ভারতের গুরুত্বপূর্ণ বন্দরের নাম ও অবস্থান | ভারতে ১৩টি প্রধান বন্দর নাম ও সংক্ষিপ্ত পরিচিয় নাম।

ভারতের গুরুত্বপূর্ণ বন্দরের নাম ও অবস্থান | ভারতে ১৩টি প্রধান বন্দর নাম ও সংক্ষিপ্ত পরিচিয়। 


Hello Dear Students,

   আজ আমি আপনার সাথে ভারতের গুরুত্বপূর্ণ বন্দরের নাম ও অবস্থান  ভারতে ১৩টি প্রধান বন্দর নাম ও সংক্ষিপ্ত পরিচিয়  নাম PDF শেয়ার করছি যা যে কোনো competitive examএর বা Wbcs,SSC,TET,RRB NTPC, Group-D এর  পরীক্ষার প্রস্তুতির জন্য গুরুত্বপূর্ণ।সম্পূর্ণ বাংলাতে পশ্চিমবঙ্গে সরকারি চাকরির পরীক্ষায় যেমন WBCS ,WBP,NTPC, TET পরীক্ষায় আসার মতো । indian geography question in Bengali pdf পিডিএফ , পশ্চিমবঙ্গের জিকে প্রশ্ন উত্তর in Bengali pdf টি আপনাদের খুব সাহায্য করবে।  তাই সময় নষ্ট না করে নীচের লিঙ্কটিতে ক্লিক করে সম্পূর্ণ ফ্রি পিডিএফ ফাইল সংগ্রহ করুন

নমুনা প্রশ্ন উত্তর

ভারতে ১৩টি প্রধান বন্দর এবং ২০০টি ছোট বন্দর আছে ।প্রধান বন্দর কেন্দ্র সরকারের নৌ মন্ত্রণালয় পরিচালনা করে আর বাকি ছোট ও মাঝারি বন্দর গুলি রাজ্য সরকার দ্বারা (বেসরকারি সহযোগিতা)পরিচালিত হয়। গুজরাটে ৪৮টি, মহারাষ্ট্রে ৪২টি, আন্দামান নিকোবর(২৩টি),কর্নাটকে ১০টি, গোয়াতে ৫টি, কেরালাতে ১৭টি, অন্ধ্রপ্রদেশে ১৭টি,তামিলনাড়ুতে ১৩টি, উড়িষ্যাতে ১৩টি ও পশ্চিমবঙ্গে ১টি ছোট বন্দর রয়েছে।

1.কলকাতা বন্দর -ভারতের সবচেয়ে প্রচীন বন্দর, এটা স্থাপিত ১৮৭০ সালে ,একমাত্র প্রধান নদী বন্দর(হুগলি) ।কলকাতা বন্দর প্রায় ১২৬ মাইল সমুদ্র(বঙ্গোপসাগর) থেকে দুরে অবস্থিত ।ব্রিটিশ আমলে এই বন্দর থেকে ব্রিটিশ ঔপনিবেশিক অঞ্চলে আখ চাষের জন্য মজদুর রপ্তানি করা হত ।কলকাতা বন্দরে ড্রাই ডকের দেখা মেলে যেখানে জাহাজ মেরামতি করা হয়ে থাকে। এটা বর্তমান নাম শ্যামা প্রসাদ মুখার্জি বন্দর(২০২০ জানুয়ারি)।

2.বিশাখাপত্তনম বন্দর- ভারতের পূর্ব উপকূলের একমাত্র প্রাকৃতিক পোতাশ্রয় যুক্ত বন্দর -অন্ধ্রপ্রদেশে অবস্থিত,গভীরতম বন্দর । নিকটবর্তী ডলফিন নোস নামক পাহাড়টি বঙ্গোপসাগরের ঘূর্ণি ঝড় থেকে এই বন্দরটিকে রক্ষা করছে । এই খানে একটি লাইট হাউস আছে।বিশাখাপত্তনম বন্দর থেকে মূলত লৌহ আকরিক জাপানে রপ্তানি করা হয় ।

