আন্তর্জাতিক মাতৃভাষা দিবস 2023:বক্তব্য,থিম, ইতিহাস, তাৎপর্য এবং মূল তথ্য জানুন

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস 2023: তারিখ, থিম, ইতিহাস, তাৎপর্য এবং মূল তথ্য জানুন

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস 2023: ভাষাগত, সাংস্কৃতিক বৈচিত্র্য এবং বহুভাষিকতার গুরুত্ব সম্পর্কে সচেতনতা ছড়িয়ে দেওয়ার জন্য এটি 21 ফেব্রুয়ারি পালন করা হয়। দিনটির থিম নীচে চেক করুন, উদযাপনের পিছনে এর ইতিহাস, তাৎপর্য ইত্যাদি।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস 2023: ভাষাগত, সাংস্কৃতিক বৈচিত্র্য এবং বহুভাষিকতার গুরুত্ব সম্পর্কে সচেতনতা ছড়িয়ে দেওয়ার জন্য এটি 21 ফেব্রুয়ারি পালন করা হয়। দিনটির থিম নীচে চেক করুন, উদযাপনের পিছনে এর ইতিহাস, তাৎপর্য ইত্যাদি।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস বক্তব্য|ভারতের মাতৃভাষা দিবস বক্তব্য

১৯৫২ সালে আজকের দিনে বাংলা ভাষা কে আন্তর্জাতিক স্তরে স্বীকৃতি দেওয়ার জন্য, যেই 5 শহীদ বলিদান দিয়েছিলেন তাঁদের নিজের প্রাণ, তাঁরা হলেন- সম্মানীয় আব্দুল জব্বার ,আব্দুস সালাম ,আব্দুল বরকত ,শফিউর রহমান ও রফিক উদ্দিন আহমেদ। 

সেই বীর যোদ্ধাদের প্রচেষ্টায়  ১৯৯৯ সালে ইউনেস্কো আন্তর্জাতিক স্তরে উর্দু ভাষার মতো বাংলা ভাষাকে এককভাবে স্বীকৃতি দেয়।

জাতিপুঞ্জ সংস্থা 2010 সাল থেকে এই আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করে আসছে। 

 ইউনেস্কো ঘোষণা করেছে যে বাংলা ভাষা পৃথিবীর মধ্যে সুমধুর ভাষা এই বাংলা ভাষার স্থান সারা বিশ্বে সপ্তম এবং আমাদের ভারতবর্ষে দ্বিতীয় কথ্য ভাষা হিসেবে বাংলা ভাষা নির্বাচিত হয়েছে। গর্বিত আমরা _

"আমরা বাঙালি, সবাই বাংলামার সন্তান

 বাংলা ভূমির জল ও হাওয়ায় তৈরি মোদের প্রাণ

 মোদের গর্ব, মোদের ভাষা, মোদের নাচ আর গান

বাংলা ভূমির প্রেমে মোদের ধর্ম আর ঈমান।"


আন্তর্জাতিক মাতৃভাষা দিবস 2023: ভাষাগত, সাংস্কৃতিক বৈচিত্র্যের সচেতনতা ছড়িয়ে দিতে এবং বহুভাষিকতার প্রচারের জন্য এটি 21 ফেব্রুয়ারি পালিত হয়। ভারত শত শত ভাষা এবং হাজার হাজার উপভাষার আবাসস্থল যা এর ভাষাগত এবং সাংস্কৃতিক বৈচিত্র্যকে বিশ্বের সবচেয়ে অনন্য করে তোলে। ভাষা শুধুমাত্র যোগাযোগের মাধ্যম নয়, এটি একটি বৈচিত্র্যময় সাংস্কৃতিক ও বৌদ্ধিক ঐতিহ্যের প্রতিনিধিত্ব করে। বাংলাদেশের উদ্যোগে এটি পালিত হয়। ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি বাংলাদেশে সরকারিভাবে বাংলাকে তাদের মাতৃভাষা হিসেবে ব্যবহারের জন্য প্রচারণা চালাতে গিয়ে চারজন ছাত্র নিহত হন।

