শিক্ষার ধারণা ও লক্ষ্য গুরুত্বপূর্ণ প্রশ্ন উত্তর |একাদশ শ্রেণির শিক্ষাবিজ্ঞান প্রথম অধ্যায় প্রশ্ন উত্তর PDF |Class 11 Education 1st chapter question in bengali pdf

শিক্ষার ধারণা ও লক্ষ্য একাদশ শ্রেণির শিক্ষাবিজ্ঞানের গুরুত্বপূর্ণ প্রশ্ন উত্তর |একাদশ শ্রেণির শিক্ষাবিজ্ঞান প্রথম  অধ্যায় প্রশ্ন উত্তর PDF |Class 11 Physical science 1st chapter question in bengali  pdf

 

আজ আমি তোমাদের জন্য নিয়ে এসেছি একাদশ শ্রেণির শিক্ষাবিজ্ঞানের প্রথম  অধ্যায় শিক্ষার ধারণা ও লক্ষ্য প্রশ্ন উত্তর PDFclass 11 Education first chapter question Pdf in bengali | WB Class eleven Education question in bengali |WBBSE পরীক্ষা প্রস্তুতির জন্য মাধ্যমিক শিক্ষাবিজ্ঞানের গুরুত্বপূর্ণ প্রশ্ন উত্তর pdf গুরুত্বপূর্ণ ভাবে তোমাকে সাহায্য করবে।


তাই দেড়ি না করে এই পোস্টের নীচে দেওয়া Download লিংকে ক্লিক করে |মাধ্যমিক শিক্ষাবিজ্ঞান প্রথম  অধ্যায় শিক্ষার ধারণা ও লক্ষ্য গুরুত্বপূর্ণ প্রশ্ন উত্তর pdf download । Class 11 Education   important Question in Bengali Pdf  ডাউনলোড করো । এবং প্রতিদিন বাড়িতে বসে প্রাক্টিস করে থাকতে থাক।ভবিষ্যতে আরো গুরুত্বপূর্ণ Note ,Pdf ,Current Affairs,ও প্রতিদিন মকটেস্ট দিতে আমাদের ওয়েবসাইটে ভিজিট করুন।


‘শিক্ষার ধারণা ও লক্ষ্য’ একাদশ শ্রেণির শিক্ষাবিজ্ঞানের প্রশ্ন উত্তর নিচে দেওয়া হলো।


শিক্ষার ধারণা ও লক্ষ্য mcq প্রশ্ন

1.ল্যাটিন শব্দ ‘Educere'-এর অর্থ হল—**

[WBCHSE (XI) '14]

(ক) লালনপালন করা

(খ) বাইরে নিয়ে আসা বা নিষ্কাশন করা

(গ) শৃঙ্খলাবদ্ধ করা 

(ঘ) শিক্ষণ কর্ম।


2.ল্যাটিন শব্দ educo'-র অর্থ হল

(ক) টেনে বের করা 

(খ) শিক্ষাদান করা

(গ) লালনপালন করা 

(ঘ) অর্থ উপলব্ধি করা।


(3) ‘Educatum' শব্দটির অর্থ হল—

(ক) নির্দেশদান করা 

(খ) শিক্ষাদান করা

(গ) প্রকাশ করা

(ঘ) পরিচর্যা করা।


(4) ল্যাটিন শব্দ ‘Educatus' শব্দটির অর্থ হল

(ক) প্রতিপালন করা

(খ) লালনপালন করা

(গ) শিক্ষিত করা

(ঘ) সবকটি ঠিক।


5 বিবেকানন্দের মতে শিক্ষা হল * *

(ক) মানুষের আধ্যাত্মিক বিকাশ

(খ) মানুষের অন্তর্নিহিত সত্তার বিকাশ

(গ) মানুষের সর্বাঙ্গীণ বিকাশের পথ

(ঘ) মানুষের মনে আনন্দ জাগ্রত করা।


6.“শিশু এবং ব্যক্তির দেহ, মন ও আত্মার পরিপূর্ণ বিকাশের প্রচেষ্টা হল শিক্ষা”—উক্তিটি করেছেন—** (ক) জন ডিউই

(খ) রবীন্দ্রনাথ

(গ) গান্ধিজি

(ঘ) বিবেকানন্দ।


7) “শিশু হল চারাগাছ ও শিক্ষক হল মালী”—মন্তব্যটি

(ক) ফ্রয়েবেল -এর 

(খ) ডিউই -এর

(গ) রুশাে-র

(ঘ) পেস্তালৎসির।


8 শিক্ষা একটি প্রক্রিয়া কারণ এর মধ্য দিয়ে—*

(ক) অর্থ উপার্জন করা যায়

(খ) শিক্ষা হল উপযুক্ত শিক্ষণ

(গ) ব্যক্তির মধ্যে কতকগুলি পরিবর্তন আনা যায়

(ঘ) নিজেকে সমাজে জাহির করা যায়।


9.“সা বিদ্যা যা বিমুক্তয়ে”—এ কথা বলা হয়েছে? *

(ক) উপনিষদে

(খ) অথর্ববেদে

(গ) গীতায়

(ঘ) সামবেদে।


10 ফ্রয়েবেল-এর মতে শিক্ষা হল

(ক) অন্তর্নিহিত সুপ্ত সম্ভাবনার উন্মেষ সাধন

(খ) আধ্যাত্মিক বিকাশ

(গ) সর্বাঙ্গীণ বিকাশের পথ

(ঘ) মনে আনন্দ জাগ্রত করা ।.


একাদশ শ্রেণি শিক্ষাবিজ্ঞান প্রথম  অধ্যায় 1 নম্বরের গুরুত্বপূর্ণ প্রশ্ন উত্তর [একটি বাক্যে উত্তর দাও]

একাদশ শ্রেণির শিক্ষাবিজ্ঞান প্রথম   অধ্যায়ের 1 নং প্রশ্ন উত্তর

1.শিক্ষা শব্দটির উদ্ভব হয়েছে সংস্কৃত কোন্ শব্দ থেকে?*

উত্তর:শিক্ষা শব্দটির উদ্ভব হয়েছে সংস্কৃত শাস্’ ধাতু থেকে(মতান্তরে শিক্ষ থেকে)।

2.সাহিত্য আকাদেমি কর্তৃক প্রকাশিত বঙ্গীয় শব্দকোষ অনুযায়ী শিক্ষা শব্দটির উদ্ভব কোন শব্দ থেকে হয়েছে?

উত্তর: সংস্কৃত শব্দ “শিক্ষ’ ধাতু থেকে।

3.বাংলা ভাষায় শিক্ষা শব্দের সমার্থক হিসেবে কোন শব্দ ব্যবহার করা হয় ?

উত্তর: বাংলা ভাষায় শিক্ষা শব্দের সমার্থক হিসেবে ‘বিদ্যা’ শব্দটি ব্যবহার করা হয়।

4.বিদ্যা’শব্দের ব্যুৎপত্তিগত অর্থ কী?** [WBCHSE (xt) 19, 15]

উত্তর:- বিদ্যা শব্দটির উদ্ভব হয়েছে সংস্কৃত ‘বি’ ধাতু থেকে যার অর্থ হল জ্ঞান অর্জন করা বা জানা।

5.সংস্কৃত শিক্ষ ধাতুটির অর্থ কী ?

উত্তর:- সংস্কৃত শিক্ষ’ ধাতুটির অর্থ হল বিদ্যাগ্রহণ, শিখন বা শেখা।

6.শাস্’ ধাতু অনুযায়ী শিক্ষা শব্দটির অর্থ কী ?*

উত্তর:- সংস্কৃত শাস্ ধাতু অনুযায়ী শিক্ষা শব্দটির অর্থ হল শাসন করা, শৃঙ্খলিত করা, নিয়ন্ত্রণ করা বা নির্দেশ দেওয়া।

7 শিক্ষা শব্দটির ইংরেজি প্রতিশব্দ কী?

উত্তর:- শিক্ষা শব্দটির ইংরেজি প্রতিশব্দ হল এডুকেশন’ (Education)।

8.‘এডুকেশন’ শব্দটির উদ্ভব হয়েছে কোন শব্দ থেকে?*

উত্তর:- ইংরেজি ‘এডুকেশন’ শব্দটির উদ্ভব হয়েছে ল্যাটিন শব্দ Educatio | Educo, ii Educare iii Educere, iv) Educatum প্রভৃতি শব্দ থেকে।

9‘Educatio' শব্দটির অর্থ কী ?

উত্তর:- 'Educatio' শব্দটি দুটি শব্দের সংমিশ্রণ যথা—‘e' এবং ‘duco'। 'e' -এর অর্থ থেকে এবং ‘duco'-র অর্থ টেনে বের করা। এই ধারণা অনুযায়ী Education শব্দটির অর্থ শিশুর মধ্যে লুকিয়ে থাকা সম্ভাবনাগুলিকে টেনে বের করা।

10.‘Educare' শব্দের অর্থ কী?*

উত্তর:- Educare' শব্দের অর্থ পরিচর্যা করা। এই ধারণা অনুসারে Education হল শিশুকে বা অপরিণত শিক্ষার্থীকে উপযুক্ত পরিচর্যার মাধ্যমে জীবনধারণের উপযােগী দক্ষতা ও কৌশল অর্জনে সহায়তা করা।

11.Educere' শব্দটির অর্থ কী?*[

উত্তর:- Educere শব্দের অর্থ বাইরে নিয়ে আসা বা নিষ্কাশন করা। এই ধারণা অনুযায়ী শিক্ষা শব্দটির অর্থ হল শিশু বা শিক্ষার্থীর মনের মধ্যে যেসব মানসিক শক্তি জন্মসূত্রে বিদ্যমান সেগুলিকে বাইরে আনা।

12 'Educatum prila opet ?*

উত্তর:- Educatum' শব্দটির অর্থ হল শিক্ষাদান করা। এই ধারণা অনুযায়ী Education বা শিক্ষা হল শিশুদের ভবিষ্যৎ জীবন উপযােগী কিছু কৌশল আয়ত্ত করার প্রশিক্ষণ দেওয়া।

13 সাধারণ অর্থে শিক্ষা বলতে কী বােঝাে?

উত্তর:- সাধারণ অর্থে শিক্ষা বলতে বােঝায়, কোনাে বিষয়ে জ্ঞান অর্জন করা।

14 শংকরাচার্যের মতে শিক্ষা কী ?

উত্তর:- শংকরাচার্যের মতে, আত্মজ্ঞানের লাভই হল শিক্ষা।

15 শ্রীরামকৃয়ের মতে শিক্ষা কী ?

শ্রীরামকৃয়ের মতে শিক্ষা হল সেই প্রক্রিয়া যা মন ও হৃদয়ের পবিত্রতা আনতে সাহায্য করে।

16.স্বামী বিবেকানন্দ প্রদত্ত শিক্ষার সংজ্ঞা দাও।** [WBCHSE (x)+4]

উত্তর:- স্বামী বিবেকানন্দের মতে, মানুষের অন্তর্নিহিত সত্তার পরিপূর্ণ বিকাশই হল শিক্ষা।

17.কৌটিল্য কীভাবে শিক্ষার সংজ্ঞা দিয়েছেন?

উত্তর:- কৌটিল্যের মতে, শিশু, দেশ বা জাতিকে ভালােবাসার প্রশিক্ষণ দেওয়ার নামই হল শিক্ষা।

18.পাণিনি-র মতে শিক্ষা বলতে কী বােঝাে?

উত্তর:- পাণিনির মতে, প্রকৃতি থেকে মানুষ যে জ্ঞানলাভ করে তাকেই শিক্ষা বলা হয়।

19.কণাদ প্রদত্ত শিক্ষার সংজ্ঞাটি লেখাে।

উত্তর:- কণাদের মতে, শিক্ষা হল আত্মতৃপ্তির মাধ্যমে বিকাশসাধন।

20.গুরুনানক-এর মতে শিক্ষা কী ?

উত্তর:- শিক্ষা সম্পর্কে গুরুনানকের মত হল— শিক্ষা হল আত্মােপলব্ধি এবং মানবসেবা যা মানুষকে তার লােভ, কাম, ক্রোধ, অহংকার, মােহ এই পাঁচটি ইন্দ্রিয়কে জয়লাভ করতে সাহায্য করে।

21.উপনিষদে শিক্ষার সংজ্ঞা কীভাবে দেওয়া হয়েছে?

উত্তর:- উপনিষদে বলা হয়েছে, যা মানুষকে সংস্কারমুক্ত করে তােলে তাই শিক্ষা।

22 হুমায়ুন কবীরের মতে শিক্ষা কী ?

উত্তর:- হুমায়ুন কবীরের মতে, শিক্ষা হল এমন একটি প্রক্রিয়া যা সামগ্রিকভাবে পরিবর্তিত পরিবেশের সঙ্গে ও উন্নত অবস্থার সঙ্গে সামঞ্জস্যবিধানের জন্য ব্যক্তির মধ্যে পরিবর্তন আনে।

23.ঋষি অরবিন্দের (Aurobindo) মতে শিক্ষা কী?

উত্তর:- ঋষি অরবিন্দের মতে, মানুষ যে বিকাশমান আত্মসত্তার  অধিকারী তাকে সম্পূর্ণভাবে বিকাশের যে প্রচেষ্টা তাকেশিক্ষা বলা হয়।

24 ড. জাকির হােসেন (Dr. Zakir Husain) কীভাবে শিক্ষার সংজ্ঞা দিয়েছেন?

| উত্তর:- ড. জাকির হােসেনের মতে, শিক্ষা হল এমন একটি প্রক্রিয়া যাকোনাে ব্যক্তির মনের পরিপূর্ণ বিকাশ ঘটায়।

25.জন ডিউই (John Dewey) -এর মতে শিক্ষা কী ?

উত্তর:- জন ডিউই-এর মতে, শিক্ষা হল ভবিষ্যতের জন্য পরিপূর্ণজীবনযাপনের প্রক্রিয়া যেখানে অভিজ্ঞতার পুনর্গঠন চলতেইথাকে।

26.রাধাকৃয়ণ (Radhakrishnan) কীভাবে শিক্ষার সংজ্ঞা দিয়েছেন?

উত্তর:- ড. রাধাকৃয়ণ-এর মতে, শিক্ষার অর্থ হল বুদ্ধির প্রশিক্ষণ, হৃদয়ের পরিমার্জন এবং আত্মার শৃঙ্খলা। 27 প্লেটোর (Plato) মতে শিক্ষা কী ?

উত্তর:- প্লেটোর মতে, শিশুর নিজস্ব ক্ষমতা অনুযায়ী দেহ ও মনের সার্বিক বিকাশের সহায়ক প্রক্রিয়াই হল শিক্ষা।

28.রুশাে (Rousseau) কীভাবে শিক্ষার সংজ্ঞা দিয়েছেন?

উত্তর:- রুশাের মতে, যার মাধ্যমে শিশুর অন্তর্নিহিত ক্ষমতা ও সামর্থ্যের বিকাশ ঘটে তাকে শিক্ষা বলা হয়।

29হারবার্ট স্পেনসার (Herbert Spencer) কীভাবে শিক্ষার সংজ্ঞা দিয়েছেন ?

উত্তর:- হারবার্ট স্পেনসারের মতে, যথােপযুক্ত নৈতিক চরিত্রের বিকাশ সাধনই হল শিক্ষা।

30.মনােবিদ রসের (Ross) মতে শিক্ষা কী ?

উত্তর:- মনােবিদ রসের মতে, শিক্ষা হল ব্যক্তির ব্যক্তিত্ব ও আধ্যাত্মিকতার বিকাশ সাধন।

31.মন্টেগুর মতে শিক্ষা কী ?

উত্তর:- দার্শনিক মন্টেগুর মতে, মানুষের নানা ধরনের মানসিক শক্তির বিকাশ সাধন এবং তার যথাযথ অনুশীলন বা চর্চাই হল শিক্ষা।

32.স্বামী দয়ানন্দের (Swami Dayananda) মতে, শিক্ষা কী ?

উত্তর:- স্বামী দয়ানন্দের মতে, শিক্ষা হল চরিত্রগঠন ও ধার্মিক জীবনযাপনের উপায়।

33.রবীন্দ্রনাথ ঠাকুরের মতে শিক্ষার সংজ্ঞা লেখাে। [R K Mi

উত্তর:- রবীন্দ্রনাথের মতে, শিক্ষা হল ব্যক্তির দৈহিক, বৌদ্ধিক, নৈতিক, আধ্যাত্মিক ও সামাজিক গুণাবলির বিকাশ সাধন, যাতাকে প্রকৃত মানুষ হিসেবে গড়ে তােলে। বিশ্বজগতের সঙ্গে সামঞ্জস্যবিধানে সাহায্য করে।

34 “শিক্ষা হল মানুষকে দিব্য জীবনের জন্য প্রস্তুত করা” কে বলেছেন?

উত্তর:- ঋষি অরবিন্দ উপরােক্ত উক্তিটি করেছেন।

35 “শিক্ষা হল অভিজ্ঞতার পুনঃসংগঠন” কে বলেছেন?[Kodalia Agapur High School (HS):17]

উত্তর:- জন ডিউই উপরােক্ত উক্তিটি করেছেন।

36.লড়জের (Lodge) মতে শিক্ষা কী ?

উত্তর:- লডজের মতে, শিক্ষাই জীবন, জীবনই শিক্ষা।

37.“আমরা যতদিন বাঁচি ততদিনই শিখি” – কে বলেছেন?

উত্তর:- শিক্ষাবিদ মির (Moore) এ কথা বলেছেন।

38 ঋগবেদে শিক্ষার সংজ্ঞা কীভাবে দেওয়া হয়েছে?*

উত্তর:- ঋগবেদে বলা হয়েছে, শিক্ষা হল এমন একটি বিষয় যা মানুষকে আত্মবিশ্বাসী ও আত্মত্যাগী করে তােলে। 

39.জেমস ড্রেভারের (James Drever) মতে, শিক্ষা কী ?

উত্তর:- জেমস ড্রেভারের মতে, শিক্ষা হল এমন একটি প্রক্রিয়া যার মধ্যে এবং যার মাধ্যমে শিশুর জ্ঞান, চরিত্র এবং আচরণের পরিবর্তন ঘটে।

40.মানসিক শঙ্খলা কাকে বলে?** (WBCHSE Sample Question (XI) '14]

উত্তর:- মনােবিজ্ঞানের Faculty Theory অনুযায়ী স্মৃতি, মনােযােগ,চিন্তন, প্রত্যক্ষণ, কল্পনা ও বিচারক্ষমতা প্রভৃতি যেসক প্রকোষ্ঠের সমন্বয়ে মন গঠিত তাকে মানসিক শৃঙ্খলা বলা হয়।

41 মানসিক শৃঙ্খলারূপে শিক্ষার একজন প্রবর্তকের নাম লেখাে।

উত্তর:- মানসিক শৃঙ্খলারূপে শিক্ষার একজন প্রবর্তক হলেন-জন লক (John Locke)।

42 লকের মতে, শিক্ষার ক-টি দিক আছে ও কী কী ?

উত্তর:- জন লকের মতে, শিক্ষার তিনটি দিক আছে—দৈহিক, নৈতিক ও বৌদ্ধিক।

43সম্পূর্ণরূপে শিক্ষার দুজন প্রবক্তার নাম লেখাে।

উত্তর:- সম্পূর্ণরূপে শিক্ষার দুজন প্রবক্তা হলেন--রুশাে (Rousseau) { উত্তর:- সংকীর্ণ অর্থে শি বলা হয়। অর্থাৎ  এবং পেস্তালৎসি (Pestalozzi)।

56 সংকীর্ণ অর্থে “শিক্ষা হল সংগতিবিধান এবং সংগতিবিধান হল শিক্ষা, কথাটি কে বলেছেন?*

উত্তর:- জন ডিউই উপরােক্ত উক্তিটি করেছেন। সংগতিবিধানরূপে শিক্ষা কোন্ কোন্ বিষয়ের উপর গুরুত্ব উত্তর:- 


49সংকীর্ণ অর্থে শিক্ষার সংজ্ঞা দিয়েছেন এমন কয়েকজনের নাম লেখাে।হয় ?

