BREAKING

আপনার যা প্রয়োজন এখানে সার্চ করুন

শনিবার, ২৬ জুন, ২০২১

একাদশ শ্রেণী জীববিদ্যা প্রশ্ন উত্তর।Class 11 Biological science question answer in Bengali

একাদশ শ্রেণী জীববিদ্যা প্রশ্ন উত্তর।Class 11 Biological science question answer in Bengali


1. উপচিতি ও অপচিতি বিপাক কী ?

ANS:-  দেহ গঠনের উপযােগী বিপাক উপচিতি, ভাঙনমূলক বিপাক অপচিতি। ক্ষুদ্র উপাদান বৃহৎ উপাদানের অন্তর্ভুক্ত হয়ে শক্তি সঞ্চয় করলে, তাকে উপচিতি বিপাক আর বৃহৎ উপাদান ভাঙনের দ্বারা শক্তির মুক্তি ঘটালে তাকে অপচিতি বিপাক বলে। কোশের প্রােটিন সংশ্লেষ উপচিতি বিপাক, শ্বসনে শক্তির মুক্তি অপচিতি বিপাক।


2.বায়োস্ফিয়ার রিজার্ভ (Biosphere Reserve)

সংজ্ঞা: বায়ােস্ফিয়ার রিজার্ভ হল একটি বিশেষ অঞ্চল যেখানে বহুমুখী ব্যবহারের উপযােগী জমি অঞ্চলভিত্তিক ও নিদিষ্ট ক্রিয়াকর্মভিত্তিক কতগুলি নির্দিষ্ট অংশে বিভক্ত।


3. জীবদেহের সমন্বয়সাধক কারা?

ANS:-প্রাণীদেহে হরমােন রাসায়নিক সমন্বয়সাধক ও স্নায়ু ভৌত সমন্বয়সাধক হিসেবে কাজ করে। উদ্ভিদদেহে শুধু হরমােন রাসায়নিক সমন্বয়সাধক হিসেবে কাজ করে। এদের উপস্থিতির দরুনই সজীব বস্তুর বাহ্যিক ও অভ্যন্তরীণ পরিবেশের মধ্যে এবং দৈহিক বিভিন্ন কোশ-কলা-অঙ্গ ও তন্ত্রের কো-অর্ডিনেশন বা সমন্বয়সাধন ঘটে।


4 হােমিওস্ট্যাসিস কী ?

ANS:- হােমিওস্ট্যাসিস হল দেহের অভ্যন্তরীণ সাম্যতা। প্রভাবকগুলির সামান্য হেরফের হলেও এই সাম্যাবস্থা সহজে প্রভাবিত হয় না। রক্তে গ্লুকোজ-মাত্রা হােক বা দেহতাপ নিয়ন্ত্রণ, সবক্ষেত্রেই হােমিওস্ট্যাসিস  পদ্ধতি কার্যকর।


5.এনডেমিক প্রজাতি কাকে বলে?

ANS:- ভৌগােলিকভাবে কোনাে একটি সময়ে কোনাে একটি অঞলে আটকে পড়া বা আবদ্ধ প্রজাতিকে বা প্রজাতিদের সেই অঞ্চলের এনডেমিক প্রজাতি বলা হয়।


6.জাতীয় উদ্যান কাকে বলে?

সংজ্ঞা : জাতীয় উদ্যান হল সরকার অধিগৃহীত ও নিয়ন্ত্রণাধীন একটি অঞ্চলে যেখানে বন্যপ্রাণী এবং বনজ সম্পদের চিরস্থায়ী সংরক্ষণের ব্যবস্থা করা হয়। এই অঞ্চলে কোনাে প্রকার শিকার করা, চাষ করা বা গৃহপালিত পশুচারণ নিষিদ্ধ।


7. ইনসিটু কনজারভেশন কী?

ANS:- জীবগােষ্ঠীকে তার নিজস্ব প্রাকৃতিক পরিবেশে সংরক্ষণ করার পদ্ধতির নাম ইন-সিটু সংরক্ষণ বা ইন-সিটু কনজারভেশন। জীববৈচিত্র্যের এরূপ সংরক্ষণ জাতীয় উদ্যান, অভয়ারণ্য, বায়ােস্ফিয়ার রিজার্ভ প্রভৃতি জায়গায় সম্ভবপর।


8..এক্স-সিটু কনজারভেশন কাকে বলে?

