BREAKING

আপনার যা প্রয়োজন এখানে সার্চ করুন

রবিবার, ৫ জুন, ২০২২

রাজ্যে আবার ও শিক্ষক পদে নিয়োগ হবে কয়েক হাজার|

রাজ্যে আবার ও শিক্ষক পদে নিয়োগ হবে কয়েক হাজার|


একাদশ শ্রেণিতে ভর্তির জন্য প্রতিটি স্কুলকে অতিরিক্ত ১২৫ জন পর্যন্ত পড়ুয়া ভর্তির অনুমতি দিয়েছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। আগে যা ছিল সর্বোচ্চ ২৭৫ জন, তা বেড়ে হয়েছে ৪০০ জন। আর এই বাড়তি পড়ুয়াদের জন্য প্রয়োজন বাড়তি শিক্ষক। সেই চাপ সামাল দিতে অস্থায়ী শিক্ষক নিয়োগের অনুমতি দেওয়ার পথে হাঁটতে চলেছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। এর ফলে রাজ্যে কয়েক হাজার অস্থায়ী শিক্ষক নিয়োগ হতে পারে বলে আশা ওয়াকিবহাল মহলের। প্রতি বছরই নামী স্কুলগুলিতে একাদশে ভর্তির চাপ বেড়ে যায়। আর এ বছর মাধ্যমিকে পাশ করেছে প্রায় সাড়ে ন'লক্ষ পরীক্ষার্থী। তাই স্কুলগুলিতে চাপ আরও বাড়বে। তথ্যও সেকথা বলছে। কলকাতার নামী স্কুল যাদবপুর বিদ্যাপীঠে অনলাইন পোর্টাল চালু হয়েছে শুক্রবার। ২৪ ঘণ্টা পেরনোর আগেই তিনশোর বেশি আবেদন জমা পড়ে গিয়েছে বলে জানান প্রধান শিক্ষক পার্থপ্রতিম বৈদ্য। তাও, উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের বেঁধে দেওয়া ন্যূনতম ৩৫ শতাংশ নম্বরে নয়, রীতিমতো গড়ে ৮০ শতাংশ নম্বর চাওয়া হয়েছে। তাতেও আবেদন উপচে পড়ছে। স্থানাভাবে শহরের স্কুলগুলিতে হয়তো হঠাৎ করে পরিকাঠামোগত পরিবর্তন করা সম্ভব হবে না। তবে, শিক্ষকের অভাব এভাবে পূরণ হওয়া সম্ভব।
সংসদ সূত্রে খবর, ১০ জুন উচ্চ মাধ্যমিকের ফলপ্রকাশের দিন এই সংক্রান্ত একটি বৈঠক রয়েছে। শিক্ষক নিয়োগ নিয়ে আলোচনায় বসবেন সংসদের সদস্যরা। তাতে সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্যেরও থাকার কথা।বৈঠকের কথা অস্বীকার করেননি চিরঞ্জীববাবু। তাঁর বক্তব্য, ফলপ্রকাশ নিয়ে ব্যস্ত থাকার কারণে বৈঠকে কতটা সময় দিতে পারব, জানি না। তবে, ওই বৈঠকে নিয়োগের বিষয়টি উঠতে চলেছে। একইসঙ্গে যোগ করেন, উচ্চ মাধ্যমিকে ৬০টি বিষয় নিয়ে পড়ার সুযোগ রয়েছে। এত বেশি বিষয় অন্য কোনও রাজ্যে পড়ানো হয় কি না, জানা নেই। তাই নতুন ধরনের বিষয় পড়ানোর জন্য এমনিতেই

1. ব্লক লেভেল পদে নিয়োগর বিজ্ঞপ্তি

2. RRC Recruitment 2021 দশম শ্রেণি পাশেই চাকরি নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ 

4. পশ্চিমবঙ্গ স্বাস্থ্য দপ্তরে নিয়োগ

5.1550 শূন্যপদে আয়কর দপ্তরে নিয়োগ

 অস্থায়ী শিক্ষক নিয়োগের চল রয়েছে।আর আসনবৃদ্ধির ফলে বাড়তি শিক্ষক নিয়োগ হওয়ার সম্ভাবনাও যে রয়েছে, তা তিনি স্বীকার করেছেন। জানা যাচ্ছে, পার্ট টাইম, চুক্তিভিত্তিক এবং অতিথি শিক্ষক নিয়োগ করা হবে। এক বছরের চুক্তি হবে। স্থায়ী শিক্ষক যোগ না দেওয়া পর্যন্ত তাঁরা ক্লাস নেবেন। রাজ্যের চুক্তিভিত্তিক শিক্ষকদের বেতন এখন প্রায় সাড়ে ১৩ হাজার টাকা। অতিথি শিক্ষকরা ক্লাসপিছ টাকা পান। আর পার্ট টাইম শিক্ষকদের বেতন গড়ে আট হাজার টাকা। রাজ্যের উচ্চ মাধ্যমিক স্কুলগুলি গড়ে একজন শিক্ষক নিয়োগ করলেও সংখ্যাটি সাত সাড়ে সাত হাজারে গিয়ে ঠেকতে পারে বলে আশাবাদী ওয়াকিবহাল মহল।

রাজ্য নিয়োগ হতে চলেছে ২৩০০ শিক্ষক-শিক্ষিকা।

মোট —পোষ্ট-২৩০০০(আনুমানিক)

পদ-Contucatual-পদ্ধতি-শুধু মাএ নাম্বার ও ইন্টারভিও এর ভিত্তিতে।

তারিখ-১০ ই জুন ঘোষণা হবে।

যোগত্য-Graduate in any Subject/ Post Graduate in any Subject+B.Ed/ BP.Ed


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন