আমার প্রিয় বই প্রবন্ধ রচনা |Amar priya boi prabandha racana| My favorite book essay writing in bengali

আমার প্রিয় বই প্রবন্ধ রচনা |Amar priya boi prabandha racana|My favorite book essay writing in bengali


ভূমিকা: ছােটোবেলায় যুক্তাক্ষর নিতে শেখার কিছুদিন পর হাতে পয়েছিলাম 'ঠাকুরমার ঝুলি | মাঠাকুমার মুখে শােনা রাক্ষস-খােক্কস- রাজপুতুরের দেশ তখন ছবি আর লেখায় আরও জীব। বই পড়া শুরু সেই যেকে। এরপর বই পড়ার নেশা ক্রমেই বাড়তে থাকে। কিছু বই পড়েছি, অনেক অনেক পড়া বাকিও | হ্ব তার মধ্যেই যে বইটি আমার মনকে ভীষণভাবে ছুঁয়ে গেছে সেটা হল বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের বিখ্যাত উপন্যাস পথের পাঁচালী। কাহিনি বিশ্লেষণ পথের পাঁচালী মূলত আত্মজীবনীমূলক উপন্যাস। অপু উপন্যাসের প্রাণ। অন্তর্মুখী অপু প্রকৃতিকে ভালােবাসে। আর তার দিদি বহির্মুখী দুর্গা তার প্রকৃতিপ্রেমের দোসর। এরা নিশ্চিন্দিপুরের প্রকৃতির সঙো একায় হয়ে গেছে। হরিহর-সর্বজয়ার দুঃখের সংসারে অপু-দুর্গা বেড়ে উঠেছে বঞ্চিত, অবহেলিত ইন্দিরা ঠাপ জীবনের নানা দুঃখযন্ত্রপার ভারে যেন জড়পদার্থে পরিণত হয়েছিলেন। নানা খুঁটিনাটির মধ্য দিয়ে বিভূতিভূষণ তার এই রচনায় দারিদ্র্যকে ফুটিয়ে তুলেছেন।


রচনাবৈশিষ্ট্য : পথের পাঁচালী প্রথটির প্রধান বৈশিষ্ট্য বােধহয় প্রকৃতির সঙ্গে শিশুমনের নিবিড় যােগাযোগ | শিশু অপুদুর্গার ঘরের বাঁধন অপেক্ষা প্রকৃতির ডাকে সাড়া দেওয়ার প্রবণতা এখানে স্পষ্ট হয়ে ওঠে। ব্রার এ কথা রমভাবে উপলব্ধ হয়, যখন ঝড়বৃষ্টির আনন্দ উপভােগ করার ফলে অসুখে ভুপে মারা যায় দুর্গা। ছােট্ট অপুর মন সব শিশুরই কোমলমনের প্রতিচ্ছবি। কলমি শাক, আমের কুসির গ্রামবাং লা আর সেখানকার সরল, নিস্পাপ মানুষগুলাের কথা বিভূতিভূষপের লেখনীতে নিখুঁতভাবে ফুটে উঠেছে।যদিও উপন্যাসটি লেখকেরই ব্যক্তিগত জীবনের কাহিনি, তারই শৈশবকালের স্মৃতি, তবুও উপন্যাসটি পড়লে মনে হয় যেন তা অনেকের জীবনের কথা, অনেকের মর্মব্যথা।


প্রিয় কেন: যখনই বইটা পড়ি নিশ্চিন্দিপুরের মেঠো রাস্তায় হাঁটতে হাঁটতে অপু-দুর্গার মধ্যে নিজেকেই খুঁজি আমি। মনে হয় এই কাহিনি আমার জীবনেরই সুখ-দুঃখের ইতিকথা। মনখারাপ মেশানাে একটা ভালাে লাগা বইটা শেষ করার অনেকক্ষণ পরেও জড়িয়ে থাকে গ্রামাকে।


উপসংহারঃ বিভূতিভূষপের রাভঙ্গি, উপন্যাসের কাহিনি, সর্বোপরি অপুর শিশুমন আমাকে টানে। তাই উপন্যাসটি আমার এত প্রিয়। সরণে লেখায় এ আমার প্রিয় উপন্যাস

|


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

WhatsAp Group Join Now
Telegram Group Join Now