গাছ—আমাদের বন্ধু প্রবন্ধ রচনা PDF অথবা গাছপালা আমাদের বন্ধু|Gachaa amadera bandhu prabandha racana

গাছ—আমাদের বন্ধু অথবা|গাছপালা আমাদের বন্ধু

1: মানুষের স্বাসপ্রশ্বাস, বেঁচে থাকার সঙ্গে যােগ রয়েছে গাছের। অতিপ্রাচীন কালে যখন কৃষিভিত্তিক সংস্কৃতির চল ছিল তখন গাছকে দেবতা। হিসেবে পুজো করা হত।তপােবনের শিক্ষায় অরণ্যপ্রকৃতির ওপরে মানুষের। নিশ্চিন্ত নির্ভরতারই প্রকাশ ঘটেছে। পুরাপের নিরা বৃক্ষবন্দনায় বৃক্ষের। অবদানের স্বীকৃতি জানিয়েছেন। গাছ মানুষকে আশ্রয় দেয়, দেয় শিদে। মেঠাবার উপকরপ] জোগান দেয় শ্বাসপ্রশ্বাসের প্রয়েজিনীয় অক্সিজেন।। জ্বালানি থেকে শুরু করে বাড়ি তৈরি কিংবা আসবাবপত্র সবেতেই গাছের।অসীম অবদান। আবার এই গছি বা অরণ্য পণুপাখিদের নিশ্চিত আবাসস্থল হয়ে রক্ষা করে জীববৈচিত্র্য, গাছ ভূমিক্ষয় রােধ করে, পৃথিবীতে বৃষ্টিপাতের পরিমাপকে নিয়ন্ত্রপ করে | অরণ্য ঝড়ের গতিবেগকে নিয়ন্ত্রণ করে, মরুভূমির সম্ভাবনাকে ব্যাহত করে। মানুষের জীবন ও জীবিকার সঙ্গে গাছের ঘনিষ্ঠ যােগ। ফলে আধুনিক পৃথিবীতে গাছের বস্তুগত বা আর্থিক মূল্যও অসীম। আর এইসব কারণে গাছের ক্রমবর্ধিত মূল্যই ক্ষতিকারক হয়ে উঠছে গাছেদের পক্ষে প্রকাশ্যে বা গােপনে নির্বিচারে চলছে অরণ্যধ্বংস |


2.বন্ধু হারানোর বেদনা: সভ্যতার গর্বে উন্মত্ত মানুষেরা মনে রাখেনি গাছেদের এই অবদান। তাই নগরায়পের তীব্র নেশায় রহিঁ থেকে সুন্দরবন—সর্বত্র চলছে অরণ্য ধ্বংসের যত। এই অনন্ড লোভ আসলে নিশ্চিত করছে মানুষের সভ্যতার ধ্বংসকেই। বেড়ে যাচ্ছে পৃথিবীর পড় তাপমাত্রা। মেরুপ্রদেশের বরফ গলে যাচ্ছে, বেড়ে যাচ্ছে পৃথিবীর জলস্তর, নষ্ট হচ্ছে জীববৈচিত্র্য—গাছপালা কমে যাওয়ায় অতিবেগুনি রশ্মির স্বচ্ছন্দ আগমন নানারকম অসুখবিসুখ ডেকে আনছে| বন্ধু হারানাের বেদনা পৃথিবীকে শূন্য করে তােলে | বিশেষজ্ঞদের মতে, কোনাে দেশের আয়তনের তুলনায় ভূভাগের পরিমাণ যখন ৩৫ শতাংশের নীচে নেমে যাবে তখনই সেই দেশ বিপর্যয়ের মুখােমুখি হবে৷ ভারত-সহ পৃথিবীর বহু দেশই এখন এই সমস্যায় চিন্তিত।তােমার কাছে আমার হৃদয়। রবীন্দ্রনাথ শান্তিনিকেতনে বনমহােৎসবের আয়ােজন করেছিলেন। ১৯৫০ সাল থেকে সরকারি স্তরে এই বনমহােৎসব’-এর আয়ােজন করা হচ্ছে। রাষ্ট্রসংঘ ২১ মার্চ দিনটিকে বনদিবস' হিসেবে চিহিত করেছে | অরণ্যসংরক্ষপ ও বৃক্ষরােপণের পক্ষে জোরদার লড়াই করছেন বিশ্বজুড়ে পরিবেশবাদী সংগঠনগুলি। বিভিন্নরকম দূষণ ও গাছকাটা, জলাভূমি বােজানাে ইত্যাদির বিরুদ্ধে গর্জে উঠছে সাধারণ মানুষ।


উপসংহার। সব শেষে বলা যায়, একটি গাছ, একটি প্রাপ’—ঐ বাক্যকে নিছক ব্লোগান নয়, করে তুলতে হবে জীবনযাপনের অনিবার্য শর্ত | আর তাহলেই তৈরি হবে আগামী প্রজন্মের জন্য পৃথিবীর এক গভীর এবং মানবিক মুখ।।


অনুসরণে লেখা যায়

মানবজীবনে বৃক্ষ আমাদের জীবনে গারে থাকা না থাকা।


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

WhatsAp Group Join Now
Telegram Group Join Now