ANS:- জীবগােষ্ঠীকে তার নিজস্ব প্রাকৃতিক পরিবেশের বাইরে কৃত্রিম পরিবেশে নমুনা হিসেবে সংরক্ষণ করার পদ্ধতির নাম এক্স-সিটু কনজারভেশন বা এক্স-সিটু সংরক্ষণ। জিন ব্যাংক, চিড়িয়াখানা,

বােটানিক্যাল গার্ডেন ইত্যাদির মাধ্যমে এই ধরনের সংরক্ষণ করা হয়।


9.অভয়ারণ্য কাকে বলে?

সংজ্ঞা : অভয়ারণ্য হল সরকার নিয়ন্ত্রণাধীন এমন একটি বনাঞ্চল। যেখানে বন্যপ্রাণী এবং বনজ সম্পদের চিরস্থায়ী সংরক্ষণের ব্যবস্থা করা হয়। এই অঞ্চলে কোনাে প্রকার শিকার করা নিষিদ্ধ তবে অনুমতি সাপেক্ষে চাষ করা বা গৃহপালিত পশুচারণ করা সম্ভব।


10.রেড লিট ও রেড ডাটা বুক (Red List

and Red Data Book)


ANS:- আন্তর্জাতিক প্রকৃতি সংরক্ষণ সংস্থা IUCN পৃথিবীব্যাপী জীবসংরক্ষণের সর্বাপেক্ষা গ্রহণযােগ্য, স্বীকৃত এবং বিকল্পহীন তালিকা প্রস্তুত করে, যার নাম রেড লিস্ট। IUCN রেড লিস্ট প্রধানত পৃথিবীর বিলুপ্তপ্রায় প্রজাতি ও উপপ্রজাতির অবস্থা বিচার করে। বিচার্য বিষয়গুলি পৃথিবীর সব প্রজাতি তথা অঞ্চলের ক্ষেত্রে একই। এই তালিকা IUCN সম্পাদিত যে পুস্তকে প্রকাশিত হয় তাকে রেড ডেটা বুক (Red Data Book) বলে।


11. জীববৈচিত্র্যের হটস্পট (Biodiversity hotspots)

সংজ্ঞা : জীববৈচিত্র্যের প্রাচুর্যপূর্ণ সর্বাধিক বিপদগ্রস্ত বাস্তুতান্ত্রিক অঞ্চল(ইকোরিজিয়ন)-কে জীববৈচিত্র্যের হটস্পট বলে।


অর্থাৎ, যে সমস্ত প্রাকৃতিক পরিবেশে অসংখ্য এনডেমিক প্রজাতি পাওয়া যায় যা আর অন্য কোথাও পাওয়া যায় না এবং যেখানে উক্ত প্রজাতির প্রাচুর্য (species richness) বেশি, সেই সমস্ত প্রাকৃতিক অঞ্চলকে জীববৈচিত্র্যের হটস্পট বলে।


হটস্পট ধারণার উদ্ভব: 1988 সালে জীববিজ্ঞানী Norman Myers ‘বায়ােডাইভারসিটি হটস্পট’ কথাটি প্রথম ব্যবহার করেন। উদ্ভিদ প্রজাতির প্রাচুর্য আর ক্ষয়ের মাত্রা বিচার করে Myers সর্বাধিক বিপদগ্রস্ত বাস্তুতান্ত্রিক অঞ্চলগুলিকে চিহ্নিত করেন।


হটস্পট হওয়ার শর্ত: 

হটস্পট হওয়ার প্রাথমিক শর্ত হল।

i.এনডেমিজম অর্থাৎ, যে অঞলের কথা বলা হচ্ছে, সেখানকার সব প্রজাতিই যেন প্রাথমিকভাবে স্থানীয় প্রজাতি বা সেখান থেকে উদ্ভূত প্রজাতি হয়। 

ii .অন্য কোনাে অঞ্চল থেকে প্রজাতির অনুপ্রবেশ ঘটিয়ে প্রজাতি-সংখ্যা বৃদ্ধি হটম্পট হওয়ার পূর্ব শর্ত হবে না।


12. Keystone  প্রজাতির  কাকে বলে?

ANS:- Keystone প্রজাতির একটি বাস্তুতান্ত্রিক পরিবেশে সংশ্লিষ্ট জীব এমনভাবে প্রকৃতিতে পারস্পরিক আদানপ্রদানের জালে আবদ্ধ যে, সেখান থেকে বিশেষ একটি প্রজাতির অবলুপ্তি, সামগ্রিকভাবে সেই বায়ােস্ফিয়ারের অবলুপ্তির কারণ হয়ে ওঠে। এইপ্রকারের প্রজাতিকে ‘Keystone' প্রজাতি বলে। ওই নির্দিষ্ট প্রজাতিটি ওই নির্দিষ্ট বাস্তুতন্ত্রের সুস্থিতি বজায় রাখতে মুখ্য ভূমিকা গ্রহণ করে।

যেমন, সুন্দরবন বাস্তুতন্ত্রে ‘বাঘ’ Keystone predator হিসেবে বাস্তুতন্ত্রের সামগ্রিক সুস্থিরতা বজায় রাখে।


13. ইউট্রোফিকেশন (Eutrophication   কাকে বলে?