3.পারাদ্বীপ বন্দর -ওডিশা রাজ্যে অবস্থিত স্থাপিত ১২ মার্চ ১৯৬৬, এটি প্রাকৃতিক ও গভীর জলের সামুদ্রিক বন্দর (বঙ্গোপসাগর)।

4.জহরলাল নেহেরু পোর্ট (JNPT)বা নভসেবা পোর্ট -ভারতের বৃহত্তম কন্টেনার ও কৃত্রিম পোর্ট (আরব সাগর) ।পূর্ব মুম্বাইয়ে অবস্থিত ।দক্ষিণ এশিয়ার দ্বিতীয় বৃহত্তম কন্টেইনার বন্দর

5. কান্ডালা পোর্টসমুদ্র বন্দর । গুজরাটের কচ্ছ উপত্যকায় অবস্থিত ।কান্ডালা পোর্টের বর্তমান নাম দীনদয়াল বন্দর । দেশভাগের পর করাচির বিকল্প বন্দর হিসেবে কান্ডালা বন্দর গড়ে তোলা হয়। মালপরিবহনের দিক থেকে ভারতের বৃহত্তম বন্দর । এশিয়ার প্রথম স্পেশাল ইকোনমিক জোন গড়ে তোলা হয় কান্ডালা বন্দরে ১৯৬৫ সালে। কান্ডালা আবার ভারতের প্রথম এক্সপোর্ট প্রসেসিং জোন ।

6. মুম্বাই বন্দর : ভারতের বৃহত্তম প্রাকৃতিক ও গভীর সামুদ্রীক বন্দর(আরব সাগর ) ।

7. নিউ ম্যাঙ্গালোর বন্দর – কর্ণাটকে অবস্থিত সমুদ্র বন্দর (আরব সাগর ) ।এর মাধ্যমে প্রধানত লৌহ আকরিক রপ্তানি করা হয়।

8. তুতিকোরিন বন্দর – তামিলনাড়ুতে অবস্থিত । বর্তমান নাম ভি.ও. চিদাম্বরানার পোর্ট ,কৃত্রিম বন্দর ।

9. এন্নোর বন্দর – তামিলনাড়ুতে অবস্থিত । ভারতের একমাত্র বেসরকারি বন্দর ।বর্তমান নাম কামরাজার পোর্ট লিমিটেড ।

10. মার্মাগাঁও বন্দর -গোয়াতে অবস্থিত এর প্রকৃতি অনুযায়ী এটা একটি সমুদ্র বন্দর(আরব সাগর) জুয়ারি নদীর মোহনার মুখে অবস্থিত ।সবচেয়ে বেশি লৌহ আকরিক এই বন্দরের দ্বারা রপ্তানি করা হয় ।

11. কোচিন বন্দর – কেরালার ভেম্বনাদ লেকের উপর অবর্স্থিত ।প্রধানত মশালা রপ্তানি করা হয় ।

12.চেন্নাই বন্দর – এটি একটি কৃত্রিম বন্দর এবং দ্বিতীয় বৃহত্তম কন্টেনার পোর্ট ।

13. হলদিয়া বন্দর- হলদিয়া পূর্ব মেদিনীপুর, পশ্চিমবঙ্গ, স্থাপিত ১৯৬৭ সালে এটার প্রকৃতি এটা একটি বৃহৎ নদী ও সমুদ্র বন্দর(হুগলি নদী/বঙ্গোপসাগর) ।এটি কলকাতা বন্দর কর্তৃপক্ষ এর অধীনস্থ।

বিনামূল্যে শিক্ষা বিষয়ক বিভিন্ন তথ্য পেতে আমাদের ওয়েবসাইটে ভিজিট করুন

File Details:-

File Name:-  ভারতের কোন  বন্দর কোয় অবস্থিত পিডিএফ

File Format:- Pdf

Quality:- High

File Size:-  2Mb

File Location:- Google Drive



Downloadclick Here to Download

Reated Posts

A. সমস্ত গুরুত্বপূর্ণ নোটপত্র একত্রে ডাউনলোড করুন click here


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

WhatsAp Group Join Now
Telegram Group Join Now