অনুপাত ও সমানুপাতের শর্টকাট সূত্র pdf বা Ratio and Proportion Shortcut formula pdf in Bengali pdfটি

  Hello Dear Students,

      আজ আমি আপনার সাথে অনুপাত ও সমানুপাতের শর্টকাট সূত্র pdf বা Ratio and Proportion Shortcut formula pdf in Bengali pdfটি শেয়ার করছি। আগত West Bengal Primary TET Exam , Wbcs preliminary,wbp,SSC,NTPC,ICDS,GD,ইত্যাদি পরীক্ষার প্রস্তুতির জন্য সম্পূর্ণ বাংলাতে গণিতের শর্টকাট সূত্র, গণিত অনুপাত ও সমানুপাতের শর্টকাট সূত্র পিডিএফ, mathematic shortcut process in Bengali pdf  টি যে কোন চাকরির পরীক্ষায় খুব সাহায্য করবে।  তাই সময় নষ্ট না করে নীচের লিঙ্কটিতে ক্লিক করে সম্পূর্ণ ফ্রি পিডিএফ ফাইল সংগ্রহ করুন।

Mathematics shortcut in Bengali, maths shortcut rule, arithmetic shortcut rule in Bengali, গণিতের শর্টকাট সূত্র, পাটি গণিতের শর্টকাট সূত্র,math princi
অনুপাত ও সমানুপাতের শর্টকাট সূত্র


বি: দ্রঃ

     এই পৃষ্ঠার নীচে একটি পিডিএফ ডাউনলোড লিঙ্ক আছে


কিছু নমুনা দেখুন

অনুপাত ও সমানুপাত (Ratio and Proportion)

সমানুপাত : ৪টি রাশি নেয়া যাক, রাশিগুলাে যথাক্রমে ২ টি কলম, ৪ টি কলম, ১০ টাকা ও ২০ টাকা। এখন, ১ম রাশি ঃ ২য় রাশি = ২টি কলম ঃ ৪টি কলম = ২৪৪ = ১ঃ ২ ।৩য় রাশি ঃ ৪র্থ রাশি = ১০ টাকা ও ২০ টাকা = ১০৫ ২০ = ১ঃ ২
আমরা দেখতে পাচ্ছি, ১ম রাশি ঃ ২য় রাশি = ৩য় রাশি ঃ ৪র্থ রাশি । অর্থাৎ, অনুপাত দুটি পরস্পর সমান। এভাবে দুটি অনুপাত যদি পরস্পর সমান হয় তাহলে অনুপাত দুটিকে সমানুপাত বলে।
মনে রাখুন: (ক) সমানুপাতে ৪টি রাশিই একজাতীয় হওয়ার প্রয়ােজন নেই। প্রত্যেক অনুপাতের রাশি দুটি একজাতীয় হলেই চলে। যেমন: উপরিউক্ত উদাহরণে ২ ৪৪ অনুপাতের রাশি দুটি একজাতীয় অর্থাৎ, ২ টি কলম ও ৪ টি কলম। একইভাবে, ১০ ও ২০ অনুপাতের রাশি দুটিও একজাতীয় অর্থাৎ, ১০ টাকা ও ২০ টাকা। কিন্তু ৪টি রাশিই একজাতীয় নয়।


(খ) সমানুপাতের চতুর্থ রাশিকে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় রাশির চতুর্থ সমানুপাতী বলে। (গ) সমানুপাতের দুটি অনুপাতকে = অথবা ৪৪ চিহ্ন দ্বারা লেখা হয়। যেমন: ২ ৪ = ১০:২০ অথবা ২ ৪ ৮ ১০:২০ (ঘ) দুটি অনুপাত সমানুপাত কিনা সেটি প্রমাণের জন্য একটি শর্টকাট উপায় আছে।

সমানুপাত যেভাবে তৈরি হয়ঃ সমানুপাত তৈরির কৌশল জানা থাকলে অনেক গাণিতিক সমস্যার সমাধান সহজেই করতে পারবেন।

শর্টকাটঃ ১ম রাশি x ৪র্থ রাশি = ২য় রাশি x ৩য় রাশি বা, ২ x ২০ = ৪ x ১০ বা, ৪০ = ৪০। (ঙ) সমানুপাতের প্রথম ও চতুর্থ রাশিকে প্রান্তীয় রাশি এবং দ্বিতীয় ও তৃতীয় রাশিকে মধ্য রাশি বলে।



বিনামূল্যে শিক্ষা বিষয়ক বিভিন্ন তথ্য পেতে আমাদের ওয়েবসাইটে ভিজিট করুন

File Details:-

File Name:-অনুপাত ও সমানুপাতের শর্টকাট সূত্র pdf

File Format:- Pdf

Quality:- High

File Size:-  3.5Mb

Pages:- 10

File Location:- Google Drive



Download: click Here to Download


Related Posts
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

WhatsAp Group Join Now
Telegram Group Join Now