ANS:- ইউট্রোফিকেশন (Eutrophication): জলজ বাস্তুতন্ত্রে (স্বাদু জলের) প্রচুর পরিমাণে জৈবিক ও খনিজ পরিপােষক বস্তুর সঞ্চিত হওয়ার পদ্ধতিকে ইউট্রোফিকেশন বলে। এর ফলে জলজ বাস্তুতন্ত্রে থাকা উৎপাদক শৈবালের মাত্রা বৃদ্ধি পায় এবং পরবর্তী পর্যায়ে শৈবালের দেহ ব্যাকটেরিয়া দ্বারা বিয়ােজিত হয়। ফলে জলে দ্রবীভূত অক্সিজেনের পরিমাণ দ্রুত কমতে থাকে (B.0.D. বৃদ্ধি পায়) ও জলাশয়ে বাসকারী অন্যান্য জীব শ্বাসকার্যের জন্য প্রয়ােজনীয় অক্সিজেন পায় না।


14. জীববৈচিত্র্য সংরক্ষণ (Biodiversity conservation)

সংজ্ঞা : যে পদ্ধতিতে জীববৈচিত্র্যের বৈজ্ঞানিক ব্যবহার, রক্ষণাবেক্ষণ ও পরিচালন ব্যবস্থা সুষ্ঠুরূপে সম্পাদিত হয় এবং জীববৈচিত্র্যকে ক্ষতিকারক প্রভাব, অপব্যবহার ও ধ্বংস থেকে রক্ষা করা হয়, তাকে জীববৈচিত্র্য সংরক্ষণ বলে।


15. ইন-সিটু ও এক্স-সিটু কনজারভেশনের একটি করে গুরুত্ব লেখাে।

ANS:- ইন সিটু কনজারভেশনের গুরুত্ব—বিভিন্ন প্রকার সংরক্ষিত এলাকায় প্রাকৃতিক পরিবেশ এবং তার বাস্তুতন্ত্রকে রক্ষা করা।


» এক্স-সিটু কনজারভেশনের গুরুত্ব জীববৈচিত্র্য গবেষণা, জিন ঘটিত ব্যাধি নিয়ন্ত্রণে, বন্ধ্যাত্ব দূরীকরণে এই পদ্ধতি খুবই কার্যকরী।


16. আরবােরেটাম কী ?

ANS:-আরবােরেটাম হল সেই স্থান যেখানে বৈজ্ঞানিক ও শিক্ষাগত কারণে দুষ্প্রাপ্য উদ্ভিদ সংরক্ষিত হয়।


17. প্রজাতি বৈচিত্র্য (species diversity) বলতে কী বােঝ?

ANS:- প্রজাতি বৈচিত্র্য হল কোনাে একটি নির্দিষ্ট এলাকায় বিবিধ প্রজাতির জীবের উপস্থিতি এবং তাদের আপেক্ষিক প্রাচুর্য।


18. প্রায় বিপদগ্রস্ত (near threatened) জীব কারা ?

ANS:- যেসব জীবগােষ্ঠীর অবস্থা বর্তমানে খুব একটা আশঙ্কাজনক না হলেও ভবিষ্যতে বিপন্ন হয়ে পড়ার সম্ভাবনা রয়েছে তারাই প্রায় বিপদগ্রস্ত জীব। যেমন—জাগুয়ার, পাহাড়ী বিভার প্রভৃতি।


19. গির, রনথম্ভোর, সুন্দরবন, জিম করবেট—কোনটির সঙ্গে বাঘের সংরক্ষণ সম্পর্কযুক্ত নয়?

ANS:-  গুজরাট-এর গির জাতীয় উদ্যানে বাঘের সংরক্ষণ হয় না। এখানে এশিয়াটিক লায়ন বা সিংহ, প্যানথার, স্ট্রাইপড হায়না, সম্বর, নীলগাই,চিতল, ফোর হনৰ্ড এ্যান্টিলােপ ও চিংকারা পাওয়া যায়। বাকি জাতীয় উদ্যানগুলিতে বাঘেদের সংরক্ষণ হয়।





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন