ভারতীয় রাজ্যগুলি ইন্ডিয়ান স্ট্যান্ডার্ড টাইম লাইনে (IST) পড়ছে| ভারতীয় প্রমান সময় কোন কোন রাজ্যগুলি মধ্যে দিয়ে গেছে

ভারতীয় রাজ্যগুলি ইন্ডিয়ান স্ট্যান্ডার্ড টাইম লাইনে (IST) পড়ছে মনে রাখার ছন্দ।

ভারতীয় প্রমান সময় IST

হ্যালো বন্ধুরা, আজ আমরা আপনাকে যে জিকে ট্রিকস বলতে যাচ্ছি, আপনি সহজেই ভারতীয় ভারতীয় প্রমান সময় কোন কোন রাজ্যগুলি মধ্যে দিয়ে গেছে! ভারতীয় স্ট্যান্ডার্ড টাইম লাইনকে আইএসটিও বলা হয়। এই লাইনটি ভারতের 5টি রাজ্যের মধ্য দিয়ে গেছে। এর ট্রিক বলার আগে আমরা আপনাকে এর সাথে সম্পর্কিত কিছু তথ্য দিচ্ছি!

প্রমান সময় হল সেই সময়, যা একটি দেশ বা বিস্তীর্ণ এলাকার মানুষের আচরণের জন্য গৃহীত হয়। এটি সেই দেশের স্বীকৃত মান মেরিডিয়ানের স্থানীয় গড় সময়। আমাদের নিজস্ব স্থানের সময়কে বলা হয় 'স্থানীয় সময়'। এগুলো সময়ের সাথে সম্পর্কিত আমাদের স্থানীয় চাহিদা পূরণ করে, কিন্তু অন্য জায়গার জন্য এগুলো উপযোগী নয়। এজন্য 'স্ট্যান্ডার্ড টাইম'-এর প্রয়োজন রয়েছে।

ভারতীয় প্রমান  সময় (IST) 1 সেপ্টেম্বর 1947 সালে প্রতিষ্ঠিত হয়েছিল।

সময়ের এই স্কেল পরিমাপ করার অর্থ হল ভারতীয় সময়কে গ্রিনিচ মিন টাইম (GMT), আন্তর্জাতিক মান সময়ের সাথে তুলনা করা! গ্রিনউইচ, ইংল্যান্ডে অবস্থিত মানমন্দির দ্বারা GMT নির্ধারণ করা হয়।

ভারতে, 82.5° পূর্ব দ্রাঘিমাংশের সময়, যা এলাহাবাদের কাছে নাইনির মধ্য দিয়ে যায়, এটিকে আদর্শ সময় হিসাবে বিবেচনা করা হয়েছে।

ভারতের মান জিএমটি থেকে 82.5° পূর্বে, যার মানে আমাদের মান সময় গ্রিনিচের মান সময়ের থেকে সাড়ে পাঁচ ঘন্টা এগিয়ে! অর্থাৎ ইংল্যান্ডে যখন দুপুর ১২টা, তখন ভারতে সন্ধ্যা সাড়ে ৫টা। সব দেশের সময় নির্ধারণ করা হয় শুধুমাত্র এই ভিত্তিতে। এর ব্যতিক্রম একটি দেশও আছে। বিশ্বের সময় পরিমাপের এই পদ্ধতি পুরোপুরি প্রত্যাখ্যান করেছে উত্তর কোরিয়া।

তো বন্ধুরা, এখন আমরা আপনাকে সেই GK কৌশলগুলি বলতে যাচ্ছি যার মাধ্যমে আপনি IST-তে পড়ে থাকা রাজ্যগুলির নামগুলি সহজেই মনে রাখতে সক্ষম হবেন!


ভারতীয় রাজ্যগুলি ইন্ডিয়ান স্ট্যান্ডার্ড টাইম লাইনে পড়ছে মনে রাখার ছন্দ।

ছন্দ :- উমা এসি উড়ে গেল

ব্যাখ্যা

উ-উত্তরপ্রদেশ

মা-মধ্যপ্রদেশ

A-  অন্ধ্রপ্রদেশ

C - ছত্তিসগড় (ছত্তিসগড়)

ড়ে- ওড়িশা

DOWNLOAD PDF- CLICK HERE 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

WhatsAp Group Join Now
Telegram Group Join Now