নগ্ন করল আপন নির্লজ্জ অমানুষতা।” – এই উক্তির কারণ কী?
অভিষেক রচনাধর্মী প্রশ্ন
‘অভিষেক’ কাব্যাংশে ইন্দ্রজিৎ চরিত্রের পরিচয় দাও।
‘অভিষেক’ কবিতায় কার কোন পদে অভিষেক হয়েছিল? কেন তাঁর এই অভিষেক?
“নমি পুত্র পিতার চরণে করজোড়ে কহিলা” – পিতা ও পুত্রের পরিচয় দাও। পিতা ও পুত্রের কথোপকথন নিজের ভাষায় লেখো।
‘আর একবার পিতঃ দেহ আজ্ঞা মোরে,’ – কোন আদেশের কথা বলা হয়েছে? উক্তিটির তাৎপর্য লেখো।
‘জিজ্ঞাসিলা মহাবাহু বিস্ময় মানিয়া’ – কাকে মহাবাহু বলা হয়েছে? তার বিস্ময়ের কারণ কী?
“ধিক মোরে।” – ‘মোরে বলতে কাকে বোঝানো হয়েছে? কেন তিনি নিজেকে ধিক্কার জানিয়েছেন?
‘এ মায়া পিতঃ বুঝিতে না পারি’ – কোন মায়া কে কেন বুঝতে পারছে না?
‘হায়, বিধি বাম মম প্রতি।’ – বক্তা কে? তিনি এমন কথা বলেছেন কেন?
‘তুমি/ রাক্ষস কুল ভরসা’ – তাকে রাক্ষস কুল ভরসা বলা হয়েছে কেন?
প্রলয়োল্লাস রচনাধর্মী প্রশ্ন
‘প্রলয়োল্লাস’ কবিতায় সমকালীন ভারতবর্ষের পটভূমিকায় কবি নজরুল ইসলামের যে প্রতিবাদ ধ্বনিত হয়েছে তা নিজের ভাষায় লেখো।
‘প্রলয়োল্লাস’ কবিতার উৎস নির্ণয় করো। কারা, কেনো প্রলয়োল্লাসে মেতে উঠেছে তা নিজের ভাষায় লেখো।
“তোরা সব জয়ধ্বনি কর”- ‘তোরা’ কারা? কবি তাদের জয়ধ্বনি করতে বলেছেন কেন?
‘প্রদীপ তুলে ধর’ – কবি কাদের কেন প্রদীপ তুলে ধরতে বলেছেন?
“আসছে নবীন জীবনহারা অসুন্দরকে করতে ছেদন”- তাৎপর্য লেখো।
‘ওরে ওই স্তব্ধ চরাচর’ – এখানে স্তব্ধ চরাচর বলতে কী বোঝানো হয়েছে? চরাচর কেন স্তব্ধ রয়েছে?
প্রবন্ধ হারিয়ে যাওয়া কালি কলম রচনাধর্মী প্রশ্ন
‘আমরা কালিও তৈরী করতাম নিজেরাই’ – কারা কালি তৈরি করতেন? তাঁরা কীভাবে কালি তৈরী করতেন?
‘আমার মনে পড়ে প্রথম ফাউন্টেন কেনার কথা’ – ফাউন্টেন কী? তাঁর ফাউন্টেন কেনার ঘটনাটি সংক্ষেপে বিবৃত করো।
‘ফাউন্টেন পেন’ বাংলায় কী নামে পরিচিত? ফাউন্টেন পেনের জন্মের ইতিহাস লেখো।
“কলমকে বলা হয় তলোয়ারের চেয়েও শক্তিধর” – বিষয়টি ব্যাখ্যা করো।
নাটক সিরাজদ্দৌলা রচনাধর্মী প্রশ্ন (প্রশ্নমান-০৪)
‘সিরাজদ্দৌলা” নাট্যাংশ অবলম্বনে সিরাজের চরিত্র বৈশিষ্ট্য আলোচনা করো।
‘সিরাজদ্দৌলা” নাট্যাংশ অবলম্বনে ঘসেটি বেগমের চরিত্র বৈশিষ্ট্য আলোচনা করো।
“মুন্সিজি, এই পত্রের মর্ম সভাসদ দের বুঝিয়ে দিন”- কে কাকে পত্র লিখেছিলেন? এই পত্রে কী লেখা ছিল?
“তোমাদের কাছে আমি লজ্জিত”- বক্তা কে? তাঁর এই লজ্জার কারণ কী?
“বাংলার এই দুর্দিনে আমাকে ত্যাগ করবেন না”- কাদের উদ্দেশ্যে এ কথা বলা হয়েছে? কোন দুর্দিনের জন্য তাঁর এই আবেদন?
“আছে শুধু প্রিতিহিংসা”- বক্তব্যটির সাপেক্ষে এই প্রতিহিংসার স্বরূপ নিজের ভাষায় আলোচনা করো।
পূর্ণাঙ্গ সহায়ক গ্রন্থ কোনি রচনাধর্মী প্রশ্ন
eeeee
‘কোনি’ উপন্যাস অবলম্বনে সাঁতার প্রশিক্ষক ক্ষিতীশ সিংহ এর চরিত্র সংক্ষেপে আলোচনা করো।
কোনির পারিবারিক জীবনের পরিচয় দাও।
কোনির জীবনে ক্ষিতীশের অবদান আলোচনা করো।
দারিদ্র্য ও বঞ্চনার বিরুদ্ধে কোনির যে লড়াই তা সংক্ষেপে আলোচনা করো।
বারুণী কী? বারুণীর দিন গঙ্গার ঘাটে যে দৃশ্যটি ফুটে উঠেছে তা বর্ণনা করো।
“এটা বুকের মধ্যে পুষে রাখুক”- কী পুষে রাখার কথা বলা হয়েছে? কী কারণে এই পুষে রাখা?
“ওইটেই তো আমি রে, যন্ত্রণাটাই তো আমি”- বক্তা কে? উক্তিটির তাৎপর্য বিশ্লেষণ করো।
ক্ষিতীশ সিংহ কোনিকে সাঁতার চ্যাম্পিয়ান করানোর জন্য যে-কঠোর অনুশীলনের ব্যবস্থা করেছিলেন,তার পরিচয় দাও।
“অবশেষে কোনি বাংলা সাঁতার দলে জায়গা পেল।”-কোনি কীভাবে বাংলা সাঁতার দলে জায়গা পেল, তা সংক্ষেপে লেখো।
কোনি উপন্যাস অবলম্বনে 'কোনি'র চরিত্র বিশ্লেষণ করো।
“তোর আসল লজ্জা জলে, আসল গর্বও জলে”—কোনির কোন্ কথার পরিপ্রেক্ষিতে এ কথা বলা হয়েছে? তার ‘আসল লজ্জা’ ও ‘আসল গর্ব’ জলে বলার কারণ কী?
ক্ষিদ্দা কীভাবে কোনির জীবনে প্রেরণা হিসেবে কাজ করেছিল, সে-সম্পর্কে আলোচনা করো
“জোচ্চুরি করে আমাকে বসিয়ে রেখে এখন ঠেকায় পড়ে এসেছ আমার কাছে”—কোনির এই অভিমানের কারণ কী? এর পরবর্তী ঘটনা সংক্ষেপে বর্ণনা করো।
“আপনি আমার থেকে চার হাজার গুণ বড়োলোক, কিন্তু চার লক্ষ টাকা খরচ করেও আপনি নিজে শরীরটাকে চাকর বানাতে পারবেন না।”—বক্তা কাকে, কেন এ কথা বলেছিলেন?
প্রবন্ধ রচনা
অনলাইন ক্লাসের সুবিধা অসুবিধা
টোকিয়ো অলিম্পিক, ২০২১
দ্রব্যমূল্য বৃদ্ধি
প্রলয়ংকর আমফান
শিক্ষাবিস্তারে গণমাধ্যম
মোবাইল ফোনের ভালো-মন্দ
প্রতিবেদন রচনা -
1. সেলফি তুলতে গিয়ে পথ দুর্ঘটনা বা যে কোন একটা পথ দুর্ঘটনা ?
3. ডেঙ্গু ম্যালেরিয়া বা কোন রোগের প্রকোপ ?
4. কোন খেলায় ভারতের সাফল্য (কমনওয়েলথ গেমসে ভারতের সাফল্য)
6. তোমাদের বিদ্যালয়ে পালিত বা অনুষ্ঠিত যে কোন একটি উৎসবের বর্ণনা ? (স্বাধীনতা দিবস 75 তম, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ শিক্ষক দিবস, প্লাস্টিক বিরোধী আন্দোলন, নেতাজি, রবীন্দ্রনাথ অথবা রামমোহন জয়ন্তী)
7. তোমাদের এলাকায় কোন কিছুর উদ্বোধন বা পালন ?
8. বিশেষ কোন ব্যক্তির প্রয়াণ অর্থাৎ মৃত্যু বার্তা ?
Madhyamik Bengali Suggestion 2024 | West Bengal Class 10th Bengali Suggestion 2024 | মাধ্যমিক দশম শ্রেণী বাংলা সাজেশন ২০২৪
Madhyamik Suggestion 2024 | মাধ্যমিক সাজেশন ২০২৪
আরোও দেখুন:-
Madhyamik Bengali Suggestion 2024
Madhyamik English Suggestion 2024
Click here
Madhyamik History Suggestion 2024
Click here
Madhyamik Geography Suggestion 2024
Madhyamik Mathematics Suggestion 2024
Click here
Madhyamik Physical Science Suggestion 2024
Madhyamik Life Science Suggestion 2024
আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” Madhyamik Bengali Suggestion 2024 ,পশ্চিমবঙ্গ মাধ্যমিক বাংলা সাজেশন ২০২৪ ” পােস্টটি পড়ার জন্যএরকম গুরুত্বপূর্ণ সাজেশন ও বিভিন্ন বিষয়ের নোট পত্র পাওয়ার জন্য আমাদের ওয়েবসাইটে প্রতিদিন ভিজিট করুন।