উত্তর:- সংকীর্ণ অর্থে শিক্ষার সংজ্ঞা দিয়েছেন এমন কয়েকজনের নাম

উত্তর:- সংকীর্ণ অঙ্গে হল— ম্যাকেঞ্জি (ii) জেমস ড্রেভার (ii) থমসন প্রমুখ।

50.সার্টিফিকেটে সংকীর্ণ অর্থে শিক্ষার একটি বৈশিষ্ট্য উল্লেখ করাে।* 

উত্তর:- সংকীর্ণ অর্থে শিক্ষার একটি বৈশিষ্ট্য হল—সীমাবদ্ধতা: সংকীর্ণ অর্থে শিক্ষা শিক্ষালয় জীবনের মধ্যেই সীমাবদ্ধ।

51 সংকীর্ণ অর্থে শিক্ষার দুটি প্রতিষ্ঠানের নাম লেখাে।

ii) মহাবিদ্যালয়।


52.সংকীর্ণ অ বা সংরক্ষ

“সমাজ ছাড়া শিক্ষা অসম্পূর্ণ”-কে বলেছেন? 

উত্তর:- জন অ্যাডামস (John Adams) উপরােক্ত উক্তিটি করেছেন।

53.সংকীর্ণ অর্থে শিক্ষায় শিক্ষক ও শিক্ষার্থীর সম্পর্ক কীরূপ হয়?*

উত্তর:- সংকীর্ণ অর্থে শিক্ষায় শিক্ষক ও শিক্ষার্থীর মধ্যে দাতা ও গ্রহীতার সম্পর্ক দেখা যায়।

সংকীর্ণ অর্থে শিক্ষায় স্বর্ণভাণ্ডার বা স্বর্ণকুম্ভ বা স্বর্ণখনি কাকে বলা হয় ?

উত্তর:- সংকীর্ণ অর্থে শিক্ষায় শিক্ষকের জ্ঞানভাণ্ডারকে স্বর্ণভাণ্ডার বা স্বর্ণকুম্ভ বা স্বর্ণখনি বলা হয়।

55সংকীর্ণ অর্থে শিক্ষায় শূন্য থলে বলতে কী বােঝায় ?

সংকীর্ণ অর্থে শিক্ষায় শিক্ষার্থীর জ্ঞানভাণ্ডারকে শূন্য থলে বলা হয়। অর্থাৎ শিশুর শূন্য মনকে বলা হয়।

56.সংকীর্ণ অর্থে শিক্ষায় Gold Sack Theory বা স্বর্ণভাণ্ডার তত্ত্ব বলতে কী বােঝানাে হয় ? অথবা, স্বর্ণকণিকা তত্ত্ব কী ?* 

উত্তর:- সংকীর্ণ অর্থে শিক্ষায় শিক্ষক বা পুস্তক হল জ্ঞানভাণ্ডারসেই জ্ঞানভাণ্ডার থেকে স্বর্ণরূপ জ্ঞান শিক্ষার্থীর শূন্য মনে সঞ্চারিত হয় বলে একে Gold Sack Theory বা স্বর্ণভাণ্ডার তত্ত্ব বলা হয়।

57 সংকীর্ণ অর্থে শিক্ষায় Pipe Line Theory বলতে কী বােঝানাে হয়েছে?*

উত্তর:- সংকীর্ণ অর্থে শিক্ষায় শিক্ষক এবং পুস্তককে বলা হয় জ্ঞানের খনি। সেই খনি থেকে নলের মাধ্যমে জ্ঞানের স্রোতে শিশুরশূন্য মনে জ্ঞান ভরে ওঠে। একেই Pipe Line Theory বলা হয়।

58.সংকীর্ণ অর্থে শিক্ষার ব্যাপ্তিকাল কত?*

উত্তর:- সংকীর্ণ অর্থে শিক্ষার ব্যাপ্তিকাল শিক্ষালয় জীবনের মধ্যে সীমাবদ্ধ শিক্ষার দ্বিমেরু প্রক্রিয়ায় (Bipolar Process) দুটি মেরু কী কী ?*[WBCHSE (X) 18, 14]

উত্তর:- শিক্ষার দ্বিমেরু প্রক্রিয়ায় দুটি মেরু হল—শিক্ষক এবং শিক্ষার্থী

60.সংকীর্ণ অর্থে শিক্ষাকে একমুখী প্রক্রিয়া বলা হয় কেন?*

উত্তর:- সংকীর্ণ অর্থে শিক্ষাকে একমুখী প্রক্রিয়া বলা হয়। কারণ এই প্রক্রিয়ায় শিক্ষার্থী নিষ্ক্রিয় শ্রোতা, শিক্ষক যা বলেন শিক্ষার্থী তাই গ্রহণ করে। শিক্ষার্থীর সেই জ্ঞান গ্রহণ করা ছাড়া আরকোনাে কিছু করার থাকে না।

61 সংকীর্ণ অর্থে শিক্ষায় কীভাবে সামাজিক স্বীকৃতি প্রদান করা হয় ?

উত্তর:- সংকীর্ণ অর্থে শিক্ষায় শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ডিগ্রি বা ডিপ্লোমা সার্টিফিকেটের মাধ্যমে সামাজিক স্বীকৃতি প্রদান করা হয়।

62 ব্যাপক অর্থে শিক্ষার সংজ্ঞা দাও।*

উত্তর:- ব্যাপক অর্থে শিক্ষা হল জীবনব্যাপী প্রক্রিয়া। জন্ম থেকে মৃত্যুর আগে পর্যন্ত কোনাে ব্যক্তি বিভিন্ন পরিস্থিতিতে যে  অভিজ্ঞতা সঞ্চয় করে, তাই হল ব্যাপক অর্থে শিক্ষা।

63 সংকীর্ণ অর্থে শিক্ষা ও ব্যাপক অর্থে শিক্ষার মধ্যে একটি পার্থক্য লেখাে।** [WBCHSE (Xt) 17 14]

উত্তর:- সংকীর্ণ অর্থে শিক্ষায় শিক্ষার্থী থাকে নিষ্ক্রিয় এবং শিক্ষক থাকেন সক্রিয়। কিন্তু ব্যাপক অর্থে শিক্ষায় শিক্ষার্থী থাকে সক্রিয় এবং শিক্ষক হলেন বন্ধু, দার্শনিক ও পথপ্রদর্শক।

64 সংকীর্ণ অর্থে শিক্ষার কয়েকটি তত্ত্বের নাম লেখাে।*

উত্তর:- সংকীর্ণ অর্থে শিক্ষার কয়েকটি তত্ত্ব হল— পুঞ্জকরণ বা সংরক্ষণ অর্থে শিক্ষা ) মানসিক শৃঙ্খলারূপে শিক্ষা

i) মনের গঠনরূপে শিক্ষা প্রভৃতি।

65.পুকরণ বা সংরক্ষণ অর্থে শিক্ষা কী ?

উত্তর | পুঞ্জকরণ বা সংরক্ষণ অর্থে শিক্ষার ধারণা অনুযায়ী শিক্ষা হল জ্ঞানের সম্ভার দিয়ে শিশুর শূন্য মনকে ধীরে ধীরে পূর্ণ করার প্রক্রিয়া।

66শিক্ষার লক্ষ্যের দুটি প্রয়ােজনীয়তা লেখাে।

উত্তর:- শিক্ষার লক্ষ্যের দুটি প্রয়ােজনীয়তা হল— শিক্ষা প্রক্রিয়ার নিরবচ্ছিন্নতা বজায় রাখার জন্য শিক্ষার লক্ষ্য থাকা প্রয়ােজন।

i)সময় ও শ্রমের সাশ্রয়ের জন্য শিক্ষার লক্ষ্যের প্রয়ােজন। 

67.শিক্ষার নৈতিক লক্ষ্য কী?

