ছোটোগল্প হিসাবে মনিহার গল্পের সার্থকতা লেখো।মণিহারা -রবীন্দ্রনাথ ঠাকুর।Monihara by rabindranath tagore

ছোটোগল্প হিসাবে মনিহার গল্পের সার্থকতা লেখো।'মণিহারা' -রবীন্দ্রনাথ ঠাকুর

ছোটোগল্প হিসাবে মনিহার গল্পের সার্থকতা লেখো।মণিহারা -রবীন্দ্রনাথ ঠাকুর।Monihara by rabindranath tagore
                    মণিহারা -রবীন্দ্রনাথ ঠাকুর


বাংলা সাহিত্যে  অন্যতম শ্রেষ্ঠ কথা সাহিত্যিক  রবীন্দ্রনাথ ঠাকুর। তাঁর অশরীরী গল্পগুলির মধ্যে  অন্যতম হলো 'মনিহারা'।রবীন্দ্রনাথ ঠাকুরের  ছোটগল্প  পাঠকের মনে  সবসময়ই  নাড়া দিয়ে যায়। এখন আমাদের আলোচ্য বিষয় হল  রবীন্দ্রনাথ ঠাকুরের  'মনিহারা' গল্প  ছোটগল্প হিসেবে  কতটা সার্থক। এই আলোচনার পূর্বে ছোটগল্পের  কতগুলি বৈশিষ্ট্য  জানা প্রয়োজন।

প্রথম চৌধুরী বলেছেন, " ছোটগল্পকে প্রথমত ছোটো, দ্বিতীয়ত গল্প হতে হবে। ছোটগল্পের হীরক কাঠিন‍্যের মধ্যে থাকবে জীবনের কোন বিশিষ্ট দিক ও খণ্ডাংশ।"

ছোটোগল্পের বৈশিষ্ট্য গুলি হলো-

(ক) ছোটগল্প সংক্ষিপ্ত, কারণ তা একটিমাত্র অভিজ্ঞতার শিল্পরূপ। এই সংক্ষিপ্ততার জন‍্যেই ছোটগল্পের ভাষা বিবরণধর্মী নয়, সংকেতধর্মী।

(খ) এলোমেলো ডালপালার পুনরাবৃত্তি ' নয়। থাকবে শিল্পরূপের নিখুঁত ঐক‍্য, থাকবে সুস্পষ্ট, সুনির্দিষ্ট পরিকল্পনা।

(গ)সমস্ত অবান্তর অংশ বর্জন করে, অত‍্যাবশ‍্যকের সংরক্ষণ ও পরিস্ফুরণে ফুটে ওঠে ছোটগল্প, তার মধ‍্য দিয়েই সার্থক হয়ে ওঠে জগৎ জীবন সম্পর্কে ৷

(ঘ)  ছোটগল্পের উপসংহারের অদ্ভূত ক্ষিপ্রতা, চমক, মোচড় - যাকে বলা হয় 'চাবুক মারা সমাপ্তি '।

(ঙ) ছোটো গল্পের সমাপ্ত হয়েও অসমাপ্ত থাকবে৷ অর্থাৎ গল্পের শেষেও পাঠকের মনে তার পরি সমাপ্তি হবে না৷


    মনিহারা গল্পটি আকারের দিক থেকে বড় হলেও, গল্পটির বিষয়বস্তু সংক্ষিপ্ত। শুধুমাত্র ফনিভূষণ ও তাঁর স্ত্রীর দাম্পত্য জীবন, মনিমালিকার গহনা প্রতি আকর্ষণ ও তার পরিণাম নিয়ে এই গল্প রচয়িত। এজন্যই গল্পটি বিবরণ দশমিনা হয়ে হয়ে উঠেছে সংকেত ধর্মী।

       রবীন্দ্রনাথ ঠাকুরের 'মনিহারা' গল্পটির মধ্যে একই ঘটনার পুনরাবৃত্তি দেখা যায়নি। নদীর ঘাটে বসে স্কুল মাস্টারের মুখে সম্পূর্ণ ঘটনায় ব্যক্ত করা হয়েছে। তাই গল্পটি হয়ে উঠেছে নিখুঁত এবং এবং গল্পটি তৈরি হয়েছে সুপরিকল্পিত ভাবে।

        কবি এই গল্পে ফনিভূষণের ব্যবসার মন্দার কথা তুলে ধরেছেন। তার স্ত্রী মনিমালিকার গহনার প্রতি আকর্ষণ এবং গহনা হাতছাড়া হওয়ার ভয়ে অপরিচিত ব্যক্তির সঙ্গে বাপের বাড়ি যাত্রা তুলে ধরেছেন। তাদের দুইজনার দাম্পত্য জীবন যে সুখের ছিল না, সেটা তিনি শুধুমাত্র ইঙ্গিত আকারে বুঝিয়েছেন। কোন বিস্তারিত বর্ণনা মাধ্যমে তা ব্যক্ত করেননি। কাজেই বোঝা যায় তিনি গল্পের মধ্যে  বাড়তি অংশ বাদ দিয়েছেন ।

         গল্পের শেষাংশ সত্যিই আমাদের অবাক করেছে। ইস্কুল মাস্টার ফনিভূষণ ও তার স্ত্রীকে নিয়ে যে গল্প বেঁধেছিলো, সেই গল্প  ফণীভূষণকে শোনায়। পাঠকের কাছে প্রকৃত অর্থেই শেষ অংশ হয়ে উঠেছে অপরিকল্পিত।

         'মনিহারা' গল্পটি শেষ হয়েও আমাদের পাঠকের কাছে শেষ হয়নি। মনে হয় তারপরে কী হয়েছিল এই একটা ভাবনা পাঠকের মনে থেকে যায়। ফণিভূষণ মাস্টারমশাই কে কি উত্তর দিয়েছিল এবং তার পরে সেই বাড়িতে এসে কিভাবে রাত কাটিয়ে ছিল। তা জানার ইচ্ছা পাঠকের মনে থেকেই যায়। তাই গল্প সমাপ্ত হয়েও যেন অসমাপ্তই থেকে গেছে।

         রবীন্দ্রনাথ ঠাকুরের মনিহারা গল্পের মধ্যে ছোট গল্পের বৈশিষ্ট্য গুলি বর্তমান। তাই বলা যায় যে 'মনিহারা' ছোটগল্প হিসেবে সার্থক


Tag:-Monihara golpo rabindranath tagore,

 মনিহারা গল্পের লেখক,মনিহারা গল্পের পিডিএফ,

মনিহারা রবীন্দ্রনাথ ঠাকুর,

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

WhatsAp Group Join Now
Telegram Group Join Now