আসুন ইতিহাসের দিকে তাকাই।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস 2023: ইতিহাস

1999 সালের নভেম্বরে, জাতিসংঘের শিক্ষা, বৈজ্ঞানিক ও সাংস্কৃতিক সংস্থার (UNESCO) সাধারণ সম্মেলন আন্তর্জাতিক মাতৃভাষা দিবস (30C/62) ঘোষণা করে। জাতিসংঘের সাধারণ পরিষদ 2002 সালের A/RES/56/262 রেজুলেশনে দিবসটির ঘোষণাকে স্বাগত জানায়।

16 মে, 2007 তারিখে জাতিসংঘের সাধারণ পরিষদের A/RES/61/266 রেজুলেশনে সদস্য রাষ্ট্রগুলিকে "বিশ্বের মানুষের দ্বারা ব্যবহৃত সমস্ত ভাষার সংরক্ষণ ও সুরক্ষার প্রচার করার জন্য" বলা হয়েছিল। আসলে একই রেজোলিউশনের মাধ্যমে, 2008 সালে সাধারণ পরিষদ বহুভাষাবাদ এবং বহুসংস্কৃতির মাধ্যমে বৈচিত্র্যের মধ্যে ঐক্য এবং বৈশ্বিক বোঝাপড়াকে উৎসাহিত করার জন্য আন্তর্জাতিক ভাষার বছর ঘোষণা করে এবং ইউনেস্কোকে বছরের প্রধান সংস্থা হিসেবে কাজ করার জন্য নামকরণ করে।

নিঃসন্দেহে এই উদ্যোগটি ভাষার সমস্যা সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করেছে এবং বিশ্বের বিভিন্ন অংশে ভাষার বৈচিত্র্য এবং বহুভাষিকতার জন্য কৌশল ও নীতি বাস্তবায়নে সহায়তা করার জন্য সম্পদ ও অংশীদারদের একত্রিত করেছে।


আমরা উপেক্ষা করতে পারি না যে ভাষা সব ধরনের যোগাযোগের জন্য মৌলিক এবং যোগাযোগ মানব সমাজে পরিবর্তন ও উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আসুন আমরা আপনাকে বলি যে ভাষাগত বৈচিত্র্য ক্রমবর্ধমানভাবে হুমকির মুখে পড়লে আন্তর্জাতিক ভাষার বছর তৈরি করা হয়েছিল।


আন্তর্জাতিক মাতৃভাষা দিবস 2023: থিম

আন্তর্জাতিক মাতৃভাষা দি সের 24 তম সংস্করণটি ' বহুভাষিক শিক্ষা - শিক্ষাকে রূপান্তরের প্রয়োজনীয়তা ' থিমের উপর ফোকাস করবে।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস 2022-এর থিম হল "বহুভাষিক শিক্ষার জন্য প্রযুক্তির ব্যবহার: চ্যালেঞ্জ এবং সুযোগ"।


আন্তর্জাতিক মাতৃভাষা দিবস 2020 এর থিম ছিল "সীমান্ত ছাড়া ভাষা"। থিমটি আন্তঃসীমান্ত ভাষার উপর দৃষ্টি নিবদ্ধ করে এবং আদিবাসী ঐতিহ্য সংরক্ষণে সহায়তা করে।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস 2023: উদযাপন

ইউনেস্কো এই বছরের থিম "বহুভাষিক শিক্ষার জন্য প্রযুক্তির ব্যবহার: চ্যালেঞ্জ এবং সুযোগ" প্রচার করে এবং বহুভাষিক শিক্ষাকে এগিয়ে নিতে এবং সবার জন্য মানসম্পন্ন শিক্ষা ও শিক্ষার উন্নয়নে সহায়তা করতে প্রযুক্তির সম্ভাব্য ভূমিকা নিয়ে আলোচনা করে।


এই বছর, ওয়েবিনার দুটি প্রধান থিমের উপর ফোকাস করে যথা;

- মানসম্পন্ন বহুভাষিক শিক্ষাদান ও শেখার প্রচারে শিক্ষকদের ভূমিকা বাড়াতে হবে।

- বহুভাষিক শিক্ষাদান এবং শেখার সমর্থন করার জন্য প্রযুক্তি এবং এর সম্ভাবনার প্রতিফলন।


ইউনেস্কো এই দিনে বেশ কয়েকটি অনুষ্ঠানের আয়োজন করে এবং মানুষকে তাদের মাতৃভাষার জ্ঞান বজায় রাখতে এবং একাধিক ভাষার ব্যবহার শিখতে উত্সাহিত করে। ভাষা শেখার প্রচার ও সহায়তার জন্য সরকার এবং বেসরকারি সংস্থার দ্বারাও বেশ কিছু নীতি ঘোষণা করা হয়। ভাষার বৈচিত্র্য উদযাপনের জন্য স্কুল-কলেজেও বিভিন্ন কার্যক্রমের আয়োজন করা হয়।

ভাষাগত বৈচিত্র্য ক্রমবর্ধমানভাবে হুমকির মুখে পড়েছে কারণ বেশ কয়েকটি ভাষা বিলুপ্ত হয়ে যাচ্ছে। ইউনেস্কোর মতে, বিশ্বের 40 শতাংশ জনসংখ্যা তারা যে ভাষায় কথা বলে বা বোঝে তাতে শিক্ষার অ্যাক্সেস নেই। তাই এর গুরুত্ব অনুধাবনের প্রয়োজনে মাতৃভাষাভিত্তিক বহুভাষিক শিক্ষায় অগ্রগতি করা প্রয়োজন।


ইতিহাস: প্রায় 1952 বাংলা ভাষা আন্দোলন, বাংলাদেশ

ভারত ব্রিটিশ শাসন থেকে স্বাধীনতা লাভ করলে, ভারত উপমহাদেশ একটি পৃথক মুসলিম রাষ্ট্র (পূর্ব পাকিস্তান এবং পশ্চিম পাকিস্তান) এবং একটি পৃথক হিন্দু রাষ্ট্র (ভারত) এ বিভক্ত হয়। পূর্ব পাকিস্তান (আজ বাংলাদেশ) এবং পশ্চিম পাকিস্তানের (আজ পাকিস্তান) মধ্যে সাংস্কৃতিক ও ভাষাগত দ্বন্দ্ব ছিল।

1948 সালে, পাকিস্তান সরকার উর্দুকে জাতীয় ভাষা হিসাবে ঘোষণা করে এবং এর কারণে উত্তেজনা আরও বেড়ে যায়। সরকারের এই সিদ্ধান্ত পূর্ব পাকিস্তানের বাংলাভাষী সংখ্যাগরিষ্ঠদের মধ্যে বেশ কিছু সহিংস প্রতিবাদের জন্ম দেয়। ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু ছাত্র কয়েকজন নেতাকর্মীকে নিয়ে বিক্ষোভের আয়োজন করে। পরে ওই দিনই পুলিশ ছাত্র-আন্দোলনকারীদের ওপর গুলি চালায় এবং বিশ্ববিদ্যালয়ের চার ছাত্র নিহত হয়। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বাংলা ভাষাকে সরকারিভাবে মাতৃভাষা হিসেবে ব্যবহার করার জন্য লড়াই করা এই ছাত্রদের শহীদদের স্মরণ করা হয়।

অবশেষে ১৯৫৬ সালের ২৯ ফেব্রুয়ারি বাংলাকে পাকিস্তানের দ্বিতীয় সরকারি ভাষা হিসেবে স্বীকৃতি দেওয়া হয়। 1971 সালে, পূর্ব পাকিস্তান বাংলাদেশ নামে একটি স্বাধীন দেশে পরিণত হয় এবং বাংলা তার সরকারী ভাষা হয়।

উপরে আলোচনা করা হয়েছে 1999 সালের নভেম্বরে ইউনেস্কোর সাধারণ সম্মেলনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ঘোষণা করা হয় এবং 21শে ফেব্রুয়ারি 2000 তারিখে প্রথম আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

পড়াশোনা বিষয়ক গুরুত্বপূর্ণ আপডেট পেতে তাড়াতাড়ি

WhatsAp Group Join Now
Telegram Group Join Now