শিক্ষার নৈতিক লক্ষ্যটি হল শিক্ষার্থীর উন্নত নৈতিক চরিত্রগঠনে সাহায্য করা।

68.শিক্ষার জাতীয় উন্নয়নমূলক লক্ষ্য বলতে কী বােঝাে?

উত্তর:- শিক্ষার জাতীয় উন্নয়নমূলক লক্ষ্য বলতে দেশের সমগ্র জনসাধারণের জীবনধারণের মানের উন্নতিকে বােঝায়।

69.শিক্ষাকে বর্তমানে বহুমুখী প্রক্রিয়া বলা হয় কেন ?*

উত্তর:- বর্তমানে আধুনিক শিক্ষায় শিক্ষক, শিক্ষার্থী, পাঠক্রম, সমাজ, সম্প্রদায়-সহ বিভিন্ন বৈদ্যুতিক মাধ্যমেও (Electronic Media) শিক্ষাপ্রক্রিয়া সম্পন্ন হচ্ছে। এই কারণে আধুনিক শিক্ষাকে বহুমুখী প্রক্রিয়া বলা হয়।

70.ব্যাপক অর্থে শিক্ষার একটি বৈশিষ্ট্য লেখাে। [WBCHSE (Xxt) 19, 15]

উত্তর:- ব্যাপক অর্থে শিক্ষায় শিক্ষার্থীর স্বাধীন সত্তা, শিক্ষণের জন্য আত্ম-সক্রিয়তার উপর গুরুত্ব দেওয়া হয়।

71.ব্যাপক অর্থে শিক্ষার লক্ষ্য কী ?

উত্তর:- ব্যাপক অর্থে শিক্ষার লক্ষ্য হল শিশুর সার্বিক বিকাশ সাধন করা।

72.জন ডিউই-এর মতে, ব্যাপক অর্থে শিক্ষার অর্থ কী?

উত্তর:- জন ডিউই-এর মতে, ব্যাপক অর্থে শিক্ষার অর্থ হল সামাজিক ধারাবাহিকতা।

73.ব্যাপক অর্থে শিক্ষার ব্যাপ্তিকাল কত ?*

উত্তরা ব্যাপক অর্থে শিক্ষা জন্ম থেকে মৃত্যুর আগে পর্যন্ত অর্থাৎ সমগ্র জীবনব্যাপী ব্যাপ্ত।

74.ব্যাপক অর্থে শিক্ষায় শিক্ষকের ভূমিকা কীরূপ হয় ?

উত্তর:- ব্যাপক অর্থে শিক্ষায় শিক্ষক হলেন বন্ধু, দার্শনিক এবং পথ-প্রদর্শক (Friend Philosopher and Guid)।

75.ব্যাপক অর্থে শিক্ষায় শিক্ষার্থীর ভূমিকা কীরূপ হয় ?*

উত্তর:- ব্যাপক অর্থে শিক্ষায় শিক্ষার্থী সর্বদা সক্রিয় হয়।

76.ব্যাপক অর্থে শিক্ষার কয়েকটি মাধ্যমের নাম লেখাে।

উত্তর:- ব্যাপক অর্থে শিক্ষার উল্লেখযােগ্য কয়েকটি মাধ্যম হল বিদ্যালয়, পরিবার, সংবাদপত্র, দূরদর্শন, সিনেমা, রেডিয়াে প্রভৃতি।

77.ব্যাপক অর্থে শিক্ষার কেন্দ্রে কে থাকে?*

উত্তর:- ব্যাপক অর্থে শিক্ষার কেন্দ্রে থাকে শিক্ষার্থী।

78 শিক্ষাই সংগতিবিধান বলতে কী বােঝায় ?*[Diamond Harbour High School (HS)'17]

উত্তর:- সংগতিবিধান কথাটির অর্থ হল অভিযােন যা শিক্ষার মাধ্যমে সম্ভব হয়।

79 দ্বিমুখী শিক্ষার যে-কোনাে দুটি গুরুত্বপূর্ণ অংশের নাম লেখাে।

উত্তর:- দ্বিমুখী শিক্ষার গুরুত্বপূর্ণ দুটি অংশ হল – শিক্ষক এবং i) শিক্ষার্থী।

৪০/ ত্রিমুখী শিক্ষার প্রবর্তক কাকে বলা হয় ?[Behalal High School 17]

উত্তর:- ত্রিমুখী শিক্ষার প্রবর্তক হলেন অ্যাডামস।

81ত্রিমুখী শিক্ষার তিনটি অংশ কী কী ?*

উত্তর:- ত্রিমুখী শিক্ষার তিনটি অংশ হল – শিক্ষক, শিক্ষার্থী ও সমাজ।

82শিক্ষার লক্ষ্য কী ?*

উত্তর:- শিক্ষার লক্ষ্য হল একটি কাঙ্ক্ষিত পথ বা নিৰ্ণায়ক পথ। এই পথ ধরেই শিক্ষার ক্ষেত্রে শিক্ষার কার্যকলাপ পরিচালিত হয়।

83.“জীবনের লক্ষ্যই শিক্ষার লক্ষ্য”—এ কথা কে বলেছেন?

উত্তর:- জন ডিউই উপরােক্ত কথাটি বলেছেন।

84.প্রাচীন মিশরে শিক্ষার লক্ষ্য কী ছিল ?

উত্তর:- প্রাচীন মিশরে শিক্ষার লক্ষ্য ছিল সামাজিক চাহিদারনিবৃত্তিসাধন।

85 প্রাচীন রােমান শিক্ষার লক্ষ্য কী ছিল ?

উত্তর:- প্রাচীনকালে রােমে শিক্ষার লক্ষ্য ছিল নৈতিক শিক্ষায় মনকে  সমৃদ্ধ করে জীবনযাপনের রসদ সংগ্রহার্থে প্রয়ােজনীয়বাস্তবভিত্তিক জ্ঞানার্জন করা।

86 প্রাচীন চিনে শিক্ষার মূল উদ্দেশ্য কী ছিল ?

উত্তর:- প্রাচীন চিনে শিক্ষার মূল উদ্দেশ্য ছিল—প্রাচীন লােকাচার  তত্ত্বকথা মুখস্থ করানাে।

87 স্পাটার শিক্ষার লক্ষ্য কী ছিল? [R K Mission Boys' Home High School (HS), Rahara' 18]

উত্তর:- স্পাটার শিক্ষাব্যবস্থার মূল লক্ষ্য ছিল সামরিক কৌশল অর্জনের মাধ্যমে সৈনিক তৈরি করা।

88.প্রাচীন ভারতে শিক্ষার লক্ষ্য কী ছিল? অথবা, প্রাচীন যুগে ভারতে শিক্ষার যে-কোনাে একটি লক্ষ্য উল্লেখ করাে। [WBCHSE (XI) 17]

অথবা, সনাতনী শিক্ষার উদ্দেশ্য কী ছিল? (WBCHSE Sample Question (XI) '14]

উত্তর:- প্রাচীন ভারতে শিক্ষার অন্যতম লক্ষ্য ছিল পরম সত্তাকে উপলদ্ধি করা বা আত্মবিদ্যা,আত্মােপলদ্ধি এবং আত্মপ্রকাশ।

89 মধ্যযুগে ভারতের শিক্ষার যে-কোনাে একটি জাতীয় লক্ষ্য উল্লেখ করাে। (WBCHSE (XI) '16

উত্তর:- মধ্যযুগে ভারতের শিক্ষায় জাতীয় লক্ষ্যের ক্ষেত্রে নৈতিক মান ও চরিত্রগঠনে গুরুত্ব দেওয়া হয়।

90 স্পাটায় শিশুদের কী ধরনের শিক্ষা দেওয়া হত?* [Uttar Dum Dum Vidyapith For Boys (HS):17]

উত্তর:- স্পার্টায় শিশুদের তিরন্দাজি, বর্শা ছোঁড়া, মল্লযুদ্ধ, অশ্বচালনা ইত্যাদি শিক্ষা দেওয়া হত।

91 প্রাচীনকালে জ্ঞানার্জনকে শিক্ষার অন্যতম লক্ষ্য মনে করা হত কোন্ কোন্ দেশে ?

উত্তর:- প্রাচীনকালে জ্ঞানার্জনকে শিক্ষার অন্যতম লক্ষ্য মনে করা হত—ভারত, গ্রিস, চিন প্রভৃতি দেশে।

92 এথেন্সে শিক্ষার লক্ষ্য কী ছিল 

উত্তর:- এথেন্সে শিক্ষার লক্ষ্য ছিল—সুনাগরিক গড়ে তােলা।

93 প্রাচীন ভারতের শিক্ষার একটি মূল উদ্দেশ্য লেখাে। (WBCHSE Sample Question (XI) '14]

উত্তর:- প্রাচীন ভারতে শিক্ষার মূল উদ্দেশ্য ছিল শিক্ষার্থীর ব্যক্তিসত্তার।বিকাশ সাধন করা।

94 রুশাের মতে, শিক্ষার লক্ষ্য কী ?*

উত্তর:- রুশাের মতে, শিশুর স্বাভাবিক প্রবৃত্তির আত্মবিকাশই হল। শিক্ষার লক্ষ্য।

95রবীন্দ্রনাথের মতে, শিক্ষার লক্ষ্য কী?*

উত্তর:- রবীন্দ্রনাথের মতে, শিক্ষার প্রধান লক্ষ্য হল চরিত্রকে বলিষ্ঠ ও কর্মঠ করা।

96.পার্সিনানের (P. Nunn) মতে, শিক্ষার লক্ষ্য কী?

উত্তর:- পার্সিনানের মতে, শিক্ষার লক্ষ্য হবে ব্যক্তির বৈশিষ্ট্যকে অবাধে বিকশিত করা।

97.রাধাকৃয়ণের মতে, শিক্ষার লক্ষ্য কী?*

উত্তর:- রাধাকৃয়ণের মতে, শিক্ষার লক্ষ্য ব্যক্তির বুদ্ধির গভীরে যে স্পিরিট আছে, তা উদ্বুদ্ধ করা।

98.শিক্ষাবিদ নানের মতে, শিক্ষার লক্ষ্য কী ?

উত্তর:- শিক্ষাবিদ নানের মতে, ব্যক্তিজীবনে পরিপূর্ণতা আনয়ন করাই হল শিক্ষার লক্ষ্য।

99.শিক্ষার লক্ষ্য কেন পরিবর্তনশীল?*

উত্তর:- সমাজ ও জাতির চাহিদা এবং আশা-আকাঙ্ক্ষার পরিবর্তন হয়, ফলে শিক্ষার লক্ষ্যেরও পরিবর্তন হয়।

100 শিক্ষার নির্দিষ্ট লক্ষ্য থাকা প্রয়ােজন হয় কেন?

উত্তর:- শিক্ষা হল একটি পরিকল্পিত কার্য প্রক্রিয়া। শিক্ষা পরিকল্পনার সার্থক রূপায়ণের জন্য নির্দিষ্ট লক্ষ্য থাকা প্রয়ােজন।

101 বৃত্তিমূলক শিক্ষার মূল লক্ষ্য কী?

উত্তর:- বৃত্তিমূলক শিক্ষার মূল লক্ষ্য হল ব্যক্তিকে কর্মোপযােগী করে ভােলা বা উপার্জনক্ষম করে তােলা।

102 বৃত্তিশিক্ষার দুটি সুবিধা লেখাে।

উত্তর:- বৃত্তিশিক্ষার দুটি সুবিধা হল – i কর্মদক্ষতা বৃদ্ধি পায় এবং ii শিক্ষার্থীর মধ্যে স্বনির্ভরতা অর্জিত হয়।

103 ব্যক্তিতান্ত্রিক শিক্ষার লক্ষ্য কী?*

উত্তর:- এই ধরনের শিক্ষায় ব্যক্তিকে গুরুত্ব দেওয়া হয়। অর্থাৎ ব্যক্তিকে ভিত্তি করে শিক্ষার যে লক্ষ্য নির্ধারিত হয় তাকে বলে ব্যক্তিতান্ত্রিক শিক্ষার লক্ষ্য।

104 ব্যক্তিতান্ত্রিক শিক্ষার দুটি বৈশিষ্ট্য লেখাে। *

উত্তর:- ব্যক্তিতান্ত্রিক শিক্ষার দুটি বৈশিষ্ট্য হল— ব্যক্তিতান্ত্রিক শিক্ষায় ব্যক্তির উপর অধিক গুরুত্ব প্রদান করা হয়।

ii. ব্যক্তিতান্ত্রিক শিক্ষার ফলে শিক্ষার্থীর দৈহিক, মানসিক,প্রাক্ষোভিক, নৈতিক প্রভৃতি সমস্ত দিকের সুষম বিকাশ হয়।

105 শিক্ষার ব্যক্তিতান্ত্রিক লক্ষ্যের দুটি সুবিধা লেখাে। * [RK Mission Boys' Home High School (HS), Rahara'17]

উত্তর:- শিক্ষার ব্যক্তিতান্ত্রিক লক্ষ্যের দুটি সুবিধা হল – শিশুর আত্মােপলব্ধিতে সহায়তা করে। ii ব্যক্তিত্বের বিকাশ ঘটায় সম্পূর্ণ মাত্রায়।

106 ব্যক্তিকেন্দ্রিক শিক্ষার প্রধান একটি ত্রুটি লেখাে।

উত্তর:- অত্যধিক ব্যক্তিকেন্দ্রিক শিক্ষা ব্যক্তিকে আত্মকেন্দ্রিক ও স্বার্থপর করে তােলে।

107. শিক্ষার ব্যক্তিতান্ত্রিক মতবাদের সমর্থক কয়েকজ ভারতীয়র নাম লেখাে। *উত্তর:- শিক্ষার ব্যক্তিতান্ত্রিক মতবাদের সমর্থক কয়েকজন ভারতীয় হলেন—গান্ধিজি, রবীন্দ্রনাথ, বিবেকানন্দ প্রমুখ।

108শিক্ষার ব্যক্তিতান্ত্রিক মতবাদে বিশ্বাসী কয়েকজন পাশ্চাত্য

শিক্ষাবিদের নাম লেখাে। *

উত্তর:- শিক্ষার ব্যক্তিতান্ত্রিক মতবাদে বিশ্বাসী কয়েকজন পাশ্চাত্য সমর্থক হলেন ফ্রয়েবেল, পার্সিনান, রুশাে প্রমুখ।

109.ব্যক্তির সুষম বিকাশে সহায়ক শিক্ষার একটি লক্ষ্য উল্লেখ  করাে।

উত্তর:- ব্যক্তির সুষম বিকাশে সহায়ক শিক্ষার একটি লক্ষ্য হল শিক্ষার্থীর দৈহিক বিকাশে সহায়তা করা।

110.‘প্রিন্সিপাল অফ এডুকেশন’ গ্রন্থটি কার লেখা?

উত্তর:- প্রিন্সিপাল অফ অডুকেশন’গ্রন্থটি শিক্ষাবিদ রেমন্ট-এর লেখা।

111 সমাজ কাকে বলে ?

উত্তর:- মানুষ যে পরিবেশে বসবাস করে তার চারপাশের মানুষজন পরিবার সকলের সঙ্গে ভাবের আদানপ্রদান, যােগাযােগ,সুসম্পর্ক গড়ে তােলা, বন্ধুত্বপূর্ণ সম্পর্ক স্থাপন করা ইত্যাদির মাধ্যমে যে ব্যবস্থা গড়ে ওঠে তাকে বলে সমাজ।

112 শিক্ষার সমাজতান্ত্রিক লক্ষ্য বলতে কী বােঝাে?*

উত্তর:- সমাজ উন্নয়নের পথ প্রশস্ত করে শিক্ষার যে লক্ষ্য তাকে শিক্ষার সমাজতান্ত্রিক লক্ষ্য বলা হয়।

113 সামাজিক বিকাশে সহায়ক শিক্ষার যে-কোনাে একটি লক্ষ্য উল্লেখ করাে। * *(WBCHSE (XI) '14]

উত্তর:- সমাজের সকল সদস্যদের মধ্যে সহযােগিতাবােধ সৃষ্টি করা।

114 শিক্ষার সমাজতান্ত্রিক লক্ষ্যের দুটি সুবিধা লেখাে।

উত্তর:- শিক্ষার সমাজতান্ত্রিক লক্ষ্যের দুটি সুবিধা হল—

i) সামাজিক সংস্কৃতির সংরক্ষণ হয়, (ii) সামাজিক সমস্যাগুলির চিহ্নিতকরণ ও মােকাবিলা করা সম্ভব হয়।

115 শিক্ষার সমাজতান্ত্রিক লক্ষ্যের প্রধান একটি ত্রুটি লেখাে।*

উত্তর:- শিক্ষার সামাজিক লক্ষ্য ব্যক্তিগত বৈষম্যের নীতিকে অস্বীকার করে। তাই এই লক্ষ্য ব্যক্তির আত্মসত্তার বিকাশের পরিপন্থী হয়।

116 স্বামী বিবেকানন্দের মতে, শিক্ষার চরম লক্ষ্য কী ?*

উত্তর:- স্বামী বিবেকানন্দের মতে, শিক্ষার চরম লক্ষ্য হল ব্যক্তির অন্তর্নিহিত সত্তার বিকাশ ঘটানাে।

117 মনােবৈজ্ঞানিকদের মতে শিক্ষার কাজ কী ?*

উত্তর:- মনােবৈজ্ঞানিকদের মতে, শিক্ষার কাজ হল প্রতিটি শিশুকে তার জন্মগত সামর্থ্য ও ক্ষমতানুযায়ী শিক্ষা দিয়ে তাকে তার সঠিক পথে পরিচালিত করা।

118 শিক্ষার আধ্যাত্মিক লক্ষ্য বলতে কী বােঝায়?

উত্তর:- বিশ্বব্ৰত্মাণ্ডে যে একক শক্তি বর্তমান, সেই শক্তিকে শিক্ষার্থীর মধ্যে উপলব্ধি এবং জাগ্রত করতে সহায়তা করাই হল শিক্ষার আধ্যাত্মিক লক্ষ্য।

119 শিক্ষার কৃষ্টিমূলক লক্ষ্য কী?

উত্তর:- শিক্ষার যে উদ্দেশ্যের মাধ্যমে মানবশিশুকে সমাজ-সংস্কৃতির ধারায় প্রশিক্ষণ দেওয়ার কথা বলা হয়, শিক্ষার সেই উদ্দেশ্যকেই বলা হয় শিক্ষার কৃষ্টিমূলক লক্ষ্য।

120 শিক্ষার সংগতিমূলক লক্ষ্যটি কী?

উত্তর:- শিশুকে পরিবর্তনশীল ও বৈচিত্র্যপূর্ণ পরিবেশের সঙ্গে সংগতিবিধান করে চলতে সহায়তা করা।

121জাতীয় বিকাশে সহায়ক শিক্ষার একটি লক্ষ্য উল্লেখ করাে।

উত্তর:- শিক্ষার্থী যাতে ভবিষ্যতে সুনাগরিক হিসেবে প্রতিষ্ঠিত হতে পারে সেদিকে লক্ষ্য দেওয়া।

22 স্বাধীন ভারতে শিক্ষার জাতীয় লক্ষ্য নির্ধারণে গঠিত দুটি কমিশনের নাম লেখাে।

উত্তর:- স্বাধীন ভারতে শিক্ষার জাতীয় লক্ষ্য নির্ধারণে গঠিত দুটি কমিশন হল—বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশন (1948-49), কোঠারি কমিশন (1964-66)।

123 আধুনিক শিক্ষাবিদদের মতে, শিক্ষার লক্ষ্য কী হওয়া উচিত?*

উত্তর:- আধুনিক শিক্ষাবিদরা মনে করেন শিক্ষার মূল লক্ষ্য হওয়া উচিত—মানবসম্পদের বিকাশ অর্থাৎ মানবশক্তির প্রয়ােজনভিত্তিক প্রায়ােগিক রূপই হল মানবসম্পদ।

124 জাতীয় শিক্ষার উন্নয়নের জন্য পাঠ্যপুস্তক রচনা করে, এমন কয়েকটি সংস্থার নাম লেখাে। 

উত্তর:- জাতীয় শিক্ষার উন্নয়নের জন্য পাঠ্যপুস্তক রচনা করে এমন কয়েকটি সংস্থা হল— জাতীয় পুস্তক পর্ষদ, (i) জাতীয় গবেষণা প্রশিক্ষণ পরিষদ, (ii জাতীয় সংহতি সংস্থা প্রভৃতি।

ভারতের শিক্ষার যে-কোনাে একটি জাতীয় লক্ষ্য উল্লেখ করাে। [WBCHSE (Xt) 19, '16]

উত্তর:- গণতান্ত্রিক নাগরিকের চারিত্রিক বিকাশের জন্য কর্মোপযােগী যােগ্যতা বৃদ্ধি করা।

126 ভাববাদীদের মতে, শিক্ষার লক্ষ্য কী ?* [Rk Mission Boys' Home High School (HS), Rahara' 18]

উত্তর:- ভাববাদীদের মতে, শিক্ষার লক্ষ্য হল আত্মােপলদ্ধি।

127 ভাববাদী দার্শনিকদের মতে কীভাবে নিজেকে সঠিকভাবে জানা যায় ?

উত্তর:- ভাববাদী দার্শনিকদের মতে ভক্তি ও কর্মের মাধ্যমে নিজেকে সঠিকভাবে জানা যায়।

128 প্রয়ােগবাদীরা কীভাবে শিক্ষার সংজ্ঞা দিয়েছেন?

উত্তর প্রয়ােগবাদীদের মতে, মানুষের অভিজ্ঞতার অবিরাম পুনর্গঠনের মাধ্যমে সামাজিক পটভূমিকায় ব্যক্তিনৈপুণ্য বৃদ্ধিই হল শিক্ষা।

29 প্রকৃতিবাদীরা কীভাবে শিক্ষার সংজ্ঞা দিয়েছেন?

উত্তর:- প্রকৃতিবাদীদের মতে, শিশুকে তার প্রকৃতি অনুযায়ী সর্বাঙ্গী বিকাশে সাহায্য করাই হল শিক্ষা।

130 বস্তুবাদীরা কীভাবে শিক্ষার সংজ্ঞা দিয়েছেন?

উত্তর:- বস্তুবাদীদের মতে, শিক্ষা হল বস্তুনিষ্ঠ তথ্য যা শিক্ষার্থী ব ব্যক্তি অর্জন করে।

131 পরিপূর্ণ জীবন – জীবিকা তত্ত্ব বলতে কী বােঝাে?

উত্তর:- জীবনে বেঁচে থাকার জন্য প্রয়ােজনীয় খাদ্য, বস্ত্র, বাসস্থান প্রভৃতি চাহিদা মেটানাের জন্য শিক্ষাবিদ হারবার্ট স্পেনসার যে শিক্ষাতত্ত্ব উপস্থাপন করেন, তা-ই পরিপূর্ণ জীবন-জীবিকা তত্ত্ব নামে পরিচিত।

132 ‘On Education' গ্রন্থটি কার লেখা?

উত্তর:- On Education' গ্রন্থটি হারবার্ট স্পেনসারের লেখা।

133 ‘Outline of Social Philosophy' গ্রন্থটি কার লেখা?

উত্তর:- Outline of Social Philosophy' গ্রন্থটি লিখেছেন শিক্ষাবিদ ম্যাকেঞ্জি।

134 “ব্যক্তির উন্নতি ছাড়া সমাজের উন্নতি সম্ভব নয়” – কারা মনে করেন?

উত্তর:- প্রয়ােগবাদীদের মতে, “ব্যক্তির উন্নতি ছাড়া সমাজের উন্নতি সম্ভব নয়।

135 একজন ভাববাদী শিক্ষাবিদের নাম লেখাে।

উত্তর:- একজন ভাববাদী শিক্ষাবিদ হলেন ফ্রয়েবেল।

136 প্রকৃতিবাদী শিক্ষাবিদ বলা হয় কাকে?

উত্তর:- রুশােকে বলা হয় প্রকৃতিবাদী শিক্ষাবিদ।

137 ‘এমিল’ (Emile) গ্রন্থের রচয়িতা কে? [Uttar Dum Dum Vidyapith For Boys (HS):17]

উত্তর:- রুশাে হলেন ‘এমিল’ গ্রন্থের রচয়িতা।

138 এমিল শব্দের ব্যুৎপত্তিগত অর্থ কী?

উত্তর:- এমিল শব্দের ব্যুৎপত্তিগত অর্থ হল শিক্ষা সংক্রান্ত নিয়মনীতি।

139 শিশুকেন্দ্রিক শিক্ষার জনক বলা হয় কাকে?*

উত্তর:- রুশােকে বলা হয় শিশুকেন্দ্রিক শিক্ষার জনক।

140 প্রস্তুতিকরণরূপে শিক্ষা কী?

উত্তর:- প্রস্তুতিকরণ তত্ত্ব অনুযায়ী শিক্ষা হল বয়স্ক জীবনযাপনের উপযােগী দায়িত্ব গঠনের প্রস্তুতির প্রক্রিয়া।

141 প্রস্তুতিকরণরূপে শিক্ষার দুজন প্রবক্তার নাম লেখাে।

উত্তর:- প্রস্তুতিকরণরূপে শিক্ষার দুজন প্রবক্তা হলেন— i হারবার্ট স্পেনসার (ii) হাক্সলে।

142 HRD-এর সম্পূর্ণ নামটি কী ?

উত্তর| HRD-এর সম্পূর্ণ নামটি হল— Human Resource Development বা মানবসম্পদ উন্নয়ন।


শিক্ষার ধারণা ও লক্ষ্য 8 নম্বরের গুরুত্বপূর্ণ প্রশ্ন উত্তর

একাদশ শ্রেণির শিক্ষাবিজ্ঞান প্রথম  অধ্যায় 8 নং প্রশ্ন উত্তর

[1]  :

[2]  :


[3]  :







প্রথম  অধ্যায় শিক্ষার ধারণা ও লক্ষ্য বড় প্রশ্ন উত্তর,

একাদশ শ্রেণির শিক্ষাবিজ্ঞান প্রথম  অধ্যায় 8 নং প্রশ্ন উত্তর


[1]  :


[2]  :


[3]  :



[TAG]:    শিক্ষার ধারণা ও লক্ষ্য প্রথম  অধ্যায় pdf,শিক্ষার ধারণা ও লক্ষ্য mcq,প্রথম  অধ্যায় বড় প্রশ্ন উত্তর,একাদশ শ্রেণি,একাদশ শ্রেণির শিক্ষাবিজ্ঞান,একাদশ শ্রেণির শিক্ষাবিজ্ঞান প্রথম     অধ্যায়,একাদশ শ্রেণির শিক্ষাবিজ্ঞান প্রথম   অধ্যায়ের 1 নং প্রশ্ন উত্তর,একাদশ শ্রেণির শিক্ষাবিজ্ঞান প্রথম  অধ্যায় বড় প্রশ্ন উত্তর,একাদশ শ্রেণির শিক্ষাবিজ্ঞান প্রথম  অধ্যায় প্রশ্ন উত্তর,Class 11 Education question in bengali,









Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

WhatsAp Group Join Now
Telegram Group Join Now